উচ্চশিক্ষায় PTE পরীক্ষা

মাইগ্রেশন এবং হায়ার স্টাডির জন্য English Test এর প্রিপারেশন নিচ্ছেন, তাদের কাছে PTE এর উপকারিতা সম্পর্কে এই লেখা। লিখেছেন চুয়েটের প্রাক্তন শিক্ষার্থী সায়েদুল মোরসালিন।

PTE কি?

PTE হল IELTS, TOEFL এর মত exam test (https://pearsonpte.com/) । কিন্তু অন্যান্য English test যেমন human (অর্থাৎ মানুষ) mark করে। কিন্তু PTE মার্ক করে computer. তাই কোন human bias এর সুযোগ নেই। Artificial intelligence a গড়া একটি টেস্ট । এই test recently Australia, New Zealand এবং India তে এতটাই জনপ্রিয় হয়েছে, এখন খুব একটা মানুষ IELTS দিতে চায় না। কেন জনপ্রিয় তার কারনগুলো এক এক করে বলছিঃ

১। PTE হায়ার স্টাডিজের জন্য ওয়ার্ল্ড এর সব developed country (USA, UK, Canada, Australia, New Zealand) তে almost accepted. আপনি লিঙ্ক থেকে verify করে নিতে পারেন (https://pearsonpte.com/the-test/who-accepts-it/)।

তার সাথে আছে skilled migration for residency purpose. আপানার যদি বাংলাদেশে job experience থাকে আপনি খুব সহজে PTE এর score, Australia এবং New Zealand এ Migration জন্য ব্যবহার করতে পারেন। Recently, UKও Migration এর জন্য PTE এর score accept করার step নেওয়া শুরু করছে। এই PTE score দিয়ে গত বছর এত পরিমানে Indian মানুষ India থেকে residency নিয়ে Australia তে এসেছে তা কল্পনাতীত ।

২। কেন এই PTE booming? কারন PTE তে score তোলা খুবই সোজা। যেখানে আপনার IELTS এ ৬.৫ পেতে খবর হয়ে যাচ্ছে, সেখানে PTE te আপনি easily 7.0+ পেয়ে যাচ্ছেন । একটু পরিশ্রম করলে ৮.০ ও পেয়ে যাবেন । যেখানে IELTS এর writing এ ৬.০ তুলতে খবর হয়ে যাচ্ছে সেখানে আপনি simple কিছু technique জানলে ৮.০ পাওয়া কোন ব্যাপার না । কারন আগেই বলেছি PTE একটি computer-based exam, just you are playing game with the computer. Computer এর দুর্বল জায়গাগুলো আপনি জানলে খুব সহজে ভালো score তোলা সম্ভব।

৩। PTE এর 60% question repeat হয়। তাই আমার বিশ্বাস প্রত্যেক cuetian মোটামুটি একটু পড়াশুনা করলে score 7.0+ তোলার যোগ্যতা রাখে।

৪। PTE এর বুকিং online a দেওয়া যায়। Fee, IELTS এর তুলনায় ৩,০০০-৪,০০০ টাকা কম। Results সাধারনত ১-৩ দিনের মধ্যে পেয়ে যাবেন, যেখানে IELTS এর লাগবে কমপক্ষে দুই সপ্তাহ।

PTE এর বিভিন্ন বিষয়বস্তু নিয়ে আমি এবং খিজির ভাই ফেসবুকের CUET Higher study group এ একটা online live video করবো ভাবছি । এটা সম্পূর্ণভাবে নির্ভর করছে আপনাদের response এর উপর । আমাদের feasible time, this Saturday (6.00 pm, BD time). যদি আপনারা interested থাকেন তাহলে comment এ আপনার batch, department, required score এবং কোন specific question থাকলে লিখতে পারেন যেটা আমরা live session আলোচনা করতে পারবো।

Thanks to all.