ব্রেকিং নিউজ

ফিচার

সুনসান নীরব চুয়েট ক্যাম্পাস ; ফেরার অপেক্ষায় শিক্ষার্থীরা

সাঈদ চৌধুরী: শহীদ মিনার প্রাঙ্গণটা ফাঁকা পড়ে আছে, নেই সেখানে কোনো আড্ডা। গোলচত্বরে বসার মত নেই কেউ। ক্যান্টিনগুলোতে ঝুলছে তালা। কাশেম মামা কিংবা সাদ্দাম মামার দোকানে চায়ের কাপে ঝড় তোলার দৃশ্যটাও যেন কোথায় হারিয়ে গিয়েছে আজ। বলছিলাম পাহাড়ের কোলঘেষে অবস্থিত চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কথা। গাছের ডালের সেই পাখিদের কলতানই যেন রাজত্ব করছে এই নীরব ক্যাম্পাসে। চৈত্রের শেষের সময়টায়  ... Read More »

এখন ঘরে বসেই GRE এক্সাম!

করোনা ভাইরাসের কারণে ঘরে বসেই দিতে পারবেন GRE এক্সাম! কেমন হবে সেই এক্সাম ? আসুন জেনে নেই… . ইকুইপমেন্টঃ #অবশ্যই উইন্ডোজ ১০, ৮ ,৭ এর ডেস্কটপ অথবা লেপটপ। এর বাইরে হওয়া যাবেনা। # ‘ETS Test Browser’ নামের সফটয়্যার ডাউনলোড করতে হবে। (https://ibt2-cdn.ets.org/…/Un…/0.1/UnifyRPInstaller_PROD.exe) # ‘ProctorU System Check’ সফটয়্যার ইন্সটল দিতে হবে। (https://test-it-out.proctoru.com/) # একটা এক্সটার্নাল মাইক্রোফোন থাকতে হবে যেটা অবশ্যই কোন ... Read More »

আশার বাতিঘর হয়ে পথ দেখাচ্ছেন !

মোঃ রাফিউজ্জামান সিফাত: আত্মহত্যার প্রবনতা ছিল, জীবনে দুইবার তিনি সুইসাইডাল চিন্তা করেছিলেন। একবার শৈশবে অভাবের বঞ্চনায়, আবার পরিণত বয়সে যখন তার সব আছে, তখন। শৈশব দিয়েই শুরু করি, তার পরিবারে তিনবেলা খাবারের নিশ্চয়তা ছিল না, দুপুরে রান্না হলে, রাতের খাবার ছিল অনিশ্চিত। অনেকেই শৈশবে ফিরে যেতে চায়, কিন্তু তিনি  কখনো  শৈশবে ফিরতে চান না। প্রচন্ড ক্ষুধার যন্ত্রণা, অভাব আর বঞ্চনার ... Read More »

শুভ জন্মদিন ‘চুয়েট সাংবাদিক সমিতি’

আতাহার মাসুম তারিফঃ সময়টা ১৬ ডিসেম্বর,২০০৬ সাল। সেদিন মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিতে যায় বিশ্ববিদ্যালয়ের কর্মরত কয়েকজন সাংবাদিক। সাংবাদিকদের কোন সংগঠন না থাকায় শুধু সাংবাদিকদের পক্ষ থেকে ফুল দিতে গিয়ে সেদিন কয়েকটি বিচ্ছিন্ন ঘটনার সম্মুখীন হন সাংবাদিকরা। ওইসব ঘটনার পরিপ্রেক্ষিতে ওই দিন রাতেই জরুরী সভায় বসেন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন তরুণ সাংবাদিক। সভায় বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের স্বার্থ ... Read More »

উচ্চশিক্ষার অজানা বিষয়ঃ পর্ব ৩, কখন থেকে এপ্লাই?

চুয়েটনিউজ২৪ডেস্কঃ উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে আমাদের ধারাবাহিক আয়োজন। আজকে পর্ব ৩ এ কোন সেশনে কখন এপ্লাই করতে হয়, GRE IELTS কখন দিতে হয়, তা নিয়ে আলোচনা করা হয়েছে। বিস্তারিত আলোচনা করেছেন চুয়েটের প্রাক্তন শিক্ষার্থী (১০ ব্যাচ) রানা দে, পিএইচডি, লুইসিয়ানা টেক ইউনিভার্সিটি, ইউএসএ। সাক্ষাৎকার নিয়েছেন সৈয়দ তাহমিদ হোসেন । পর্ব ১ এখানে ( https://urlzs.com/qXr11 ), পর্ব ২ এখানে,( shorturl.at/vwCHT ) ... Read More »

উচ্চশিক্ষার অজানা বিষয়ঃ পর্ব ২, ফল না স্প্রিং?

