You are currently viewing চুয়েটে উচ্চশিক্ষায় কানাডা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

চুয়েটে উচ্চশিক্ষায় কানাডা বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

  • Post published:June 14, 2020

চুয়েটনিউজ২৪ডেস্ক:

মহামারী করােনা ভাইরাসের কার্যত লকডাউনের এই দুঃসময়ে ঘরে বসে উচ্চশিক্ষার্থে বিদেশ যাত্রা সম্পর্কিত জ্ঞান অর্জন এবং পুরকৌশল বিভাগের সফল সাবেক শিক্ষার্থীদের সাথে যােগাযােগের সুযােগ একই সাথে এনে দিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কংক্রিট গবেষণাভিত্তিক সংগঠন ‘এসিআই
স্টুডেন্ট চ্যাপ্টার।

শনিবার (১৩জুন) রাত ১০ ঘটিকা থেকে শুরু করে প্রায় ৪ ঘণ্টা যাবত অনুষ্ঠিত হয় “Higher Study Aboard in Canada for Civil Engineers” শীর্ষক এই অনলাইন কার্যক্রম।

হায়ার স্ট্যাডি শীর্ষক এই ওয়েবিনারে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন উচ্চশিক্ষায় কানাডায় অধ্যয়নরত চুয়েটের সাবেক শিক্ষার্থীগণ। উপস্থিত ছিলেন পুরকৌশল বিভাগের ‘০৯ ব্যাচের সুবর্ণ দেবনাথ, ‘১১ ব্যাচের রায়হান তহুর, ‘১৩ ব্যাচের তন্ময় সিনহা এবং সুদীপ্ত ভৌমিক।

তন্মধ্যে সুবর্ণ দেবনাথ কানাডার মেমােরিয়াল ইউনিভার্সিটি অফ নিউফাউন্ডল্যান্ড থেকে এমএসসি সম্পন্ন করে পাইপলাইন ইন্টিগ্রিটি স্পেশালিষ্ট হিসেবে নর্দান ক্রিসেন্ট কোম্পানিতে কর্মরত আছেন। বাকিরা সবাই একই বিশ্ববিদ্যালয়ে এমএসসিতে অধ্যয়নরত রয়েছেন।

ওয়েবিনার-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক এবং এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার, চুয়েট এর অনুষদ উপদেষ্টা অধ্যাপক ড. জি এম সাদিকুল ইসলাম। স্বাগত বক্তব্যে তিনি বলেন, “উচ্চশিক্ষার্থে বিদেশে গমনিচ্ছুক শিক্ষার্থীদের জন্য এই ধরনের অনলাইন ইনফরমেশন শেয়ারিং সেশন অনেক কাজে দেবে।

প্রায় সাড়ে ৪ ঘণ্টা বিরামহীন এই ওয়েবিনারে পুরকৌশলের এই চারজন শিক্ষার্থী তাদের অভিজ্ঞতা সম্পর্কে বলেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসরদের সাথে কাজ করার জন্য ইমেইল লেখার ধরণ ও এটিকেট, বিদেশে যাওয়ার সময় ধাপে ধাপে কাজ করার সময়কার বাধা-বিপত্তি, সমস্যা, সাফল্য ইত্যাদি নিয়েও আলােচনা করেন। সিজিপিএ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে থাকা নানারকম সংশয় দূর করেন। দেড় ঘণ্টা যাবত ফরমাল সেশন চলার পর, সেটি রূপ নেয় প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের আড্ডায় সাথে নিয়মিত যুক্ত ছিলেন অধ্যাপক সাদিকুল ইসলাম। তিনিও তাঁর ব্যক্তিগত জীবনের মজার ও শিক্ষণীয় ঘটনাগুলাে তুলে ধরেন। প্রশ্নোত্তর পর্ব শেষে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ে এরকম আরাে কয়েকটি সেশন আয়োজনের ইচ্ছাপোষণ করেন আয়োজকেরা।

এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার, চুয়েট এর সভাপতি মােঃ জোবায়ের হােসেন তাকি ও সহকারী কোষাধ্যক্ষ আনিকা ফারজানার সঞ্চালনায় অনুষ্ঠিত এই ওয়েবিনারে দেড় শতাধিক শিক্ষার্থী, শিক্ষক এবং পেশাজীবী বিনামূল্যে নিবন্ধনের মাধ্যমে অংশগ্রহণ করেন। ওয়েবিনারটি জোম সফটওয়্যারের মাধ্যমে অনুষ্ঠিত হয়।