ব্রেকিং নিউজ

প্রকৌশল বিশ্ব

অস্ট্রেলিয়ায় মাস্টার্স পিএইচডির জন্য সরকারি স্কলারশিপ!!

সৈয়দ তাহমিদ হোসেনঃ বিএসসি শেষ করেছেন? বাইরে যাওয়ার চেষ্টায় আছেন? তাহলে অস্ট্রেলিয়ায় আপনার জন্য সুযোগ আছে! অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের অনুদানে দেশটিতে স্নাতকোত্তর পর্যায়ে বৃত্তি দেয়া হচ্ছে। দেশটির সবচেয়ে সম্মানজনক বৃত্তির কার্যক্রমে আবেদন করা যাবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। এই বৃত্তির জন্য বাংলাদেশের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। শুধু মাস্টার্স ডিগ্রি বা স্নাতকোত্তরের শিক্ষার্থীরাই এ বৃত্তি পাবেন। এই বৃত্তির আওতায় শর্ত সাপেক্ষে ... Read More »

ভূমিকম্পের পূর্বাভাস দিতে নতুন দিগন্তে পা রাখলো চীন

আতাহার মাসুম তারিফঃ গতিশীল ভূমিকম্পের কারণে পৃথিবীর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে চীন একটি,যেটি ভৌগলিকভাবে নানান ভূখণ্ডে বিস্তৃত। ১৯৫০ সাল থেকে বিভিন্ন দেশের প্রচেষ্টার পরও বিজ্ঞানীরা ভূমিকম্পের পূর্বাভাস দিতে অক্ষম। সাম্প্রতিক বছরগুলিতে, পৃথিবীর নিকটবর্তী পরিবেশে সিসমো-ইলেক্ট্রোম্যাগনেটিক বিঘ্ন পর্যবেক্ষণের উপর আরও বেশি মনোযোগ নিবদ্ধ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে , ভূমিকম্পের ঠিক আগে পৃথিবী পৃষ্ঠের পাথরে পাথরের ঘর্ষণটি একটি ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ ... Read More »

চলে গেলেন ইন্টারনেটের জনক ল্যারি রবার্টস

সৈয়দ তাহমিদ হোসেনঃ চলে গেলেন ইন্টারনেটের জনক ল্যারি রবার্টস। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। ২৬ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ষাটের দশকের শেষ দিকে মার্কিন অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (আরপা)-এর একটি অংশের দায়িত্বে ছিলেন রবার্টস। আরপানেট নামের একটি কম্পিউটার নেটওয়ার্ক তৈরির কাজে লাগানো হয় তাকে। এই নেটওয়ার্ক ব্যবস্থা তৈরি এবং হার্ডওয়্যার ও সফটওয়্যার পরীক্ষার ... Read More »

উচ্চশিক্ষার বিভিন্ন অজানা বিষয়ঃ পর্ব ১

সুপ্রভাত সবাইকে, আশা করি সবাই ভালো আছো। আমার মতে উচ্চশিক্ষায় আমাদের পিছিয়ে থাকার অন্যতম কারণ হচ্ছে সঠিক তথ্য না জানা। আরো ভালোভাবে বলতে গেলে ভুল তথ্য জানা! কারণ আমার মতে কোন তথ্য না জানার থেকে ভুল তথ্য জানা এটা আরো ক্ষতিকর। প্রায়শই আমাদের সামনে এই বিষয়গুলাকে ভীতিকর এবং অনেক কঠিন এমন একটা ভাবে উপস্থাপন করা হয়, যার অধিকাংশে ভুল! এই ... Read More »

চুয়েটে পুরকৌশল বিভাগের আর্ন্তজাতিক কনফারেন্স সম্পন্ন

আতাহার মাসুম তারিফঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল (সিভিল ইঞ্জিনিয়ারিং) বিভাগের আয়োজনে পুরকৌশল খাতের অগ্রগতি শীর্ষক তিনদিনব্যাপী ৪র্থ আন্তর্জাতিক কনফারেন্স ‘আইসিএসিই-২০১৮’ (4th International Conference on Advances in Civil Engineering; ICACE-2018)-এর সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়। বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় নগরীর রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ’র মেজবান হলে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক শ্যামল আচার্যের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ... Read More »

