এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার,চুয়েট এর আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত।

এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার,চুয়েট এর আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত।

  • Post published:May 23, 2021


চুয়েটনিউজ২৪ডেস্কঃ

গত ২০ মে আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই), স্টুডেন্ট চ্যাপ্টার চুয়েট কর্তৃক ‘Talk on tunneling’ শিরোনামে আর্ন্তজাতিক সেমিনার অনুষ্ঠিত হয়। এই সেমিনারের প্রধান অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং সভাপতিত্ব করেন চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ও এসিআই অনুষদ উপদেষ্টা ড. জি এম সাদিকুল ইসলাম।

এসিআই চুয়েট কর্তৃক আয়োজিত এই সেমিনারের মূল বিষয়বস্তু ছিল একটি টানেল বা সুড়ুংগের খনন ও নির্মাণ পদ্ধতি।

আলোচ্য বিষয়ের উপর মূল আলোচনা উপস্থাপন করেন দক্ষিণ এশিয়ার প্রথম আন্ডারওয়াটার কর্ণফুলী টানেলের নির্মাণ দায়িত্বে থাকা তিনজন ইঞ্জিনিয়ার। তারা হলেন কর্ণফুলী টানেলের প্রজেক্ট ম্যানেজার মি. গেভিন (অষ্ট্রেলিয়ান), সিনিয়ার আন্ডারগ্রাউন্ড ইঞ্জিনিয়ার মি. জিয়ানকারলো (ইতালিয়ান) এবং আন্ডারগ্রাউন্ড ওয়ার্ক ইঞ্জিনিয়ার মি. সনি ভিদুয়া (সিংগাপুরী)।

মূল প্রবন্ধের আলোচনায় তারা একটি টানেল নির্মাণ প্রসঙ্গে কিভাবে পানির নিচে একটি সুরঙ্গ নির্মাণ করার জন্য মাটি গর্ত করা হয় (TBM- Tunnel Boring Method), টানেলর বিভিন্ন নির্মাণ পদ্ধতি, কর্ণফুলী টানেল কোন পদ্ধতিতে নির্মাণ করা হচ্ছে ইত্যাদি বিষয়সমূহ তুলে ধরেন। সেমিনার চলাকালীন বিভিন্ন সময়ে প্রকৌশলী গেভিন কর্নফুলী টানেল এ বর্তমানে কর্মরত চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় এর প্রাক্তন শিক্ষার্থীদের কাজের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন চুয়েট গ্রাজুয়েটদের বিশ্বের যে কোন দেশে কাজ করার সক্ষমতা রয়েছে।

উক্ত সেমিনারে দেড় শতাধিক আর্ন্তজাতিক অংশগ্রহণকারী ছিলেন, এতে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও পেশাদারী প্রকৌশলী ছাড়াও বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম বাংলাদেশের অবকাঠামোগত টেকসই উন্নয়নে প্রকৌশলীদের আরো বেশি অবদান রাখার কথা বলেন এবং সেই লক্ষ্যে বিশ্বের উন্নত দেশগুলোর সাথে তাল মিলিয়ে বাংলাদেশের উন্নয়নের জন্য আরও বেশি গবেষণাধর্মী কাজের উপর গুরুত্ব দেওয়ার কথা বলেন। একই সাথে তিনি তার বক্তব্যে বাংলাদেশ সরকারকে পদ্মা সেতু, কর্ণফুলী টানেল, মেট্রোরেলের মত মেগা প্রজেক্ট গুলো বাস্তবায়নের জন্যে ধন্যবাদ জানান ।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, ইঞ্জিনিয়ারিং পড়ুয়া স্টুডেন্টদের শিক্ষা কালীন সময় থেকেই পাঠ্যপুস্তক ভিত্তিক জ্ঞান অর্জনের পাশাপাশি বাস্তবিক জ্ঞান অর্জনের জন্য এমন প্রজেক্টগুলো তে শিক্ষানবিস হিসেবে ভ্রমণ করা উচিত।

উক্ত সেমিনারে সূচনা বক্তব্য দেন এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার, চুয়েট এর সহ-সভাপতি আনিকা ফারজানা।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্য প্রদান করেন উক্ত অনুষ্ঠানের সভাপতি এবং এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার, চুয়েট এর অনুষদ উপদেষ্টা অধ্যাপক ড. জি এম সাদিকুল ইসলাম। তিনি তার বক্তব্যে প্রধান অতিথি বিশেষ অতিথি সহ মূল আলোচক তিনজনকে এ অনুষ্ঠানের সময় দেওয়ার জন্য বিশেষভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।
তারিখঃ২৩/০৫/২১