ব্রেকিং নিউজ

‘সিডস ফর দ্য ফিউচার ২০১৯’ এ চুয়েটের চমক!

চুয়েটনিউজ২৪ডেস্কঃ

বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় মোবাইল ব্র্যান্ড এবং আইসিটি সলিউশন প্রতিষ্ঠান ‘হুয়াওয়ে’ কর্তৃক আয়োজিত – ‘সিডস ফর দ্য ফিউচার ২০১৯’ শীর্ষক অনুষ্ঠানে সেরা ‘আইসিটি জিনিয়াস’ হিসেবে নির্বাচিত হয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুজন শিক্ষার্থী।। তারা হলেন তৃতীয় বর্ষের তড়িত কৌশল বিভাগের কামরুল হাসান এবং মনিষা দে।

সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার ঢাকায় এ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন চীনা দূতাবাসের অর্থনৈতিক ও বাণিজ্যিক পরামর্শদাতা।

এ বিষয়ে জানতে চাইলে কামরুল হাসান বলেন, বিশ্বব্যাপী প্রায় ১৩০ টি দেশের নির্বাচিত শিক্ষার্থীদের হুয়াওয়ে তাদের সর্বশেষ প্রযুক্তির সাথে পরিচিত করাবে।
চীনে যাওয়া-আসা, ল্যাব সুবিধা , বাসস্থান সহ যাবতীয় সব খরচ হুয়াওয়ে থেকে দেয়া হবে। আইসিটি সম্পর্কিত জিনিসগুলি বোঝার এবং শিখার জন্য এটি একটি বিশাল সুযোগ। এমন বাস্তব জ্ঞানার্জন আমাদের দেশের উন্নয়নের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে অবদান রাখতে সহায়তা করবে।

চুয়েট থেকে নির্বাচিত আরেক শিক্ষার্থী মনিষা দে বলেন, হুয়াওয়ের অধীনে এই সিএসআর প্রোগ্রাম একটি গবেষণা উন্নয়ন কর্মসূচি। তারা বিশ্বজুড়ে প্রতিভাবান ছাত্রদের নির্বাচিত করেছে যাতে তারা উচ্চ প্রযুক্তির গবেষণায় অংশ নিতে পারে। প্রথমে তাদেরকে বেইজিংয়ে নিয়ে যাওয়া হবে, যেখানে তাদের ৫জি নেটওয়ার্কিং সম্পর্কে সাত দিন এবং সিয়েঞ্জেনে অবস্থিত হুয়াওয়ে সদর দফতরে আরও সাত দিন উচ্চতর প্রযুক্তি নিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। এমন কার্যক্রম শিক্ষার্থীদের বাস্তব জ্ঞানকে বৃদ্ধির পাশাপাশি দেশের প্রযুক্তিগত উন্নয়ন ঘটাতে সক্ষম হবে।

উল্লেখ্য, প্রতি বছরের ন্যায় এবারের আয়োজনে বাংলাদেশের ৫ টি বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন ‘আইসিটি জিনিয়াস’ শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন।
STH 4/4/19