চুয়েটে আমেরিকান সোসাইটি অফ সিভিল ইঞ্জিনিয়ারস (এএসসিই) এর শুভ উদ্বোধন ও প্রথম কমিটি ঘোষণা

চুয়েটে আমেরিকান সোসাইটি অফ সিভিল ইঞ্জিনিয়ারস (এএসসিই) এর শুভ উদ্বোধন ও প্রথম কমিটি ঘোষণা

  • Post published:January 31, 2021

কামরুজ্জামান সিয়ামঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিশ্বের নির্মাণ প্রকৌশলীদের সংগঠন আমেরিকান সোসাইটি অফ সিভিল ইঞ্জিনিয়ারস (এএসসিই) চুয়েট শাখার উদ্বোধনী সভা অনুষ্ঠিত হয়েছে। গত ২৮ জানুয়ারি (বৃহস্পতিবার), ২০২১ খ্রি. সন্ধ্যায় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনলাইনে উদ্বোধনী সভাটি অনুষ্ঠিত হয়। উদ্বোধনী সভায় ১৮ সদস্য বিশিষ্ট প্রথম কার্যকরী কমিটি ২০২০-২১ ঘোষণা করা হয়েছে। । উদ্বোধনী সভাটি এএসসিই চুয়েট শাখার স্বপ্নদ্রষ্টা ও অনুষদ উপদেষ্টা পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আয়শা আখতার এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। তাঁর ঐকান্তিক প্রচেষ্টায় আর সুচিন্তিত দিকনির্দেশনায় এই চ্যাপ্টারের শুভসূচনা হয়েছে।

সভায় নবনির্বাচিত কমিটির সদস্যদের নাম ঘোষণা করা হয়। কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন পুরকৌশল বিভাগের ‘১৬ ব্যাচের শিক্ষার্থী মো. রেজওয়ানুর রহমান এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন একই বিভাগ ও আবর্তের আজমাঈন রহমান অভ্র। কমিটির সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন পুরকৌশল বিভাগের ‘১৬ ব্যাচের সাদিয়া আফরিন ঐশ্বর্য্য ও মিরাজুল ইসলাম।

উক্ত উদ্বোধনী সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে জানান, চুয়েটকে বাংলাদেশের অন্যতম শ্রেষ্ঠ বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে অবকাঠামোগত ও প্রাতিষ্ঠানিক উন্নতির কোনো বিকল্প নেই। তাই ছাত্রদেরকে পেশাদারী উন্নয়নের সাথে সম্পৃক্ত হতে দিকনির্দেশনা প্রদান করেন। তিনি তাঁর বক্তব্যে আরো জানান, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে দেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় পদ্মা সেতুর উদাহরণ দিয়ে তিনি বলেন, শত বাধা আর প্রতিকূলতার মাঝেও দেশীয় নির্মাণ প্রকৌশলীরা পদ্মা সেতু বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করেছেন। তাই নির্মাণ প্রকৌশলী হিসেবে নিজেকে দক্ষ আর আধুনিক জ্ঞান সমৃদ্ধ করে গড়ে তুলতে এএসসিইর ভূমিকা অপরিসীম। এএসসিই চুয়েট স্টুডেন্ট চ্যাপ্টারের জন্য যেকোনো ধরনের আর্থিক সহায়তা প্রদান ও প্রাতিষ্ঠানিক যেকোনো সমস্যার সমাধানে প্রশাসন সবসময় পাশে থাকবে এই আশাবাদও ব্যক্ত করেন। নবনির্বাচিত কমিটিকে তিনি আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান। সর্বোপরি, পুরকৌশল অনুষদের শিক্ষার্থীদের বিশ্বমানের নির্মাণ প্রকৌশলী হিসেবে গড়ে তুলতে গুরুত্ব আরোপ করেন।

এরপর বিশেষ অতিথি অধ্যাপক ড. সুদীপ কুমার পাল তাঁর বক্তব্যে জানান, এএসসিই একটি সমৃদ্ধ পেশাদারী সংগঠন যেখানে নির্মাণ প্রকৌশলীরা পেশাদারী উন্নয়নের মাধ্যমে নিজেদেরকে দক্ষ ও যোগ্য প্রকৌশলী হিসেবে গড়ে তুলতে পারেন। তিনি এএসসিই থেকে প্রাপ্ত সুযোগ সুবিধার কথা উল্লেখ করে শিক্ষার্থীদেরকে এএসসিই এর সাথে সম্পৃক্ত হতে উদ্বুদ্ধ করেন। এরপর তিনি এএসসিই চুয়েট চ্যাপ্টারের নবনির্বাচিত কমিটির সবাইকে শুভকামনা জানান এবং পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে সকল প্রকার সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

সভায় অনুষদ উপদেষ্টা পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আয়শা আখতার বলেন, চ্যাপ্টারটিকে সফলভাবে পরিচালনা করার লক্ষ্যে তিনি সকলের সহযোগিতা আর আন্তরিক প্রচেষ্টা কামনা করছেন। পাশাপাশি নতুন নতুন কার্যক্রমের মাধ্যমে চ্যাপ্টারটিকে ভবিষ্যতে বহুদূর এগিয়ে নিয়ে যাবার আশাবাদও ব্যক্ত করেন।

এছাড়াও পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলম নবনির্বাচিত কমিটিকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন এবং এএসসিই চুয়েট চ্যাপ্টারের জন্য শুভকামনা জ্ঞাপন করেন। পরিশেষে সকলের সুষ্ঠু সহযোগিতা ও সহমর্মিতায় সংগঠনটি তার ভবিষ্যৎ সাফল্য বজায় রাখার অংগীকার নিয়ে সামনে এগিয়ে যাওয়ার শুভসূচনা মাধ্যমে যাত্রা শুরু করে।