উচ্চশিক্ষার অজানা বিষয়ঃ পর্ব ৩, কখন থেকে এপ্লাই?

উচ্চশিক্ষার অজানা বিষয়ঃ পর্ব ৩, কখন থেকে এপ্লাই?

  • Post published:August 2, 2019

চুয়েটনিউজ২৪ডেস্কঃ

উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে আমাদের ধারাবাহিক আয়োজন। আজকে পর্ব ৩ এ কোন সেশনে কখন এপ্লাই করতে হয়, GRE IELTS কখন দিতে হয়, তা নিয়ে আলোচনা করা হয়েছে। বিস্তারিত আলোচনা করেছেন চুয়েটের প্রাক্তন শিক্ষার্থী (১০ ব্যাচ) রানা দে, পিএইচডি, লুইসিয়ানা টেক ইউনিভার্সিটি, ইউএসএ। সাক্ষাৎকার নিয়েছেন সৈয়দ তাহমিদ হোসেন । পর্ব ১ এখানে ( https://urlzs.com/qXr11 ), পর্ব ২ এখানে,( shorturl.at/vwCHT )

আসলে কখন অ্যাপ্লাই করা উচিত সেটা নির্ভর করছে তুমি কোন সেশনে অ্যাপ্লাই করছ সেতার উপর। যেহেতু আগের পর্বে আমি বলেছি এখানে অ্যাপ্লিকেশান সেশন দুইটা -ফল এবং স্প্রিং। তাই সেমিস্টার ভেদে অ্যাপ্লাই করার সময়ও ভিন্ন। তাহলে এবার দেখে নেওয়া যাকঃ

ফল সেমিস্টারঃ

আগের পর্বে বলছি ফল সেমিস্টার হচ্ছে মধ্য অগাস্ট থেকে মধ্য ডিসেম্বর পর্যন্ত। তার মানে ফল সেশন এর ক্লাস শুরু হয় মধ্য অগাস্ট এ। সাধারনত ভার্সিটিগুলা নভেম্বর থেকে ফল সেশন এর জন্য অ্যাপ্লিকেশান নেওয়া শুরু করে। সাধারনত ভার্সিটি ভেদে ফল সেশনের অ্যাপ্লিকেশান ডেডলাইন এক এক হয়।

•সাধারণত হাই রাঙ্ক ভার্সিটির ডেডলাইন ডিসেম্বর এ (December 31) শেষ হয়ে যায়। তবে ভয় পাওয়ার কিছু নেই। এই ধরনের ভার্সিটির সংখ্যা মরুদ্যানের মতো বিরল বা হাতেগোনা। আর এই ধরনের ভার্সিটিতে অ্যাপ্লাই করতে খুব ভালো প্রোফাইল লাগে। তার মানে এই ধরনের ভার্সিটিতে অ্যাপ্লাই করতে হলে তোমাকে ৩১ শে ডিসেম্বর এর আগেই অ্যাপ্লাই করতে হবে। এক্ষত্রে তোমার অ্যাপ্লিকেশান করার সময় হল নভেম্বর থেকে ডিসেম্বর ৩১। যেমন Arizona State University এর ডেডলাইন ডিসেম্বর ১৫।

•আমেরিকান অধিকাংশ ভার্সিটিতে ফল সেশনের ডেডলাইন থাকে ফেব্রুয়ারী (28 February) পর্যন্ত। আর এই ধরনের ভার্সিটির সংখ্যা প্রায় শতকরা ৮০ ভাগ। তার মানে এই ধরনের ভার্সিটিতে অ্যাপ্লাই করতে হলে তোমাকে ২৮ শে ফেব্রুয়ারী এর আগেই অ্যাপ্লাই করতে হবে। এক্ষত্রে তোমার অ্যাপ্লিকেশান করার সময় হল নভেম্বর থেকে ২৮ শে ফেব্রুয়ারী।

•কিছু কিছু ভার্সিটির ডেডলাইন মার্চ, এপ্রিল, এমনকি মে পর্যন্ত থাকে। সেক্ষত্রে ডেডলাইন এর আগে অ্যাপ্লাই করলেই হচ্ছে। উল্লেখ্য, আমার ভার্সিটি Louisiana Tech University এর ডেডলাইন ৩১ শে মে।

মনে রাখার কিছু জিনিস

•কোন কোন ভার্সিটির আবার দুইটা অ্যাপ্লিকেশান ডেডলাইন থাকে। একটা হচ্ছে নরমাল এডমিশন ডেডলাইন, এবং আরেকটা প্রায়োরিটি ডেডলাইন। নরমাল এডমিশন ডেডলাইন হচ্ছে ভার্সিটিতে এডমিশনের জন্য আবেদনের ডেডলাইন, কিন্তু প্রায়োরিটি ডেডলাইন হচ্ছে স্ক্লারশিপ, আসিস্ট্যানশিপ বা গ্রান্ট এর জন্য আবেদনের ডেডলাইন। সাধারনত প্রায়োরিটি ডেডলাইন, নরমাল এডমিশন ডেডলাইন এর আগে হয়। আর এই ক্ষেত্রে তোমাকে স্ক্লারশিপ, আসিস্ট্যানশিপ বা গ্রান্ট এর জন্য বিবেচিত হতে হলে অবশ্যই এই প্রায়োরিটি ডেডলাইন এর আগে আবেদন করতে হবে। আমি নিচে একটা উদাহরন দিয়ে বুঝাচ্ছি,

