You are currently viewing স্বাধীনতা দিবসে গ্রিন ফর পিস

স্বাধীনতা দিবসে গ্রিন ফর পিস

  • Post published:March 26, 2022
  • Post comments:0 Comments

আল-আমিন ইসলামঃ

চট্টগ্রাম কাপ্তাই সড়কে পাহাড়ের কোল ঘেঁষা এক সবুজ স্বর্গের নাম চুয়েট। দুই যুগ আগে প্রিয় এই সবুজ স্বর্গকে ভালবেসে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গ্রিন ফর পিস নামে এক পরিবেশবাদী সংগঠন গড়ে তোলে। দীর্ঘ চব্বিশ বছর ধরে তারা চুয়েটের পরিবেশের মানোন্নয়ন লক্ষ্যে রক্তদান, বৃক্ষরোপণ, গ্রিন টেকনোলজি নানান কর্মসূচী গ্রহণ করে আসছে।

প্রতি বছরের ন্যায় এ বছর ও তারা স্বাধীনতা দিবস উপলক্ষে নানান কর্মসূচি গ্রহণ করেছিল। দিনের শুরুতে মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের শ্রদ্ধা জানাতে সংগঠনটির নেতাকর্মীরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর সকাল ১১ টায় চুয়েট স্কুল এন্ড কলেজে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের কর্মসূচি নেন। সংগঠনটির প্রধান উপদেষ্টা অধ্যাপক জামাল উদ্দিন আহমেদ এই মহৎ কর্মসূচির উদ্বোধন করেন।পরবর্তীতে চট্টগ্রাম মেডিকেল কলেজের স্বেচ্ছাসেবী সংগঠন সন্ধানী এবং নগরীর আরেক স্বেচ্ছাসেবী সংগঠন আশার আলো রক্তদান ফাউন্ডেশন এর সার্বিক তত্ত্বাবধানে বেলা দুইটার দিকে এই কর্মসূচি শেষ হয়। এসময় তারা চুয়েট স্কুল কলেজের ৭১ জন শিক্ষার্থী ও অভিভাবকের রক্তের গ্রুপ নির্ণয় করেন।
পরবর্তী কার্যক্রম হিসেবে এন মোহাম্মদ গ্রুপের সৌজন্যে চুয়েট স্কুল এন্ড কলেজে ৫ টিন ডাস্টবিন এবং চুয়েট ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ৫টি ডাস্টবিন স্থাপন করা হয় ।

এবারের স্বাধীনতা দিবসে সংগঠনটির প্রাক্তন ও বর্তমান সদস্যরা ক্যাম্পাসকে প্লাস্টিক-মুক্ত রাখার আশাবাদ ব্যক্ত করেছেন। এ উদ্দেশ্যে তারা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ৩ টি ক্যান্টিন সহ মোট ১২ টি ক্যান্টিনে কাগজের কাপ বিতরণ করে। নতুন এই সংযোজনে খুশি ক্যান্টিনের মালিক ও কর্মচারীরা। তারা চুয়েটনিউজ২৪ ও গ্রিন ফর পিসকে নিয়মিত এই কাপ ব্যবহার করার প্রতিশ্রুতি দেন।

এসব কর্মসূচি চলাকালীন ভবিষ্যতে রক্তদানে উদ্বুদ্ধ করতে গ্রিন ফর পিস এর পক্ষ থেকে শিক্ষার্থীদের প্রতি উৎসাহমূলক বক্তব্য দেন চুয়েট গ্রিন ফর পিসের সভাপতি রজত কান্তি এবং সাধারণ সম্পাদক সুমাইয়া নাজনীন নিশু।এসময় সভাপতি বলেন, আজকের এই শিশুরা আগামী দিনের মহীরুহতে পরিণত হবে। আশা রাখছি তারা ভবিষ্যতে রক্তদান কর্মসূচি সহ সকল ধরণের মানবিক কাজকর্মের মাধ্যমে আমাদের একটি সুন্দর পৃথিবী উপহার দিবে।

সংগঠনটি প্রধান উপদেষ্টা অধ্যাপক জামাল উদ্দীন চুয়েট নিউজ২৪কে জানান, মহান স্বাধীনতা দিবস এবং মুজিব শতবর্ষ উপলক্ষে আজকেও গ্রিন ফর পিস খুব অল্প সময়ের মধ্যে একাধিক কার্যক্রম সম্পন্ন করেছে ৷ গ্রিন ফর পিস সামনেও অনেক মহৎ উদ্যোগ নিবে বলে আমি আশা রাখি ।

সকল কর্মসূচি সম্পন্ন করে সংগঠনটির সভাপতি রজত কান্তি এই মানব-হিতৈষী কার্যক্রমগুলোকে আরো বৃহৎ পরিসরে সম্পন্ন করার আশাবাদ ব্যক্ত করেন।

তারিখঃ ২৭-০৩-২০২২

Leave a Reply