ব্রেকিং নিউজ

প্রকৌশল বিশ্ব

ইস্পাত তন্তু দিয়ে ভূমিকম্প ঝুঁকির সমাধান

প্রকৌশলবিশ্ব২৪ ডেস্ক: স্থাপনা নির্মাণ করা হয় সাধারণত দুইটি প্রধান উপাদান দিয়ে একটি হচ্ছে ইস্পাত এবং অন্যটি কংক্রিট। ইস্পাত হালকা, শক্তিশালী, ও ভার বহন সক্ষমতাও এর বেশি। আর কংক্রিট ভারী এবং ইস্পাতের মত ততোটা শক্তিশালী  না হলেও এর প্রস্তুতিকরণ ও রক্ষণাবেক্ষণ খরচ অনেক কম। প্রকৌশলীদের লক্ষ্য থাকে সবচেয়ে কম খরচে সর্বোচ্চ ক্ষমতার। বলাই হয়ে থাকে প্রকৌশল হচ্ছে- Cost Minimized, Performance Optimized.  ... Read More »

ন্যানোপ্রযুক্তি নিয়ে এলো উচ্চক্ষমতার ধাতু

প্রকৌশলবিশ্ব২৪ ডেস্ক: বর্তমান বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তির  ক্ষেত্রে এক অনন্য সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে ন্যানোপ্রযুক্তি। উচ্চ গবেষণার বিভিন্ন ক্ষেত্রেই অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে আছে এই প্রযুক্তি। ধাতু বিজ্ঞানেও এ প্রযুক্তির অবদান সম্ভবত আরো বেশি প্রয়োজন। আজকের পৃথিবীতে টেকসই স্থাপনা, সেতু, যানবাহন ও বিভিন্ন যন্ত্র তৈরিতে প্রথম চাহিদাই থাকে হালকা কিন্তু উচ্চভার সহনশীল শক্তিশালী ধাতুর। একইসাথে ধাতুগুলোর হওয়া চাই প্রয়োজনীয় স্থিতিস্থাপকতা ও দৃঢ়তা ... Read More »

ভূমিকম্প প্রতিরোধক ইট সিসব্রিক

প্রকৌশলবিশ্ব ডেস্ক: ভূমিকম্প প্রতিরোধে এবার গবেষকরা উদ্ভাবন করলেন এক নতুন প্রকারের ইট- সিসব্রিক, যা ভূমিকম্পের সময় মূল কাঠামো থেকে দেয়ালগুলো থেকে পৃথক করে এই দুইয়ের মধ্যকার টান কমিয়ে রক্ষা করবে কাঠামোকে। ভ্যালেন্সিয়া পলিটেকনিক বিশ্ববিদ্যালয়ের(ইউপিভি) কংক্রিট বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউট (আইসিআইটেক) গবেষকদের উদ্ভাবিত এই ইট একই সাথে কাজ করবে ভূকম্পন পৃথকীকারক(সিসমিক আইসোলেটর) হিসেবেও। সিসব্রিক তৈরি করা হয়েছে যেন এটি ভূকম্পনের অনুভূমিক ভার ... Read More »

মাইকেল ফ্যারাডে ও বদলে যাওয়া বিশ্ব

আধুনিক বিজ্ঞানের ইতিহাসে এক বিষ্ময়কর প্রতিভার নাম মাইকেল ফ্যারাডে । তিনি ছিলেন একাধারে পদার্থবিদ , রসায়নবিদ ও তড়িত প্রকৌশলী। আজ থেকে প্রায় দু’শ বছর আগে তার আবিষ্কৃত ‘আলোকের উপর চৌম্বকের প্রভাব’ আমাদের প্রাত্যাহিক জীবনে এনে দিয়েছিল বিরাট পরিবর্তন। ১৭৯১ সালের আজকের এই দিনে ইংল্যান্ডের নিউইংটন বাটসে জন্মগ্রহন করেন মাইকেল ফ্যারাডে। জন্মবার্ষিকী উপলক্ষ্যে ক্ষণজন্মা এই বিজ্ঞানীর জীবন ও কর্ম নিয়ে চুয়েটনিউজ২৪ ... Read More »

আইইবি’র নতুন প্রেসিডেন্ট প্রকৌশলী মো. কবির আহমেদ ভূঞা

নিজস্ব প্রতিবেদকঃ  ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারস বাংলাদেশ (আইইবি) এর নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. কবির আহমেদ ভূঞা। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারস বাংলাদেশ (আইইবি) এর ২০১৫-২০১৬ মেয়াদে নির্বাচনে প্রেসিডেন্ট পদে  নির্বাচনে অংশ নিয়ে  তিনি জয়লাভ করেন। প্রকৌশলী মো. কবির আহমেদ ভূঞা একজন মুক্তিযোদ্ধা। তিনি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পঞ্চম ব্যাচের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী ... Read More »