উচ্চশিক্ষার বিভিন্ন বিষয় নিয়ে আমাদের ধারাবাহিক আয়োজন। আজকে পর্ব ২ এ ফল, স্প্রিং এবং সামার সেশনের তুলনামূলক আলোচনা করা হয়েছে। বিস্তারিত আলোচনা করেছেন চুয়েটের প্রাক্তন শিক্ষার্থী (১০ ব্যাচ) রানা দে, পিএইচডি, লুইসিয়ানা টেক ইউনিভার্সিটি, ইউএসএ। সাক্ষাৎকার নিয়েছেন সৈয়দ তাহমিদ হোসেন। পর্ব ১ এখানে ( https://urlzs.com/qXr11 ) আমেরিকান ভার্সিটিগুলাতে মোটামুটি একাডেমিক সেশন মূলত ৩ টাঃ ১। ফল সেশন (মধ্য অগাস্ট – ... Read More »

কেমন হতে পারে ‘চুয়েট লেক’।। মতামত

চুয়েটনিউজ২৪ডেস্কঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সবুজ সৌন্দর্য্য ও প্রাকৃতিক অপরুপ দৃশ্য সবসময়ই প্রকৃতিপ্রেমীকে আকর্ষিত করে। তবে এ সৌন্দর্য আরও বাড়াতে পারে অবহেলায় পড়ে থাকা ‘চুয়েট লেক’। বিশ্ববিদ্যালয়ের মূল ফটক থেকে ভেতরে সোজা প্রায় ১৫গজ সামনে রাস্তার ডান থেকে শুরু হয়ে গোলচত্বর গিয়ে ডানে মোড় নিয়েছে লেকটি।এরপর এটি অডিটোরিয়ামের কিছু পর গিয়ে শেষ হয়েছে। দেখা যায়, লেকটি বহুদিন সংস্কারের ... Read More »

বিশ্বের সাথে তাল মিলিয়ে চুয়েটে ‘আরডুইনো ডে’। ফিচার

সৈয়দ তাহমিদ হোসেনঃ পৃথিবী জুড়ে প্রতি বছর পালিত হয় ‘আরডুইনো ডে’। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কমিউনিটি ও সংগঠন কর্তৃক আয়োজিত এ উৎসবের মাধ্যমে শিক্ষার্থী ও গবেষকেরা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন এবং পাশাপাশি ‘ওপেন সোর্স প্লাটফর্ম’ সম্পর্কেও ধারনা লাভ করেন। এবছর সারা বিশ্বে ১০৬ টি দেশে ৬৫৯ টি ইভেন্টে দিবসটি পালিত হয়! গুগল ম্যাপ এ রয়েছে প্রত্যেকটি ইভেন্টের পিন লোকেশন। এক্ষেত্রে পিছিয়ে ... Read More »

জাপানে উচ্চশিক্ষা নিতে চাইলে !

উচ্চশিক্ষা অনেকের কাছে স্বপ্নের ও ধরাছোঁয়ার বাইরে মনে হতে পারে। তবে বিশ্বাস কর, তুমি চাইলে অনেক কিছুই করতে পার। পার তোমার কাঙ্ক্ষিত স্বপ্নের কাছে পৌঁছাতে আবার স্বপ্ন থেকে নিজেকে হারিয়ে ফেলতে। তুমি হয়তো ভুলে গেছো যে, HSC পাশের পর ভাল একটা ভার্সিটিতে নিজেকে যায়গা করে নিতে কত কিছুই ছাড় দিয়েছ ! নিজের দৃঢ়তা আর ইচ্ছাশক্তিকে কোন কিছুর কাছে হার মানাতে ... Read More »

ভূমিকম্পের পূর্বাভাস দিতে নতুন দিগন্তে পা রাখলো চীন

আতাহার মাসুম তারিফঃ গতিশীল ভূমিকম্পের কারণে পৃথিবীর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে চীন একটি,যেটি ভৌগলিকভাবে নানান ভূখণ্ডে বিস্তৃত। ১৯৫০ সাল থেকে বিভিন্ন দেশের প্রচেষ্টার পরও বিজ্ঞানীরা ভূমিকম্পের পূর্বাভাস দিতে অক্ষম। সাম্প্রতিক বছরগুলিতে, পৃথিবীর নিকটবর্তী পরিবেশে সিসমো-ইলেক্ট্রোম্যাগনেটিক বিঘ্ন পর্যবেক্ষণের উপর আরও বেশি মনোযোগ নিবদ্ধ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে , ভূমিকম্পের ঠিক আগে পৃথিবী পৃষ্ঠের পাথরে পাথরের ঘর্ষণটি একটি ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ ... Read More »