চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পুরপ্রকৌশলীদের বরণ উৎসব

14

ইনজামামুল হক:

সারাদিনের ক্লাস-ল্যাব-পরীক্ষা, রাতে রিপোর্ট-অ্যাসাইনমেন্টের তোড়জোড় , চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল শিক্ষার্থীদের নেই বিন্দুমাত্র অবসর। আর তার ফাঁকে অনুজ শিক্ষার্থীদের সময় দেয়া প্রায়ই হয়ে উঠে না। এনিয়ে প্রতিদিন তাদের কতই না আবদার-অনুযোগ। এবার সিনিয়র শিক্ষার্থীরা সেই জুনিয়রদের কাছে টেনে আনতে আর দেরি করেনি। সকল দূরত্ব ফেলে অবশেষে গত ৪ জানুয়ারি বর্ণাঢ্য উৎসবের মধ্য দিয়ে পুরকৌশলের ১৩ব্যাচ বরণ করে নিল বিভাগের ’১৪ ব্যাচের শিক্ষার্থীদের। নবীনদের বরণ উৎসবে শুধু এই দুই ব্যাচই নয়, মেতে উঠেছিল চুয়েটের পুরকৌশলের পুরো পরিবার। নবীন শিক্ষার্থীদের আনন্দ-উচ্ছ্বাসে ,বৃহস্পতিবারের পুরো সন্ধ্যা জুড়ে হবু পুরকৌশলীরা মেতে উঠে এই আনন্দঘন আয়োজনে ।

‘এসো ১৪, রঙ নিয়ে , পুরকৌশলের আঁতুড়ঘরে ‘ শিরোনামে আয়োজিত, জমকালো এই অনুষ্ঠানের শুরুটা হয় বৃহস্পতিবার সন্ধ্যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে। উদ্বোধন করেন পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড.আয়শা আক্তার এবং ড. জি এম সাদিকুল ইসলাম। উদ্বোধনের আনুষ্ঠানিকতা শেষে শুরু হয় মূল আয়োজন। পুরকৌশলের ’১৩ ব্যাচের শিক্ষার্থীদের অংশগ্রহণে নাচ,গান,মূকাভিনয়, স্বল্পদৈর্ঘ্যের চলচিত্র ,নাটক , রম্য বিতর্ক কিংবা মিউজিক্যাল ড্রামা, সবই ছিল না এতে। সিনিয়র পুরকৌশল শিক্ষার্থীদের একের পর এক সাবলীল পরিবেশনায় মন্ত্রমুগ্ধ দর্শক, করতালির মাধ্যমে জানায় উচ্ছ্বাসিত প্রশংসা। নাচ, গান, মূকাভিনয় যেমনি সম্মোহনের বিস্তার, নাটকে তেমনি ফুটে উঠল নারী-পুরুষ সমতা, স্বল্পদৈর্ঘ্যের চলচিত্র ছড়িয়ে দিয়েছিল একটুখানি রোমান্স। পরে প্রাণবন্ত এক কনসার্টের মধ্য দিয়ে শেষ হয় পুরকোশলীদের এই উৎসব ।

বরণের অন্যরকম এই আয়োজনে দারুণ খুশি পুরকৌশলের নবীন শিক্ষার্থীরা। পুরকৌশলের ’১৪ ব্যাচের শিক্ষার্থী সায়মা জাহিন বলেন, অনুষ্ঠানটি ছিল আমাদের প্রত্যাশার চেয়ে অনেক বেশি সুন্দর, সিনিয়রদের এমন আন্তরিকতায় আমরা মুগ্ধ । একই উচ্ছ্বাস ঝরল ’১৪ ব্যাচের রাফসানের কন্ঠে, আজকের এই আয়োজনের জন্য আমরা কৃতজ্ঞ। আশা করি আজীবন অটুট থাকবে সিনিয়রদের সাথে আমাদের বন্ধন। যাদের জন্য এই অনুষ্ঠান, সেই অনুজরাই যখন এত খুশি, স্বভাবতই দারুণ তৃপ্ত আয়োজকরা । পুরকৌশলের ’১৩ ব্যাচের শিক্ষার্থী মোঃ মেহেদী হাসানও সেই তৃপ্তির হাসি জড়িয়ে বলেন, শিক্ষক, সিনিয়র , ব্যাচমেটসহ সবার সম্মিলিত পরিশ্রমের ফলে আজকের এই সফল আয়োজন সম্ভব হয়েছে। আশা করি এই সম্প্রীতি সবসময়ই অটুট থাকবে।

তারিখ: ৫.২.’১৬