উচ্চশিক্ষার অজানা বিষয়ঃ পর্ব ২, ফল না স্প্রিং?

উচ্চশিক্ষার অজানা বিষয়ঃ পর্ব ২, ফল না স্প্রিং?

  • Post published:July 29, 2019

উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে আমাদের ধারাবাহিক আয়োজন। আজকে পর্ব ২ এ ফল, স্প্রিং এবং সামার সেশনের তুলনামূলক আলোচনা করা হয়েছে। বিস্তারিত আলোচনা করেছেন চুয়েটের প্রাক্তন শিক্ষার্থী (১০ ব্যাচ) রানা দে, পিএইচডি, লুইসিয়ানা টেক ইউনিভার্সিটি, ইউএসএ। সাক্ষাৎকার নিয়েছেন সৈয়দ তাহমিদ হোসেন। পর্ব ১ এখানে ( https://urlzs.com/qXr11 )

আমেরিকান ভার্সিটিগুলাতে মোটামুটি একাডেমিক সেশন মূলত ৩ টাঃ
১। ফল সেশন (মধ্য অগাস্ট – মধ্য ডিসেম্বর)
২। স্প্রিং সেশন (জানুয়ারী – মধ্য মে)
৩। সামার সেশন (মধ্য মে – মধ্য অগাস্ট)

এর মধ্যে ভার্সিটিগুলা মূলত ফল এবং স্প্রিং সেশন এ ইন্টারন্যাশনাল স্টুডেন্ট নিয়ে থাকে। এবার দেখা যাক, কোন সেশনে অ্যাপ্লাই করা তুলনামুলক সুবিধাজনকঃ

ফল বনাম স্প্রিং
১। ভার্সিটির সংখ্যা

ভার্সিটিতে কোন সেমিস্টারে অ্যাপ্লাই করার প্রথম বিবেচ্য বিষয় হল তোমার পছন্দের ভার্সিটিতে তোমার পছন্দের বিষয়ে সে সেশনে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট নিচ্ছে কিনা। একটা গবেষণায় দেখা গিয়েছে, শতকরা ২৫ ভাগ আমেরিকান ভার্সিটিতে কোন কোন বিষয়ে স্প্রিং সেশনে ইন্টারন্যাশনাল স্টুডেন্ট নেয় না। সুতরাং অ্যাপ্লাই করার সময় জেনে নিতে হবে সে ভার্সিটিতে তোমার পছন্দের সাবজেক্টে স্প্রিং ইনটেক আছে কিনা।

২। একসেপ্টেন্স রেট (Acceptance Rate)

সাধারণত ভার্সিটিগুলার সিলেকশান ক্রাইটেরিয়ার সেশনভেদে তারতম্য হয় না। তবে ফল সেশন হচ্ছে ভার্সিটিগুলার হাই ইনটেক সেশন। ভার্সিটিগুলা সচরাচর ফল সেশনে বেশি ইন্টারন্যাশনাল স্টুডেন্ট নিয়ে থাকে, আর স্প্রিং এ এই সংখ্যা তুলনামূলক কম। তাই তোমার যদি এভারেজ প্রোফাইল থাকে তাহলে ফল সেশনে অ্যাপ্লাই করা উত্তম। কারন, যে (এভারেজ) প্রোফাইল দিয়ে তুমি ফল এ যে ভার্সিটিতে এডমিশন পেতে পারো, ঠিক সে প্রোফাইল নিয়ে একই ভার্সিটি থেকে স্প্রিং এ রিজেক্ট খেতে পারো। কারন, আগেই বলেছি স্প্রিং এ তুলনামূলক কম স্টুডেন্ট নেয়, তাই প্রতিযোগিতা একটু বেশি। তবে যাদের প্রোফাইল ভালো তারা যেকোন সেশনে অ্যাপ্লাই করতে পারো। এক্ষেত্রে (ভালো প্রোফাইলধারীদের জন্য) আমার ব্যক্তিগত পরামর্শ হল একটা সেমিস্টার বসে না থাকে স্প্রিং এ অ্যাপ্লাই করা যদি তারা ফল সেশন মিস করে।

৩। আসিস্ট্যান্টশিপ (Assistantship)