চুয়েটে পুরকৌশল বিভাগের আন্তর্জাতিক কনফারেন্স শুরু

আতাহার মাসুম তারিফঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের (সিভিল ইঞ্জিনিয়ারিং) উদ্যোগে ৪র্থ আন্তর্জাতিক কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল কক্ষে অনুষ্ঠিত হয়। “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এডভান্সেস ইন সিভিল ইঞ্জিনিয়ারিং (আইসিএসিই-২০১৮)” শীর্ষক শিরোনামে আজ ১৯ ডিসেম্বর (বুধবার) থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত তিনদিন ব্যাপী উক্ত কনফারেন্সের উদ্বোধন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড.আব্দুল মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ... Read More »

প্রকৌশলবিশ্বের বৃহত্তম সেতু

আতাহার মাসুম তারিফ: চীন আয়তনের দিক থেকে পৃথিবীর চতুর্থ(এশিয়ার ১ম) এবং পৃথিবীর বৃহৎ জনগোষ্ঠীর একটি রাষ্ট্র। চীনের স্থাপত্য বলতে সবাই সেই “মহাপ্রাচীর”কে চিনে। প্রকৌশলিক মেধাকে কাজে লাগিয়ে চীন একের পর এক তাজ্জব স্থ্যাপনা বানিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিচ্ছে। তারই ফলাফল স্বরূপ “হংকং-জুহাই সেতু”-বর্তমান বিশ্বের সবচেয়ে বৃহত্তম সেতু। চীনের মূল ভূখণ্ডে হংকং এবং ম্যাকাও শহরকে সংযুক্ত করে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সেতুটি ... Read More »

২০১৮ সালে নোবেল পেলেন যাঁরা

সৈয়দ তাহমিদ হোসেনঃ ১৯০১ খ্রিস্টাব্দে নোবেল পুরস্কার প্রবর্তিত হয়। ঐ বছর থেকে পৃথিবীর বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে গবেষণা, উদ্ভাবন এবং মানবকল্যাণমূলক কর্মকাণ্ডের জন্য এই পুরস্কার প্রদান করা হচ্ছে। ২০১৮ সালে বিভিন্ন বিষয়ের জন্য নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। তবে সুইডিশ একাডেমির সদস্যদের যৌন কেলেঙ্কারি ও আর্থিক অনিয়মের অভিযোগ পাওয়ার কারণে এবছর সাহিত্যে কাউকে পুরস্কার দেয়া হয়নি। এখন পর্যন্ত মোট ... Read More »

চুয়েটে মেকার ফেস্ট অনুষ্ঠিত

রাফাত হাসান দিগন্তঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(চুয়েট) ইনস্টিটিউট অফ ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ার্স, চুয়েট ছাত্র শাখা আয়োজিত মেকার ফেস্ট ’১৮ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের পেট্টোলিয়াম ও খনিজসম্পদ বিভাগের সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের শুরু হয়। এতে বাংলাদেশের নয়টি বিশ্ববিদ্যালয়ের মোট ৪৭টি দল অংশগ্রহণ করে। মেকার ফেস্টের দিনব্যাপী অনুষ্ঠানমালার মধ্যে ছিল রেখা অনুসরণকারী রোবটিক প্রতিযোগিতা, প্রকল্প প্রদর্শনমূলক ... Read More »

ইস্পাত তন্তু দিয়ে ভূমিকম্প ঝুঁকির সমাধান

প্রকৌশলবিশ্ব২৪ ডেস্ক: স্থাপনা নির্মাণ করা হয় সাধারণত দুইটি প্রধান উপাদান দিয়ে একটি হচ্ছে ইস্পাত এবং অন্যটি কংক্রিট। ইস্পাত হালকা, শক্তিশালী, ও ভার বহন সক্ষমতাও এর বেশি। আর কংক্রিট ভারী এবং ইস্পাতের মত ততোটা শক্তিশালী  না হলেও এর প্রস্তুতিকরণ ও রক্ষণাবেক্ষণ খরচ অনেক কম। প্রকৌশলীদের লক্ষ্য থাকে সবচেয়ে কম খরচে সর্বোচ্চ ক্ষমতার। বলাই হয়ে থাকে প্রকৌশল হচ্ছে- Cost Minimized, Performance Optimized.  ... Read More »