ব্রেকিং নিউজ

প্রকৌশল বিশ্ব

চুয়েট শিক্ষার্থীদের জন্য ‘চুয়েট ইউএস এলামনাই স্কলারশিপ’

সৈয়দ তাহমিদ হোসেনঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) প্রথমবারের মতো শুরু হচ্ছে ‘চুয়েট ইউএস এলামনাই স্কলারশিপ’ । চুয়েটের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় আরোও উৎসাহিত করার লক্ষ্যেই এই আয়োজন। চুয়েটের প্রাক্তন শিক্ষার্থী রানা দে (১০ ব্যাচ) এর উদ্যোগে এই বৃত্তির ব্যাবস্থা গ্রহণ করা হয়েছে। রানা দে বর্তমানে উত্তর আমেরিকার লুইসিয়ানা টেক বিশ্ববিদ্যালয়ের পিএইচডি শিক্ষার্থী হিসেবে অধ্যয়ন করছেন। তিনি বলেন, আমি সবসময় ... Read More »

মেধাবীদের জন্য ‘বিল্ড আমেরিকা ভিসা’; প্রকৌশল শিক্ষার্থীদের বাড়বে সুযোগ

চুয়েটনিউজ২৪ডেস্কঃ স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে থাকার জন্য বিদেশি নাগরিকদের আর গ্রিন কার্ড দেওয়া হবে না। তার বদলে দেওয়া হবে ‘বিল্ড আমেরিকা ভিসা’। বৃহস্পতিবার হোয়াইট হাউসে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে একটি প্রস্তাব তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি জানিয়েছেন, ভিসা ইস্যু করার ক্ষেত্রে এ বার অগ্রাধিকার দেওয়া হবে মেধা, উচ্চ শিক্ষাগত যোগ্যতা, দক্ষতা ও যুক্তরাষ্ট্রের কোনো চাকরির অফারকে। এছাড়া আত্মীয়স্বজন যুক্তরাষ্ট্রে থাকেন এই ... Read More »

চুয়েটে বর্ণীল আয়োজনে স্থাপত্য উৎসব শুরু

চুয়েটনিউজ২৪ডেস্কঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর স্থাপত্য বিভাগের আয়োজনে শিক্ষার্থীদের বিদায় ও বরণ উপলক্ষ্যে চারদিনব্যাপী ‘স্থাপত্য উৎসব-২০১৯’ শুরু হয়েছে। ১১ এপ্রিল সকালে স্থাপত্য বিভাগের সামনে থেকে এক জমকালো আনন্দ শোভাযাত্রার মাধ্যমে অনুষ্ঠানমালার শুরু হয়। এতে নেতৃত্ব দেন চুয়েটের স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। এ সময় শিক্ষার্থীরা রঙ-বেরঙের স্থাপত্য শিল্পকর্ম ও ফেস্টুন সাথে নিয়ে মাতিয়ে ... Read More »

বিজ্ঞানে নারীর যত অবদান। ফিচার

সম্রাট চৌধুরী ঃ আমাদের সমাজে ধারণা হচ্ছে যেকোন জিনিসই তো পুরুষ আবিষ্কার করে, পুরুষ তৈরি করে, পুরুষরাই এমন কাজ করে, নারীরা নয়। দুঃখজনক হলেও সত্য, এমন ধারণা আমাদের মনে পাকাপোক্তভাবে গেঁথে গেছে বহুকাল আগে থেকেই। আমরা ধরেই নিই, বিখ্যাত সব জিনিসের পেছনে রয়েছে একজন পুরুষের অবদান। অথচ ইতিহাস ঘাঁটলে দেখা যায়- এমন অনেক কিছুর আবিষ্কার ও সেই জিনিসটি তৈরির পেছনে ... Read More »

প্রথম নারী গণিতবিদের ‘এবেল পুরষ্কার’ বিজয়

সম্রাট চৌধুরীঃ গণিতের নোবেলখ্যাত ‘এবেল পুরস্কার ২০১৯’ পেলেন ৭৬ বছর বয়সি মার্কিন নাগরিক কারেন উলহেনবেক। নারী গণিতবিদ হিসেবে তিনিই প্রথম এই পুরস্কার অর্জন করলেন। গণিতে অবদানের জন্য নোবেল দেয়ার বিধান নেই। এ ক্ষেত্রে স্বীকৃতির যে শূন্যতা ছিল তা এইবেল পুরস্কারের মাধ্যমে কিছুটা পূরণ হচ্ছে বলে জানিয়েছে সায়েন্স অ্যালার্ট। ইউনিভার্সিটি অফ টেক্সাসের গণিতের প্রবীণ শিক্ষিকা কারেন উহলেনবেককে এ বছর পুরস্কারে সম্মানিত ... Read More »