University of Texas, Arlington এর নরমাল এডমিশন ডেডলাইন হচ্ছে মার্চ ১, কিন্তু প্রায়োরিটি ডেডলাইন হচ্ছে জানুয়ারী ১৫। তার মানে কেউ যদি University of Texas, Arlington তে অ্যাপ্লাই করে স্ক্লারশিপ, আসিস্ট্যানশিপ বা গ্রান্ট এর জন্য বিবেচিত হতে চাই তাহলে অবশ্যই তাকে জানুয়ারী ১৫ এর আগে অ্যাপ্লাই করতে হবে। এক্ষেত্রে জানুয়ারী ১৫ এর পর আবেদন করলে তোমার অ্যাপ্লিকেশান এডমিশন এর জন্য বিবচেনার জন্য মনোনীত হবে, কিন্তু স্ক্লারশিপ, আসিস্ট্যানশিপ বা গ্রান্ট এর জন্য বিবেচিত হবে না।

তাই কোন ভার্সিটিতে আবেদনের আগে সেখানে প্রায়োরিটি ডেডলাইন আছে কিনা সেটা দেখে নিতে হবে এবং থাকলে অবশ্যই সে প্রায়োরিটি ডেডলাইন এর আগে অ্যাপ্লাই করতে হবে।

•কোন কোন ভার্সিটির আবেদন মনোনয়নের প্রক্রিয়া আবার Rolling based। ‘Rolling based’ মনোনয়নের প্রক্রিয়া অনেকটা আমাদের দেশের জিনিসপাতি বিক্রির সেই প্রবাদ ‘আগে আসলে আগে পাবেন’ এর মতো। এধরনের ভার্সিটির কোন স্পেসেফিক ডেডলাইন থাকে না।এক্ষেত্রে ভার্সিটির ডেডলাইন যাই হোক না কেন, যদি দুইজন ক্যান্ডিডেড এর প্রোফাইল প্রায় সমান হয়, তাহলে যে ক্যান্ডিডেড আগে অ্যাপ্লাই করেছে সে প্রায়োরিটি পাবে। কাজেই এই ধরনের ভার্সিটিতে যত তাড়াতাড়ি অ্যাপ্লাই করা যায় তত ভালো। University of Toledo, Ohio আবেদন মনোনয়নের প্রক্রিয়া Rolling based।

Statue of Liberty seen from the Circle Line ferry, Manhattan, New York

স্প্রিং সেমিস্টারঃ

আগের পর্বে বলছি স্প্রিং সেমিস্টার হচ্ছে জানুয়ারী থেকে মধ্য মে পর্যন্ত। তার মানে স্প্রিং সেশন এর ক্লাস শুরু হয় জানুয়ারি তে। সাধারনত ভার্সিটিগুলা জুন থেকে স্প্রিং সেশন এর জন্য অ্যাপ্লিকেশান নেওয়া শুরু করে। সাধারনত ভার্সিটি ভেদে স্প্রিং সেশনের অ্যাপ্লিকেশান ডেডলাইন এক এক হয়।

•অধিকাংশ ভার্সিটির ডেডলাইন সেপ্টেম্বর এর মধ্যে শেষ হয়ে যায়। তাই স্প্রিং সেমিস্টার এ আবেদন করতে হলে অবশ্যই সেপ্টেম্বর এর মধ্যে আবেদন করতে হবে। এক্ষেত্রেও ভার্সিটির কোন প্রায়োরিটি ডেডলাইন আছে কিনা বা আবেদন মনোনয়নের প্রক্রিয়া Rolling based কিনা আগে থেকে দেখে নিতে হবে।

•কিছু কিছু ভার্সিটির ডেডলাইন অক্টোবর পর্যন্ত থাকে। যেমন Texas A & M University, Kingsville এর স্প্রিং সেশন এর ডেডলাইন হচ্ছে অক্টোবর ১৫।

সারকথাঃ

•কেউ যদি ফল সেমিস্টারের জন্য আবেদন করতে চাই তাহলে ডিসেম্বর এর মধ্যে আবেদন করে ফেলাই উত্তম। এক্ষেত্রে আমার ব্যক্তিগত পরামর্শ হল সেপ্টেম্বর এর মধ্যে GRE এবং অক্টোবর এর মধ্যে IELTS বা TOEFL দিয়ে ফেলা।

•অনেকের থেকে তোমারা শুনে থাকবা ফল এর জন্য ডিসেম্বর এর মধ্যে অ্যাপ্লাই করতে না পারলে আর অ্যাপ্লাই করা যাবে না! এতে ভয় পাওয়ার কিছু নেই। যেহেতু আমি উপরে বলেছি ফল সেশনের জন্য অধিকাংশ ভার্সিটির ডেডলাইন থাকে ফেরুরায়ী পর্যন্ত। তাই কোন ভার্সিটির যদি প্রায়োরিটি ডেডলাইন না থাকে (অধিকাংশ ভার্সিটির এ থাকে না) তাহলে ডেডলাইন এর আগে অ্যাপ্লাই করলেই হচ্ছে। যেমন, কোন ভার্সিটির ডেডলাইন যদি মার্চ ১ হয়, এবং যদি কোন প্রায়োরিটি ডেডলাইন না থাকে তাহলে ফেরুয়ারির ২৮ তারিখও অ্যাপ্লাই করলে হচ্ছে।

•আর স্প্রিং এর জন্য আগাস্ট এর মধ্যে আবেদন করে ফেলাই উত্তম। এক্ষেত্রে আমার ব্যক্তিগত পরামর্শ হল মে এর মধ্যে GRE এবং জুন এর মধ্যে IELTS বা TOEFL দিয়ে ফেলা।

আজ এ পর্যন্তই থাক। পরের পর্বে আবার দেখা হবে। সবাই ভালো থেকো।