ব্রেকিং নিউজ

ফিচার

নদীর বুকে প্রকৌশলীদের মিলনমেলা

শামসুল আলম সম্রাট : বাংলাদেশ নদীমাতৃক দেশ ,এককালে এই নদীগুলোকেই ঘিরে চলতো বেশীর ভাগ উৎসব । বাংলার সেই পুরোনো ঐতিহ্যকে আবার নতুন ভাবে ধারণ করতেই সম্প্রতি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালরেয় (চুয়েট) প্রাক্তন শিক্ষার্থীরা এবার তাদের বার্ষিক পূনর্মিলনী উদযাপন করেন দিনব্যাপী নৌবিহারের মাধ্যমে । গত ফেব্রুয়ারি মাসের ১৭ তারিখ দেশ-বিদেশে কর্মরত সহস্রাধিক প্রকৌশলীর উপস্থিতিতে মেঘনা নদীর বুকে আয়োজন করা হয় ... Read More »

প্রতিযোগিতা যখন ক্যারিয়ার গড়ার

চুয়েটনিউজ২৪ডেস্ক : সবাই স্বপ্ন দেখে জীবনে একটি কাংখিত ক্যারিয়ার গড়তে । কিন্তু কয়জনই বা পারে তাদের স্বপ্নকে সত্যি করতে ? তাই শিক্ষার্থীদের কাংখিত লক্ষ্যে পৌছানোর জন্য সঠিক দিক নির্দেশনা দিতে নিরলস কাজ করে যাচ্ছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ‘চুয়েট ক্যারিয়ার ক্লাব’ । তারই ধারাবাহিকতায় ক্লাবটি গত বৃহস্পতিবার চুয়েটে ‘ট্যালেন্ট হান্ট-২০১৭’ শিরোনামে এক প্রতিযোগিতার আয়োজন করে। তিনদিন ব্যাপী এই ... Read More »

আমরা আমাদের জন্য

আজহারুল ইসলাম : যে কোন ধরনের অসুস্থতা কিংবা অনাকাঙ্খিত দুর্ঘটনা নিমিষেই  পাল্টে দিতে পারে একটি সতেজ প্রাণের দৈনন্দিন পথ চলাকে , ধূসর করে দিতে পারে ভবিষ্যতের সুন্দর দিনগুলোকে। সবার সম্মিলিত প্রচেষ্টা, একটি পরিকল্পনা, একটু ক্ষুদ্র প্রয়াস এবং অংশগ্রহণ এ ধরনের অসুস্থতা কিংবা অনাকাঙ্খিত দুর্ঘটনাকে মোকাবেলা করার জন্য মানসিক শক্তি বাড়িয়ে দেয় অনেকটাই । হয়তো ফিরিয়ে দিতে পারে প্রাণের স্পন্দন , ... Read More »

স্বপ্ন ছড়াল ক্যারিয়ার আড্ডা

ইনজামাম উল হক: যেই ছেলেটিকে নিয়ে কেউ কখনো স্বপ্ন দেখেনি, যার চুয়েটের প্রকৌশল শিক্ষা আদৌ শেষ হবে কিনা সেটা নিয়েই ছিল সংশয়, সেই ছেলেটিই ৩০তম বিসিএস পরীক্ষার সম্মিলিত মেধা তালিকায় হয়েছিলেন প্রথম স্থান অধিকারী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন ইনিস্টিটিউটের (আইবিএ) স্নাতকোত্তর ভর্তি পরীক্ষায়ও হয়েছিলেন প্রথম। ছেলেটার নাম সুশান্ত পাল, বর্তমানে যিনি বাংলাদেশ সরকারের কাস্টমসের সহকারী কমিশনার। সঠিক সময়ে সঠিক কিছু সিদ্ধান্তই ... Read More »

উচ্চশিক্ষার ইতিকথা -দ্বিতীয়পর্ব: গবেষণায় চুয়েট এবং উচ্চশিক্ষা

বিদেশে উচ্চশিক্ষার বিষয়ে চুয়েটনিউজ২৪ এ লিখেছেন অস্ট্রেলিয়ায় অধ্যয়নরত সায়েদুল মোরসালিন।   প্রথমে ক্ষমা চেয়ে নিই চুয়েটের শ্রদ্ধেয় শিক্ষকদের কাছে, কারণ আমার এই লেখাটা কারো কাছে ভালো না লাগতেও পারে। যা হোক শুরু করি, একটি পরিসংখ্যান দিয়ে। www.scopus.com এর উপাত্ত অনুযায়ী  ২০০৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত এই একযুগে চুয়েটের সর্বমোট গবেষণাপত্রের সংখ্যা ৩৮৪টি । অন্যদিকে রুয়েট, কুয়েট এবং বুয়েটের সর্বমোট গবেষণাপত্রের ... Read More »

