ব্রেকিং নিউজ

মুক্তচিন্তা

অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী: ফাদার অব দ্যা ইঞ্জিনিয়ারস

ফজলুর রহমান: চলে গেলেন জাতীয় অধ্যাপক, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, দেশের প্রকৌশল জগতের কিংবদন্তী ব্যক্তিত্ব, বিশিষ্ট প্রকৌশল শিক্ষাবিদ অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর। নিভে গেল নিরন্তর বিলিয়ে যাওয়া একটি জ্ঞান প্রদীপ। গত সোমবার বাংলাদেশ হারিয়ে ফেলেছে একজন বিশ্বখ্যাত প্রকৌশলী, গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী, তথ্য-প্রযুক্তিবিদকে। তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা। তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ছিলেন। ২০১৮ সালের ১৯ জুন বাংলাদেশ সরকার ... Read More »

কিশোর এর ই ‘বিদ্যানন্দ’

ড. জি. এম. সাদিকুল ইসলাম: সকালে ঘুম থেকে উঠে বিদ্যানন্দ প্রধান কিশোর এর পদত্যাগ এর খবর দেখা থেকেই আমার অবচেতন মন কোন একটা সংকেত দিচ্ছে। এটা মনের মধ্যে খচখচ করছে বলে সংকেতটা ভাল মনে হচ্ছে না। কিশোরকে আমি চিনি আজ থেকে ১৮ বছর আগে চুয়েট এ পড়ার সময় হতে। ২০০৬ সালে তার ব্যাচ এর র‌্যাগ অনুষ্ঠান এর কনভেনার ছিল সে। ... Read More »

সুনসান নীরব চুয়েট ক্যাম্পাস ; ফেরার অপেক্ষায় শিক্ষার্থীরা

সাঈদ চৌধুরী: শহীদ মিনার প্রাঙ্গণটা ফাঁকা পড়ে আছে, নেই সেখানে কোনো আড্ডা। গোলচত্বরে বসার মত নেই কেউ। ক্যান্টিনগুলোতে ঝুলছে তালা। কাশেম মামা কিংবা সাদ্দাম মামার দোকানে চায়ের কাপে ঝড় তোলার দৃশ্যটাও যেন কোথায় হারিয়ে গিয়েছে আজ। বলছিলাম পাহাড়ের কোলঘেষে অবস্থিত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কথা। গাছের ডালের সেই পাখিদের কলতানই যেন রাজত্ব করছে এই নীরব ক্যাম্পাসে। চৈত্রের শেষের সময়টায়  ... Read More »

ভালো নেই আমাদের বিশ্ববিদ্যালয়

উচ্চশিক্ষার বর্তমান অবস্থার প্রেক্ষিতে ছাত্রসমাজের করণীয় ‍নিয়ে চুয়েট নিউজ২৪ এর মুক্তচিন্তা বিভাগে লিখেছেন চুয়েটের বাংলাদেশ ছাত্রইউনিয়ন কর্মী অটল ভৌমিক এক অস্থির ঘুণেধরা সময়ে আমাদের দিন কেটে যাচ্ছে। স্বপ্ন আর মুক্তির যে আকাঙ্ক্ষা নিয়ে আমাদের দেশ স্বাধীন হয়েছিলো, আধিপত্যবাদী নৈরাজ্যের মুখে সে স্বপ্ন এখন মলিন। একদিকে আমাদের শিক্ষাখাতে বাড়ছে বৈষম্য অন্যদিকে মুক্তচিন্তার সুষ্ঠু প্রকাশের উপর একের পর এক আরোপ হচ্ছে নানান ... Read More »

রাজপথ

গত ২নভেম্বর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুগ্রুপে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা নিয়ে চুয়েটনউজ২৪ এর মুক্তচিন্তা বিভাগে লিখেছেন চুয়েটের ছাত্রলীগ নেতা, কম্পিউটারকৌশল বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী জাহিন মাহদি স্নিগ্ধ রাজপথ স্লোগানে মুখর না করে আজ প্রাণের ক্যাম্পাস চুয়েট থেকে বহু দূরে বসে লিখছি। ঘটনা হয়ত এমন হত না, যদি যে যার জায়গা থেকে আগে থেকেই সচেতন থাকত। প্রথমেই আহ্বান জানাচ্ছি ... Read More »

লেজুড়বৃত্তির ছাত্ররাজনীতি পরিহার করে ফিরে আসুন সুস্থ রাজনীতির পথে

গত ২নভেম্বর চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুগ্রুপে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা নিয়ে চুয়েটনউজ২৪ এর মুক্তচিন্তা বিভাগে লিখেছেন চুয়েটের ছাত্র ইউনিয়ন কর্মী, পেট্রোলিয়াম ও মাইনিং প্রকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অটল কুমার ভৌমিক চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ব্যাচভিত্তিক ছোটখাটো ঘটনা বেশ নৈমিত্তিক ব্যাপার। কিন্তু ২নভেম্বর সোমবার ছাত্রলীগের দুগ্রুপে সংঘর্ষের ঘটনাও শুরুতে ওরকমই ছিল। পরবর্তীতে ব্যাপারটা বিভিন্ন ব্যাচের মাঝে ... Read More »