আই.ই.ও.এম  কর্তৃক আয়োজিত পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা।

আই.ই.ও.এম কর্তৃক আয়োজিত পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা।

  • Post published:May 23, 2021

কামরুজ্জামান সিয়ামঃ
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস ম্যানেজমেন্ট (আই.ই.ও.এম) চুয়েট শাখা কর্তৃক আগামী ৪-৭ জুন একটি আন্তঃবিশ্ববিদ্যালয় পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সৃজনশীলতা প্রকাশ করা, তাদের উৎসাহিত করে তোলা এবং সেই সাথে গবেষণামূলক কাজে আগ্রহী করে তোলাই এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্য।

উক্ত প্রতিযোগিতায় সকল বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা দলগতভাবে অথবা এককভাবে অংশ নিতে পারবে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), অটোমেশন এন্ড কন্ট্রোল, সাইবার সিকিউরিটি , রোবটিক্স, ডাটা এনালাইটিক এন্ড বিগ ডাটা, মেশিন লার্নিং , ডিজিটাল ম্যানুফ্যাকচারিং, ই-ম্যানুফ্যাকচারিং, ইনফরমেশন টেকনোলজি, ইনভেন্টরি কন্ট্রোল এন্ড ম্যানেজমেন্ট, সিক্স সিগমা, লিন, লজিস্টিক মেকাট্রনিক্স এন্ড প্রেদিকটিভ মেশিনারি ডিগ্রেডেশন, সাস্টেনিবিলিটি ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে তাদের গবেষণামূলক বা সৃজনশীল কাজ পোস্টার প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরতে পারবে । প্রতিযোগিতাটিতে রেজিস্ট্রেশন শুরু হয়েছে গত ২ মে এবং রেজিস্ট্রেশনের তারিখ আগামী ২৩ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের ২৫ মে’র মধ্যেই তাদের পোস্টার জমা দিতে বলা হয়েছে ।

মূলত দুই পর্বে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে৷ প্রথম পর্ব হতে নির্বাচিত সেরা ১০ টি দল দ্বিতীয় পর্বে সম্মানিত বিচারকমণ্ডলীর সামনে তাদের পোস্টার উপস্থাপন করার জন্য সুযোগ পাবে ।

প্রথম পর্বে বিচারক হিসেবে থাকবেন চুয়েটের বিভিন্ন ডিপার্টমেন্টের সম্মানিত শিক্ষকবৃন্দ। তাঁরা হলেন আব্দুর রহমান কাকন , আব্দুস সবুর, সঞ্জীব রায় , ফরহাদ হোসেন এবং রেশাদ ইবনে মোমিন ( সিনিয়র ইঞ্জিনিয়ার , রেনাটা ) , নাজমুস সাকিব ( ই. এইচ. এস অফিসার , রেকিট বেনকাইজার ) । ফাইনাল রাউন্ড এ বিচারক হিসেবে থাকবেন দেশের চার পাবলিক ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপকগণ : ড. সৈয়দ মিঠুন আলী (বুয়েট), ড. মোঃ রোকুনুজ্জামান ( রুয়েট), ড. মোঃ রফিকুজ্জামান (কুয়েট ) , ড. সজল চন্দ্র বনীক (চুয়েট) এবং ড. মিজানুর রহমান ( চুয়েট )।

ফাইনাল রাউন্ড থেকে নির্বাচিত সেরা ৩টি টিমকে দেয়া হবে সর্বমোট ১৫ হাজার টাকার সম্মাননা । এছাড়াও সকল প্রতিযোগীর জন্য রয়েছে রোবোআড্ডার পক্ষ থেকে বিভিন্ন কোর্সে বিশেষ ছাড়।

প্রতিযোগিতাটি বি.এস.আর.এম এবং স্টার সিমেন্ট কর্তৃক স্পন্সর করা হয়েছে। এছাড়াও ই-লার্নিং পার্টনার হিসেবে রয়েছে রোবো আড্ডা এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে পিবিএন২৪ এবং চুয়েটনিউজ২৪ ।

তারিখ : ২২/০৫/২০২১