চুয়েট জলবায়ু পরিবর্তন ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বিষয়ক গবেষণা সেমিনার অনুষ্ঠিত

চুয়েটনিউজ২৪ডেস্কঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) পুরকৌশল বিভাগের আয়োজনে ‘জলবায়ু পরিবর্তন ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে বাংলাদেশের উপকূলবর্তী অঞ্চল শনাক্তকরণ’ (ডিটেকশন অফ বাংলাদেশ কোস্টলাইন চেঞ্জ ডিউ টু ক্লাইমেট চেঞ্জ ) শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ ১৬ মে বুধবার পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। সেমিনারে তিনি তার বক্তব্যে বলেন , জলবায়ু পরিবর্তন ও বৈশ্বিক উষ্ণায়ন নিয়ে সমগ্র বিশ্ববাসী এখন উদ্বিগ্ন। বাংলাদেশ ভৌগলিক অবস্থানগত কারণেই ঝুঁকির মধ্যে রয়েছে। বিশেষ করে চট্টগ্রাম-কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত বিস্তৃত উপকূলীয় অঞ্চল। কিন্তু জলবায়ু পরিবর্তন বিষয়ে গবেষণাধর্মী বক্তব্যের চেয়ে জনশ্রুতিনির্ভর আলোচনা হয় অনেক সময় বেশিই হয়ে থাকে । পুরকৌশলীদের এ সংশ্লিষ্ট গবেষণার মাধ্যমে প্রকৃত চিত্র তুলে আনতে হবে। এই সেমিনার নিঃসন্দেহে তেমনি একটি ফলপ্রসু প্রেক্ষাপট তৈরি করবে।

অনুষ্ঠানে পুরকৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. মোঃ মইনুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী । গবেষণা কার্যক্রম নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ রিয়াজ আকতার মল্লিক। গবেষণা সহকারী হিসেবে আরো বক্তব্য রাখেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের প্রভাষক জনাব কে.এম আশরাফুল ইসলাম।

অধ্যাপক ড. মোঃ রিয়াজ আকতার মল্লিক বলেন, জলবায়ু পরিবর্তন নিয়ে অনেক মিথ (জনশ্রুতি) রয়েছে। অধিকাংশ ক্ষেত্রে এ নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়েছে। কিন্তু আমরা বিগত ৩০-৪০ বছরে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে বড় কোন পরিবর্তন হয়েছে কিনা সেটা নিয়ে কাজ করার চেষ্টা করেছি। একইসাথে উপকূলীয় অঞ্চলে কোস্টাল লাইন কীভাবে পরিবর্তিত হচ্ছে, সেটা কী ভূমির দিকে যাচ্ছে নাকি সমুদ্রের দিকে যাচ্ছে- এসব নিয়ে কাজ করেছি। সেখানে সমুদ্রপৃষ্ঠে পানির উচ্চতা বৃদ্ধির ফলে ভূমি তলিয়ে যাওয়ার বিষয়ে তেমন উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায় নি। তবে আমরা এ নিয়ে আরো গভীরতম গবেষণার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

তারিখঃ ১৬/০৫/২০১৮ ইং