চুয়েটের গবেষণা কেন্দ্র এবার চট্টগ্রাম শহরে

চট্টগ্রাম আইইবিতে গবেষণা কেন্দ্র উদ্বোধণ কালে চুয়েট উপাচার্য অধ্যাপক ড.মো. জাহাঙ্গীর আলম
চট্টগ্রাম আইইবিতে গবেষণা কেন্দ্র উদ্বোধণ কালে চুয়েট উপাচার্য অধ্যাপক ড.মো. জাহাঙ্গীর আলম

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম শহরের ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স,চট্টগ্রাম ( আইইবি) কেন্দ্রের নিচতলায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(চুয়েট) একটি গবেষণা কেন্দ্র( রিসার্চ সেন্টার) এর যাত্রা শুরু হয়েছে । গতকাল সোমবার এ গবেষণা কেন্দ্রের উদ্বোধন করেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম। শহর থেকে দূরে বিধায় বিভিন্ন সময় অনেক সেমিনার,কর্মশালা চুয়েটে করা অসম্ভব হয়ে পড়ে । তাই দেশ-বিদেশের স্বনামধন্য গবেষক, অধ্যাপক, পেশাদার প্রকৌশলীদের সেমিনার,কর্মশালা আয়োজন,চুয়েটের বিভিন্ন গবেষণা কাজের ফলাফল কর্মশালার মাধ্যমে প্রকাশ ও প্রচার, স্নাতকোত্তর শিক্ষার্থীদের বিভিন্ন প্রশাসনিক কার্যক্রম (যেমনঃ ক্লাস গ্রহণ,প্রগ্রেস ইভালূশন ভাইবা)সহজভাবে সম্পাদনের লক্ষ্যে এই গবেষণা কেন্দ্র যাত্রা শুরু করলো।

এছাড়াও চুয়েট ব্যুরো অব রিসার্চ,টেস্টিং ও কনসাল্টিং (বিআরটিসি) -এর বিভিন্ন পরামর্শ গ্রহণ এবং সংশ্লিষ্ট ফলাফল প্রদান, পরামর্শ দাতা-গ্রহিতার সভা আয়োজনের দায়িত্বও এখন এই গবেষণা কেন্দ্রের । বর্তমানে বিআরটিসি এর প্রধান অফিস চুয়েট পুরকৌশল বিভাগের নিচতলায় অবস্থিত । পরীক্ষার জন্য আসা সেম্পলগুলোর দ্রূত ও তাৎক্ষণিক পরীক্ষার জন্য চট্টগ্রাম শহরে এধরনের কেন্দ্র স্থাপন করা হলো । পাশাপাশি শহরকেন্দ্রিক বৃহৎ নিমার্ণকাজে বিআরটিসি-এর সহযোগী শাখা হিসেবে ব্যবহার, বিআরটিসি তথ্যকেন্দ্রর মাধ্যমে বিআরটিসি কর্তৃক সম্পাদনযোগ্য বিভিন্ন টেষ্টের তথ্য প্রদান এবং পরবর্তী দিক নির্দেশনা প্রদানের কাজেও কেন্দ্রটি ব্যবহৃত হবে বলে জানা গেছে। পরিশেষে ব্যুরো অব রিসার্চ,টেস্টিং ও কনসাল্টিং (বিআরটিসি) এর একটি উপশাখা হিসেবেও এটি ব্যবহৃত হবে।
উল্লেখ্য দেশের নির্মাণাসামগ্রীর মান নিয়ন্ত্রনে চুয়েট বিআরটিসি বহুদিন ধরেই সফলভাবে কাজ করে যাচ্ছে।
গতকাল উদ্বোধনের দিনে এ গবেষণা কেন্দ্রে চুয়েটের ৮৯ তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম।
এ সভায় সিন্ডিকেট সদস্যগণের মধ্যে আরো উপস্থিত ছিলেন চুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক মো. রফিকুল আলম, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. বদিউস সালাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মুহম্মদ ইব্রাহিম খান, ইনস্টিটিউট অব আর্থকোয়াক ইঞ্জিনিয়ারিং রিসার্চ (আইইইআর) এর পরিচালক অধ্যাপক ড. মো: আব্দুর রহমান ভূইয়া, বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোনস অথরিটির প্রাক্তন সদস্য (ইঞ্জি:) এবং চট্টগ্রামের কোরিয়ান ইপিজেড-এর এডভাইজার কনসালটেন্ট প্রকৌশলী এ.এ.এম জিয়া হোসাইন, গণপূর্ত অধিদপ্তরের প্রাক্তন ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী জনাব এস.এম আবদুল কাদের, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মো: নুরল আনোয়ার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. সুলতান আহমেদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. দীপক কানি- দাশ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম-এর চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ শাহজাহান, চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো: তাজুল ইসলাম, পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো: হযরত আলী। এছাড়া আরো উপসি’ত ছিলেন সিন্ডিকেটের সচিব ও রেজিস্ট্রার অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী।

তারিখ: ৩/৩/২০১৫