ঘুরে এলাম নীলগিরির কোল থেকে

  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পরিবেশবাদী সংগঠন গ্রীন ফর পীস এর উদ্যোগে গত শনিবার জন শিক্ষার্থী ঘুরে এলো নীলগিরি। তাদের এই ভ্রমণ নিয়ে লিখেছেন গ্রীন ফর পীসের সাধারণ সম্পাদক আবুজার লস্কর। আমাদের ভ্রমণটি শুরু হয় শনিবার সকালে। ভ্রমণে যোগ দিয়েছিলেন ছিলেন চুয়েটের পুরকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক বশির জিসান, প্রভাষক মো. সালাউদ্দিন  ও সঞ্জয় দাশ স্যার এবং কম্পিউটারকৌশল বিভাগের ... Read More »

মাইকেল ফ্যারাডে ও বদলে যাওয়া বিশ্ব

আধুনিক বিজ্ঞানের ইতিহাসে এক বিষ্ময়কর প্রতিভার নাম মাইকেল ফ্যারাডে । তিনি ছিলেন একাধারে পদার্থবিদ , রসায়নবিদ ও তড়িত প্রকৌশলী। আজ থেকে প্রায় দু’শ বছর আগে তার আবিষ্কৃত ‘আলোকের উপর চৌম্বকের প্রভাব’ আমাদের প্রাত্যাহিক জীবনে এনে দিয়েছিল বিরাট পরিবর্তন। ১৭৯১ সালের আজকের এই দিনে ইংল্যান্ডের নিউইংটন বাটসে জন্মগ্রহন করেন মাইকেল ফ্যারাডে। জন্মবার্ষিকী উপলক্ষ্যে ক্ষণজন্মা এই বিজ্ঞানীর জীবন ও কর্ম নিয়ে চুয়েটনিউজ২৪ ... Read More »

মেকানিক্যাল ডে ২০১৫: উৎসবে বর্ণিল চুয়েট

ইনজামামুল হক প্রকৌশল শিক্ষা ও শিল্পচর্চা পারষ্পরিক সাংঘর্ষিক হলেও উদ্যম এবং সৃজনশীলতার ক্ষেত্রে তা কোন বাধাই নয় । বলছি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত মেকানিক্যাল ডে-২০১৫ এর কথা। বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের উদ্যোগে গত ৭ মে, বৃহস্পতিবার উদযাপিত হল মেকানিক্যাল ডে-২০১৫। দুদিন ব্যাপী এই আয়োজনে পুরো চুয়েট যেন পরিণত হয়েছিল উৎসবের ক্যাম্পাসে। ৭ মে মেকানিক্যাল ডে হলেও উদযাপন শুরু হয় ... Read More »

বিবর্তন নিয়ে এলো বিপ্লব

নিজস্ব প্রতিবেদক ‘নামটি কিছুতেই মানানসই হচ্ছিলোনা । শেষে নাম দেয়া  হলো রিভোলিউশন যার বাংলা অর্থ বিপ্লব । কিন্তু তখনো বৈপ্লবিক কিছুই করিনি আমরা । এটাও বাদ দিলাম । অবশেষে নাম দিলাম আরএমএ  ইভলূশন ১ যার নাম বিবর্তন’ – নিজেদের তৈরি রোবটির নাম নির্ধারণের বিড়াম্বনা নিয়ে কথা হচ্ছিলো সম্প্রতি  চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল তরুণ শিক্ষার্থীদের সাথে । কিন্তু এতদিনে আরএমএ  ... Read More »

গুগলে বাংলাদেশী কনিষ্ঠতম ইঞ্জিনিয়ার ঢাবির মমন্ত

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলে কাজ করার সৌভাগ্য কয়জনের হয়? প্রায় প্রত্যেক কম্পিউটার ইঞ্জিনিয়ারের স্বপ্ন থাকে গুগলের সঙ্গে কাজ করার। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে যাচাই বাছাই করে গুগল নিয়োগ দেয় বিশ্বের সবচেয়ে মেধাবী ও তুখোড় ইঞ্জিনিয়ারদের। এখন পর্যন্ত বাংলাদেশ থেকে গুগলে সুযোগ পেয়েছেন বেশ কয়েকজন ইঞ্জিনিয়ার। এবার গুগলে কাজ করার সুযোগ পেলেনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের (CSE) ১৬তম ব্যাচের ... Read More »