যেহেতু আমেরিকাতে ফল সেশন হচ্ছে একাডেমিক বছরের শুরুর সেমিস্টার ভার্সিটিগুলা মূলত এই সেশনেই সবচেয়ে বেশি Teaching Assistantship (TA) এবং Graduate Assistantship (GA) নিয়োগ দিয়ে থাকে। স্প্রিং আসতে আসতে এই পজিশানগুলা মূলত অধিকাংশ এ ফিল আপ হয়ে যায়। আবার কোন কোন ভার্সিটিতে ৯ মাসের জন্য (সামার এর ৩ মাস বাদ) TA এবং GA নিয়োগ দিয়ে থাকে। সেক্ষেত্রে তারা বছরের মাঝামাঝি স্প্রিং এ এসে নতুন করে কোন TA এবং GA নিয়োগ দিতে চায় না।

আবার এখানে অধিকাংশ প্রফেসর মূলত ফল এ তাদের রিসার্চ গ্রান্ট পেয়ে থাকেন। আর অধিকাংশ স্টুডেন্ট স্প্রিং এ গ্রাজুয়েশান নেয়। এ কারনে স্প্রিং এর পর প্রফেসরদের ল্যাবগুলা মূলত খালি থাকে এবং প্রফেসররা ফল সেশনের জন্য নতুন স্টূডেন্ট খুঁজেন। একারনে ফল সেশনে আসিস্ট্যান্টশিপ পাওয়া তুলনামুলক সহজ।

৪। অফ ক্যাম্পাস ইন্টার্নশিপ (Off Campus Internship)

সামার সেশনে সাধারণত কোন কোন ভার্সিটিতে কোর্স অফার হয় না বা সামারে কোর্স নেওয়াটা বাধ্যতামূলক না। তাই এই সময় তুমি চাইলে বাইরে কোন কোম্পনিতে বা প্রতিষ্টানে ইন্টার্নশিপ করতে পারো। তবে ইন্টার্নশিপ এ আবেদন করার শর্ত হল তোমাকে কমপক্ষে ভার্সিটিতে দুই সেমিস্টার পার করতে হবে। তাই বুঝতেই পারছো, তুমি যদি স্প্রিং এ এডমিশান নাও তাহলে তুমি ইমিডিয়েট সামারে ইন্টার্নশিপ এর জন্য অ্যাপ্লাই করতে পারবা না। এক্ষেত্রে তোমাকে পরবর্তী সামার ইন্টার্নশিপ এর জন্য আরো ১ বছর অপেক্ষা করতে হবে। পক্ষান্তরে ফলে এডমিশান নিলে সামার আসতে আসতে ভার্সিটিতে তোমার দুই সেমিস্টার হয়ে যাবে।

৫। অন ক্যাম্পাস জব (On Campus Job)

সাধারণত যারা আসিস্ট্যান্টশিপ পায় না, তারা চাইলে অন ক্যাম্পাস জব করতে পারে। স্টুডেন্ট ভিসার শর্ত অনুসারে তুমি সপ্তাহে সর্বোচ্চ ২০ ঘন্টা অন ক্যাম্পাস জব করতে পারো যদি তুমি আসিস্ট্যান্টশিপ না পাও। যেহেতু ফল সেশন একাডেমিক বিগিনিং সেশন, তাই এই সেশনে অন ক্যাম্পাস জব এর সুযোগ সবচেয়ে বেশি থাকে।

৬। গ্রাজুয়েশান (Graduation)

অধিকাংশ জব ফেয়ার এবং ক্যাম্পাস রিক্রট্মেন্ট সাধারনত সামারে হয়। তাই এ কারনে অধিকাংশ স্টুডেন্ট স্প্রিং এ গ্রাজুয়েশান নেয়, যাতে গ্রাজুয়েশান এর সাথে সাথে জবে অ্যাপ্লাই করতে পারে। যেহেতু মাস্টাস ২ বছরের তাই কমপ্লিট করতে ৪ টা সেমিস্টার লাগবে (সামার বাদে, যেহেতু সামারে কোর্স অফার হয় না)। তাই ফল সেশনে অ্যাপ্লাই করলে তুমি স্প্রিং এ গ্রাজুয়েশান নিতে পারবে (ফল-স্প্রিং-ফল-স্প্রিং) ,আর স্প্রিং এ অ্যাপ্লাই করলে গ্রাজুয়েশান নিতে নিতে ফল চলে আসবে (স্প্রিং-ফল-স্প্রিং-ফল)।