সমন্বিত প্রকৌশল গুচ্ছে ভর্তি কার্যক্রম শুরু

ইয়াসির আফনান ও ইপসিতা সুমাঃ
সমন্বিত তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট,খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-রুয়েট) স্নাতক ১ম বর্ষের প্রথম দফায় ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আজ ২৮এপ্রিল (রবিবার) সকাল সাড়ে ৯টা থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়।

গত ৩ মার্চ ২০২৪ সমন্বিত তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সারাদেশে একযোগে অনুষ্ঠিত হয়। উক্ত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ‘ক’ গ্রুপে (প্রকৌশল বিভাগ) মেধাতালিকার ১ থেকে ৩৫০০ পর্যন্ত এবং ‘খ’ গ্রুপে (স্থাপত্য ইউনিট) প্রথম ১২০ জনকে ভর্তির জন্য ডাকা হয়েছে। এক্ষেত্রে প্রার্থী যে কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিল, সে কেন্দ্রেই উপস্থিত হয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হয়েছে।

ভর্তি কার্যক্রমের জন্য শিক্ষার্থীদেরকে সশরীরে উপস্থিত হয়ে নিরীক্ষা কমিটির কাছে সনদপত্র যাচাইপূর্বক প্রয়োজনীয় কাগজপত্র জমা দেন। এরপর শিক্ষার্থীরা স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করে। আগামীকাল ২৯ এপ্রিল (সোমবার) সকাল ১০ টার মধ্যে প্রার্থীর সম্ভাব্য বিশ্ববিদ্যালয় এবং বিভাগের নাম ওয়েবসাইটে প্রকাশিত হবে। এরপর বিকাল ৩ টার মধ্যে ভর্তির জন্য নির্ধারিত ১৮ হাজার ৫০০ টাকা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত ব্যাংকে জমা দিতে হবে। তবে কোনো প্রার্থী স্বাস্থ্য পরীক্ষার পর একই দিনে ভর্তি ফি কর্তৃপক্ষের অনুমতিক্রমে জমা দিতে পারবে।

প্রার্থীদের মেধাস্থান এবং পছন্দক্রম অনুসারে প্রাপ্ত বিশ্ববিদ্যালয় ও বিভাগ এবং পরবর্তী ভর্তির জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা আগামী ২ মে, ২০২৪ খ্রি. এর মধ্যে ওয়েব সাইটে দেয়া হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সমন্বয়ক কমিটির সভাপতি চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সুদীপ কুমার পাল বলেন, ‘এখন পর্যন্ত ভর্তির জন্য ৭০ ভাগ শিক্ষার্থী উপস্থিত হয়েছে। শিক্ষার্থীদের যাতে কোনো দুর্ভোগ পোহাতে না হয় সেজন্য আমরা দুটি বাসের ব্যবস্থা করেছিলাম এবং শিক্ষার্থীদের যে কোন সমস্যার জন্য আমরা সর্বাত্মক সহযোগিতা করবো’।

উল্লেখ্য যে, তিনটি প্রকৌশল সর্বমোট আসন সংখ্যা ৩২৩১ টি। তন্মধ্যে মধ্যে চুয়েটে ৯৩১, কুয়েটে ১০৬৫ এবং রুয়েটে ১২৩৫ টি আসন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *