চট্টগ্রামে যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানী বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন কাল

_DSC0593

চুয়েটনিউজ২৪ ডেস্কঃ

চট্টগ্রাম নগরে কাল থেকে শুরু হতে যাচ্ছে যন্ত্রকৌশল ও নবায়নযোগ্য জ্বালানী বিষয়ক তিনদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে আগামী ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর চট্টগ্রাম নগরীর হোটেল লর্ডস ইন এ সম্মেলনটি অনুষ্ঠিত হবে । এতে পৃষ্ঠপোষকতায় থাকছে কেওয়াই স্টীল, কনফিডেন্স সিমেন্ট লিমিটেড এবং ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং এন্ড সার্ভিসেস (আইইএস)।

এ উপলক্ষ্যে আজ রোববার নগরীর হোটেল লর্ডস ইন এ এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন কনফারেন্স সেক্রেটারি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. কাজী আফজালুর রহমান। এ সময় উপস্থিত ছিলেন যন্ত্রকৌশল অনুষদের ডিন ও সম্মেলনের সভাপতি অধ্যাপক ড. সজল চন্দ্র বনিক, সম্মেলনের টেকনিক্যাল কমিটির সভাপতি ও যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মোঃ মাহবুবুল আলম, টেকনিক্যাল কমিটির সদস্য সচিব ও উক্ত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ মিজানুর রহমান, চুয়েট সহকারী রেজিস্ট্রার (সমন্বয়) মোহাম্মদ ফজলুর রহমান সহ প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের আয়োজনে চতুর্থবারের মত আয়োজিত এই সম্মেলনে বাংলাদেশ ছাড়াও আমেরিকা, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, দক্ষিণ কোরিয়া, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদিআরব ও কাজাখাস্তানসহ পৃথিবীর ১১টি দেশের যন্ত্রকৌশল বিষয়ের অন্তত তিন শতাধিক শিক্ষক, গবেষক, বিজ্ঞানী, প্রফেশনাল এবং উদ্যোক্তাগণ অংশ নেবেন বলে আশা করা যাচ্ছে। উক্ত সম্মেলনে যন্ত্রকৌশল বিষয়ের পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি সর্ম্পকিত তথা বর্তমান বিশ্বের আলোচিত ইস্যু “নবায়নযোগ্য জ্বালানি ও টেকসই উন্নয়ন” বিষয়ে গুরুত্বপূর্ণ প্রবন্ধসমূহ উপস্থাপিত হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সম্মেলনের প্রথমদিন কীনোট স্পীকার হিসেবে থাকবেন বুয়েটের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এম.এ রশীদ সরকার, মালেয়শিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. মোঃ রইসউদ্দিন খান এবং আমেরিকার ওয়েস্টার্ন মিশিগান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. আলমগীর চৌধুরী।

অন্যদিকে দ্বিতীয়দিনে কীনোট স্পীকার হিসেবে থাকবেন ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি’র মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. সুবীর কুমার সাহা, জাপানের সাগা ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আকিয়ু মিয়ারা অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের মেকানিক্যাল এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক রস ম্যাকআরি। এছাড়া প্রতিদিন চারটি করে পৃথক টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে।

এ উপলক্ষে ১৮ ডিসেম্বর, ২০১৭ খ্রি. তারিখ সকাল ১১ ঘটিকায় হোটেল লর্ডস ইন-এ আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশেষ অতিথি থাকবেন ইঞ্জিনিয়ারস ইনষ্টিটিউশন অব বাংলাদেশ (আই.ই.বি) এর সভাপতি ইঞ্জিনিয়ার কবির আহমেদ ভূঁঞা এবং চট্টগ্রাম চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

এছাড়া কনফারেন্সের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থসচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী। বিশেষ অতিথি থাকবেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রির প্রেসিডেন্ট খলিলুর রহমান।

তারিখঃ ১৭/১২/২০১৭ ইং