You are currently viewing চুয়েট স্থাপত্যে “হেলদি বিল্ডিং রিসার্চ” বিষয়ক সেমিনার সম্পন্ন

চুয়েট স্থাপত্যে “হেলদি বিল্ডিং রিসার্চ” বিষয়ক সেমিনার সম্পন্ন

  • Post published:January 7, 2022
  • Post comments:0 Comments

চুয়েট নিউজ২৪ ডেস্কঃ

৬ জানুয়ারি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) স্থাপত্য বিভাগের আয়োজনে “হেলদি বিল্ডিং রিসার্চ অ্যান্ড ইনোভেশন কন্সেপ্ট” বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১১:৩০ টায় সেমিনারটি অনুষ্ঠিত হয়।

উক্ত সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) স্বনামধন্য স্থপতি অধ্যাপক ড. মোঃ আশিকুর রহমান জোয়ার্দার এবং সভাপতিতত্ব করেন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক শ্রী কানু কুমার দাশ । এনভায়রনমেন্টাল ল্যাবের আয়োজনে সেমিনারটি সমন্বয় করেন উক্ত ল্যাবের সমন্বয়ক সহকারী অধ্যাপক সজীব পাল।

সেমিনারে নির্মাণ ও পরিচালনা পর্যায়ে স্থাপনাকে কিভাবে পরিবেশবান্ধব এবং অধিকতর বিদ্যুৎ সাশ্রয়ী ভাবে তৈরী করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়। আধুনিক প্রযুক্তি ও কম্পিউটার সিমুলেশনের মাধ্যমে নির্মাণের শুরুতেই স্থাপনার ভেতরের পরিবেশে পর্যাপ্ত আলো, বাতাস, থারমাল কমফোর্ট ইত্যাদি সুযোগ সুবিধা দেয়া যাচ্ছে কিনা সে বিষয়টি যাচাই এর গুরুত্ব সম্পর্কে অবগত করা হয় এবং তার বাস্তব অভিজ্ঞতা থেকে বিভিন্ন প্রজেক্টে সফটওয়্যারগুলার ব্যবহার নিয়ে আলোচনা করেন।

প্রভাষক প্রানজীব পালের সঞ্চালনায় পরবর্তীতে প্রশ্নোত্তর পর্বে শিক্ষক শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে সেমিনারটি সুন্দরভাবে সমাপ্ত হয়।

Leave a Reply