চুয়েটে “শেখ হাসিনার উন্নয়ন, নারীর ক্ষমতায়ন”-শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

তানবির আহমেদঃ
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এ “শেখ হাসিনার উন্নয়ন, নারীর ক্ষমতায়ন” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ ১ ডিসেম্বর, ২০২২ বৃহস্পতিবার সকাল ১১ টায় চুয়েট নতুন প্রশাসনিক ভবনের একাডেমিক কাউন্সিল কক্ষে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যৌন নিপীড়নমূলক কার্যকলাপ কঠোরভাবে দমনের লক্ষ্যে গঠিত অভিযোগ কমিটির আহ্বায়ক ও চুয়েটের রসায়ন বিভাগের অধ্যাপক ডঃ মোসাঃ রোকসানা খাতুনের সভাপতিত্বে ও মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ রেজাউল করিম চৌধুরী এবং গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ডঃ মোহাম্মদ রফিকুল আলম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আয়শা আখতার, গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মোছাম্মৎ তাহমিনা আক্তার, রসায়ন বিভাগের অধ্যাপক ড. রাজিয়া সুলতানা, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোছাঃ ফারজানা রহমান জুথী ও ডেপুটি রেজিস্ট্রার জনাব নাজনীন আকতার।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র বীর মুক্তিযুদ্ধা জনাব মো. রেজাউল করিম চৌধুরী বলেন, “দেশের প্রায় ৫১ ভাগ জনগোষ্ঠী নারী। সমাজকে প্রগতির পথে এগিয়ে নিতে হলে নারী প্রকৌশলীদেরও ভূমিকা রাখতে হবে। স্বাধীনতার পরে নারী শিক্ষার উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে সবচেয়ে বেশি অবদান জননেত্রী শেখ হাসিনার।২০০৮ সালে তিনি দায়িত্ব নেওয়ার পর থেকেই তাঁর সততা ও দেশপ্রেম বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছে।”

অনুষ্ঠানে গেস্ট অব অনারের বক্তব্যে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “আমাদের জনগোষ্ঠীর অর্ধেক নারী। অর্ধেক জনগোষ্ঠীকে অবহেলা করে দেশকে এগিয়ে নেওয়ার সুযোগ নেই।বর্তমানে বাংলাদেশের প্রতিটি ক্ষেত্রে নারীদের জয়জয়কার। রাজনীতি-অর্থনীতির পাশাপাশি প্রশাসন থেকে তৃণমূল পর্যায়ের নেতৃত্ব সবখানেই নারীরা তাদের মেধা ও যোগ্যতার পরিচয় দিয়ে যাচ্ছেন। নারীর সার্বিক উন্নয়নে পুরষের সহযোগিতা ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি কার্যকর ভূমিকা রাখে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *