ঠিকানাবিহীন বসত-বাড়ির নকশা প্রতিযোগিতা

স্থাপত্য দিবসের পোস্টার উন্মোচন অনুষ্ঠানে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মঈনুল ইসলামের সাথে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা
স্থাপত্য দিবসের পোস্টার উন্মোচন অনুষ্ঠানে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মঈনুল ইসলামের সাথে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

যেখানেই রাত সেখানেই কাত – এই বহুল প্রচলিত প্রবচনটি শুনলেই  মূলত ঠিকানাবিহীন ভবঘুরে মানুষের চিত্রই চোখে ভেসে উঠে। একটি স্থায়ী ঠিকানা ও দর্শণীয় বাড়ি তো সবাই চায় । কিন্তু শিল্পের ছোঁয়ায় স্থায়ী ঠিকানাবিহীন ভ্রাম্যমাণ বাড়িও হয়ে উঠতে পারে যথেষ্ট আকর্ষণীয় । স্থান করে নিতে পারে মানুষের পছন্দ তালিকার শীর্ষে । এই অসাধ্য সাধনের প্রচেষ্টায় নেমেছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা।
চুয়েটের স্থাপত্য বিভাগের বার্ষিক আয়োজন স্থাপত্য দিবস উপলক্ষ্যে এমনি এক প্রতিযোগিতার আয়োজন করা  হয়েছে। গত ১০ মার্চ , মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে  ‘ভ্রাম্যমাণ বসতি নকশা’ নামক প্রতিযোগিতার আহ্বানের মাধ্যমে আসন্ন আয়োজনের শুরু করা হয়। প্রতিযোগিতার পোষ্টার উন্মোচন করেন প্রধান অতিথি স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক ড. মঈনুল ইসলাম । প্রত্যেক প্রতিযোগী কেবল একটি নকশা জমা দিতে পারবে । বিশেষ নির্বাচিত ৩০ টি নকশা স্থাপত্য দিবসের প্রদর্শনীতে প্রদর্শিত হবে । এর মধ্য থেকে ৩ জনকে চূড়ান্ত বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে । প্রতিযোগিতায় নকশা জমা দেওয়া যাবে ২৪ মার্চ পর্যন্ত ।
আগামী ২৯ মার্চ বিভাগীয় এ উৎসবের প্রস্তুতি চলছে পুরোদমে। স্থাপত্য দিবসের সার্বিক প্রস্তুতি সম্পর্কে দিবসটির আহ্বায়ক সহকারী অধ্যাপক সজীব পাল বলেন, ‘এবারের আয়োজন নিয়ে আমরা অনেক আশাবাদী । ভিন্ন মাত্রার প্রতিযোগিতা দিয়ে কার্যক্রমের শুরুটা আর শেষটা হোক জমকালো সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে।’

তারিখ : 13/3/2015