চুয়েট থেকে গুগলে ইয়ামিন

চুয়েটনিউজ২৪ডেস্কঃ

বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন এবং প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগ পেলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সদ্য গ্রাজুয়েট ইয়ামিন ইকবাল। তিনি চুয়েটের কম্পিউটার কৌশল বিভাগের ‘১৪ব্যাচের (২০১৪-১৫সেশন) শিক্ষার্থী ছিলেন। এবছরের সেপ্টেম্বরের শেষের দিকে তিনি চুয়েট থেকে স্নাতক ডিগ্রি শেষ করেন।

২৬ নভেম্বর (মংগলবার) তিনি গুগলের নিয়োগপত্র হাতে পেয়েছেন। ভিসা-প্রক্রিয়ায় এবং অন্যান্য সবকিছু ঠিকঠাক থাকলে আগামী দুয়েক মাসের মধ্যে তিনি তাইওয়ানের উদ্দেশ্যে দেশত্যাগ করবেন এবং আগামী বছরের ৩রা ফেব্রুয়ারীর গুগলে যোগদান করবেন বলে জানান।

বর্তমানে তিনি চট্টগ্রামে নিজ বাসায় রয়েছেন। জুট ইন্ডাস্ট্রিয়ালিষ্ট বাবা এবং গৃহিণী মায়ের সন্তান ইয়ামিন ইকবাল। তিন ভাইয়ের মধ্যে সে সবার বড়। তিনি চট্টগ্রাম ইংলিশ ক্যান্টনমেন্ট স্কুল & কলেজের শিক্ষার্থী।

তার এই অর্জনের পিছনে কোন দক্ষতাকে গুগল প্রাধান্য দিছে বলে মনে করেন? এমন প্রশ্নের উত্তরে ইয়ামিন ইকবাল জানান- ‘ তাৎক্ষণিকভাবে ভাইবার সঠিক উত্তর এবং সফলভাবে প্রোগ্রামিং এর সমস্যা সমাধানই তার নিয়োগপ্রাপ্ত হওয়ার পিছনে মূল কারণ বলে মনে করেন।’

কম্পিউটার আর প্রোগ্রামিং এর প্রতি অত্যাধিক আগ্রহ থাকায় ২০১৪ সালে তিনি বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ভর্তি না হয়ে চুয়েটের কম্পিউটার কৌশল বিভাগে ভর্তি হয়েছিলেন। ইয়ামিন ইকবাল বিশ্ববিদ্যালয় জীবনে বিভিন্ন প্রোগ্রামিং কন্টেস্টে সফলভাবে বিভিন্ন পুরষ্কার অর্জন করেছেন। তিনি চুয়েট থেকে গুগলে নিয়োগপ্রাপ্ত দ্বিতীয় সফটওয়্যার ইঞ্জিনিয়ার।