বিটুমিনের ব্যবহার কমাবে লিগনিন

রাসেদুল ইসলাম রাস্তা তৈরিতে অপরিশোধিত তেল তথা বিটুমিনের সাথে  লিগনিন(প্লান্ট মলিকুল)  ব্যাবহার করলে  পরিবেশবান্ধব ও অধিক কার্যকরী রাস্তা নির্মাণ সম্ভব। সম্প্রতি অনুষ্ঠিত ২৪৯তম ন্যাশনাল মিটিং অ্যান্ড এক্সপোজিশন অফ দা অ্যামেরিকান কেমিক্যাল সোসাইটি তে এমনটাই জানিয়েছেন নেদারল্যান্ডের গবেষক টেড স্লাঘিক। তিনি জানান লিগনিন হচ্ছে নবায়নযোগ্য উৎস যা উদ্ভিদে তৃতীয় শক্তি হিসেবে শুস্ককরনের কাজটি করে থাকে।এটি উদ্ভিদ থেকে পানি বের করে দেয় এবং ... Read More »

কোয়ান্টাম কম্পিউটারের পথে আরো এক ধাপ উন্নতি

ইনতিশার রহমান  যুক্তরাষ্ট্রের নিউ সাউথ ওয়েলস্‌ ইউনিভার্সিটির (ইউএনএসডাব্লিউ) গবেষকরা তড়িৎক্ষেত্র ব্যবহার করে সিলিকনের মধ্যে কোয়ান্টাম তথ্য সংরক্ষণ করতে সক্ষম হয়েছেন। প্রথমবারের মত ইলেকট্রিক্যাল পাল্‌সের মাধ্যমে সিলিকনের মধ্যে ইলেকট্রন কণা নিয়ন্ত্রণের এই নতুন পদ্ধতির উদ্ভাবনের ফলে কোয়ান্টাম কম্পিউটারের পথে আরো একধাপ এগিয়ে গেল প্রযুক্তি। আমাদের ব্যবহৃত সাধারণ কম্পিউটারে হার্ডড্রাইভ ও ট্রানজিস্টরের মাধ্যমে তথ্য সংরক্ষণ করা হয়। কিন্তু কোয়ান্টাম কম্পিউটারে এই তথ্য ... Read More »

পরিবেশবান্ধব বহুমুখী বাঁধ তৈরি করলো ফিলিপাইনের গবেষকরা

ইনতিশার রহমান বিদ্যুৎ উৎপাদন বন্যা নিয়ন্ত্রণ ও সেচ প্রকল্পের জন্য সমানভাবে উপযোগী এমনই একটি বহুমুখী পরিবেশবান্ধব বাঁধ তৈরি করেছেন ফিলিপাইনের ইউনিভার্সিটি অব ফিলিপিন্স ডিলিমান (ইউপিডি) বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষকরা এই বাঁধের নাম দিয়েছেন ‘গ্যায়া ড্যাম’। উদ্ভাবনকারী গবেষকদের মতে, এই বাঁধ একই সাথে যথেষ্ট মজবুত ও এর নির্মাণব্যয়ও সাধারণ কংক্রিটের বাঁধ অপেক্ষা অনেক কম। গ্যায়া বাঁধ তৈরি করা হয়েছে স্টিলের তারের ... Read More »

ভূমিকম্প প্রতিরোধে দোলনক্ষম প্রযুক্তির স্থাপনাই হবে বেশি কার্যকর

সায়েন্স ডেইলি অনুসারে ইনতিশার রহমান ভূমিকম্পের সময় যে স্থাপনাগুলো দোলায়মান থাকতে পারে সেগুলোই ভূমিকম্পের বিরুদ্ধে বেশি স্থায়ী হবে। কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটির এক গবেষণায় প্রমাণিত হয়েছে যে, এসকল স্থাপনাই ভূমিকম্প প্রতিরোধে প্রচলিত স্থাপনার চেয়ে তুলনামূলকভাবে বেশি কার্যকর হবে। কেস বিশ্ববিদ্যালয়ের পুরকৌশলের সহকারি অধ্যাপক মাইকেল পলিনো নিম্ন থেকে মাঝারি  ঝুকিঁপূর্ণ ভূমিকম্পপ্রবণ অঞ্চলের জন্য একটি কম্পমান স্টিল ফ্রেম কাঠামোর কম্পিউটার মডেলের সাহায্যে ... Read More »

ফ্লাইঅ্যাশের ব্যবহারকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রের পরিবেশরক্ষা সংস্থা

কন্ক্রিট কন্সট্রাকশন ওযেবসাইট অনুযায়ী ইনতিশার রহমান সিমেন্টে ফ্লাই অ্যাশের ব্যবহারকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রের পরিবেশরক্ষা সংস্থা এনভারনমেন্টাল প্রটেকশন এজেন্সি (ইউএসইপিএ)। সংস্থাটির একটি প্রতিবেদনে স্পষ্টভাবে বলা হয়, সিমেন্টে ফ্লাইঅ্যাশের ব্যবহার যথেষ্ট নিরাপদ এবং এতে করে পরিবেশে ফ্লাইঅ্যাশ ও কার্বনডাইঅক্সাইডের নিঃসরন দুটোই কমে আসে। ইপিএ এর প্রতিবেদনে আরো বলা হয়, কংক্রিটে কয়লা প্রজ্বলনের উপজাতগুলোর পরিবেশগত প্রভাব অন্যান্য উপজাতগুলোর নির্ধারিত সীমার মধ্যে হওয়ায় ইপিএ ... Read More »