ব্রেকিং নিউজ

অ্যাসরোর আয়োজনে পাইথনের কর্মশালা অনুষ্ঠিত

তাসনিয়া মাসিয়াতঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) অ্যান্ড্রোমেডা স্পেস অ্যান্ড রোবটিক্স রিসার্চ অর্গানাইজেশনের (অ্যাসরো) আয়োজনে “ইন্টারমিডিয়েট লেভেল পাইথন লাইব্রেরি : ইন্ট্রোডাকশন ওয়ার্কশপ” নামক একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ২২ মার্চ একটি কুইজ গ্রহণের মাধ্যমে কর্মশালাটির সূচনা করা হয়। অত:পর ২৩ থেকে ৩০ মার্চ পর্যন্ত মোট ৭ দিনব্যাপী এটি পরিচালিত হয়।

বর্তমান যুগে পাইথন অত্যন্ত জনপ্রিয় একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। মেশিন লার্নিং থেকে শুরু করে সফটওয়ার ডেভেলপমেন্ট সবখানেই পাইথনের বহুল ব্যবহার দেখা যায়। তাই পাইথন শেখা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে উক্ত কর্মশালাটি আয়োজিত হয়।

অংশগ্রহণকারীদের পাইথনের জনপ্রিয় লাইব্রেরি – নামপাই, ম্যাটপ্লটলিব, পানডাস, ওপেনসিভি, পাইগেম সম্পর্কে প্রাথমিক ধারণা দেয়া হয় কর্মশালাটিতে।

কর্মশালাটির ইন্সট্রাক্টর হিসেবে ছিলেন আব্দুল্লাহ আল মিরাজ (সহ-সভাপতি, অ্যাসরো) , তাসনিয়া সুলতানা (সাধারণ সম্পাদক, অ্যাসরো) এবং আসিফ মাহবুব জিয়ান (সহ-সভাপতি, অ্যাসরো)।

কর্মশালাটিতে অংশগ্রহণ করে ৫৩ জন চুয়েট শিক্ষার্থী। অংশগ্রহণকারীদেরকে প্রতিদিন রেকর্ডকৃত ভিডিও ও অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়।

কর্মশালা শেষে কুইজ ও অ্যাসাইনমেন্টের নম্বরের ভিত্তিতে প্রথম ৩ জন বিজয়ীর নাম ঘোষণা করা হয়। বিজয়ীরা হলেন,
১.সায়ন পাল (প্রথম বর্ষ, যন্ত্রকৌশল বিভাগ)

২. ফাতেমা ইসলাম তানিয়া (তৃতীয় বর্ষ, তড়িৎ কৌশল বিভাগ)
৩. মোহম্মদ ইকরাম উল্লাহ (দ্বিতীয় বর্ষ, তড়িৎ কৌশল বিভাগ)
সবশেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করা হয়।

এ বিষয়ে অ্যাসরোর সভাপতি তিহাম ফাইয়াজ বলেন, “এরকম কর্মশালা নিয়মিত আয়োজন করা উচিত। আমরা অনেক বেশি সাড়া পেয়েছি আর সবাই অনেক আগ্রহের সাথে কর্মশালাটি করেছে। সামনের দিকে আমরা এরকম আরো কর্মশালা আয়োজন করার চেষ্টা করবো।”

তারিখ : ১৪/০৪/২০২১