চুয়েটে ‘উইমেন ইন ইঞ্জিনিয়ারিং’ এর উদ্যোগে বিশ্ব নারী দিবস উদযাপন

চুয়েটনিউজ২৪ডেস্কঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ তড়িৎ প্রকৌশলীদের সমন্বয়ে গড়া বিশ্বের সর্ববৃহৎ পেশাজীবী সংগঠন ‘ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার্স আইইইই- এর উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রুপের আয়োজনে বিশ্ব নারী দিবস উদযাপিত হয়েছে। এবারের শিরোনাম ছিল ‘উমেন্স ডে সেলেব্রেশন থ্রো টেক এক্টীভিটিজ’। এ উপলক্ষ্যে ১৯ মার্চ দুপুরে বিশ্ববিদ্যালয়ের ইএমই ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা বের করা হয়। এতে নেতৃত্ব ... Read More »

অস্ট্রেলিয়ায় মাস্টার্স পিএইচডির জন্য সরকারি স্কলারশিপ!!

সৈয়দ তাহমিদ হোসেনঃ বিএসসি শেষ করেছেন? বাইরে যাওয়ার চেষ্টায় আছেন? তাহলে অস্ট্রেলিয়ায় আপনার জন্য সুযোগ আছে! অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারের অনুদানে দেশটিতে স্নাতকোত্তর পর্যায়ে বৃত্তি দেয়া হচ্ছে। দেশটির সবচেয়ে সম্মানজনক বৃত্তির কার্যক্রমে আবেদন করা যাবে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত। এই বৃত্তির জন্য বাংলাদেশের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। শুধু মাস্টার্স ডিগ্রি বা স্নাতকোত্তরের শিক্ষার্থীরাই এ বৃত্তি পাবেন। এই বৃত্তির আওতায় শর্ত সাপেক্ষে ... Read More »

ভূমিকম্পের পূর্বাভাস দিতে নতুন দিগন্তে পা রাখলো চীন

আতাহার মাসুম তারিফঃ গতিশীল ভূমিকম্পের কারণে পৃথিবীর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে চীন একটি,যেটি ভৌগলিকভাবে নানান ভূখণ্ডে বিস্তৃত। ১৯৫০ সাল থেকে বিভিন্ন দেশের প্রচেষ্টার পরও বিজ্ঞানীরা ভূমিকম্পের পূর্বাভাস দিতে অক্ষম। সাম্প্রতিক বছরগুলিতে, পৃথিবীর নিকটবর্তী পরিবেশে সিসমো-ইলেক্ট্রোম্যাগনেটিক বিঘ্ন পর্যবেক্ষণের উপর আরও বেশি মনোযোগ নিবদ্ধ করা হয়েছে। গবেষণায় দেখা গেছে , ভূমিকম্পের ঠিক আগে পৃথিবী পৃষ্ঠের পাথরে পাথরের ঘর্ষণটি একটি ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ ... Read More »

চলে গেলেন ইন্টারনেটের জনক ল্যারি রবার্টস

সৈয়দ তাহমিদ হোসেনঃ চলে গেলেন ইন্টারনেটের জনক ল্যারি রবার্টস। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। ২৬ ডিসেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। ষাটের দশকের শেষ দিকে মার্কিন অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি (আরপা)-এর একটি অংশের দায়িত্বে ছিলেন রবার্টস। আরপানেট নামের একটি কম্পিউটার নেটওয়ার্ক তৈরির কাজে লাগানো হয় তাকে। এই নেটওয়ার্ক ব্যবস্থা তৈরি এবং হার্ডওয়্যার ও সফটওয়্যার পরীক্ষার ... Read More »

উচ্চশিক্ষার বিভিন্ন অজানা বিষয়ঃ পর্ব ১

সুপ্রভাত সবাইকে, আশা করি সবাই ভালো আছো। আমার মতে উচ্চশিক্ষায় আমাদের পিছিয়ে থাকার অন্যতম কারণ হচ্ছে সঠিক তথ্য না জানা। আরো ভালোভাবে বলতে গেলে ভুল তথ্য জানা! কারণ আমার মতে কোন তথ্য না জানার থেকে ভুল তথ্য জানা এটা আরো ক্ষতিকর। প্রায়শই আমাদের সামনে এই বিষয়গুলাকে ভীতিকর এবং অনেক কঠিন এমন একটা ভাবে উপস্থাপন করা হয়, যার অধিকাংশে ভুল! এই ... Read More »