ব্রেকিং নিউজ

ল্যাপটপ পেলেন ১০০ চুয়েট শিক্ষার্থী

_DSC1307


চুয়েটনিউজ২৪ ডেস্ক:

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ১০০ জন শিক্ষার্থীকে গতকাল রবিবার ল্যাপটপ প্রদান করেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এক্সিম ব্যাংকের সহোযোগিতায় চুয়েটের কম্পিউটার কৌশল, তড়িত কৌশল এবং তড়িত ও টেলিযোগাযোগ প্রকৌশল বিভাগের প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীপদের ল্যাপটপ দেয়া হয়। এছাড়া ইনফো-সরকার প্রকল্পের অর্থায়নে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগে নেটওয়ার্কিং ও যোগাযোগ গবেষণাগারও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উদ্বোধন করেন।

বেলা ৩টার দিকে ল্যাপটপ প্রদান ও উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ’ এখন ১৬ কোটি মানুষের রূপকল্প। কোন রূপকল্প যখন জনগণ ধারণ করে তখন এটি অবশ্যই সফল হয়। কারো স্বপ্ন যেন অপূর্ণ না থাকে সে চেষ্টাই আমাদের করে যেতে হবে। উদ্ভাবনী কাজে সরকারের ফান্ডের অভাব নেই। আমি চুয়েটে আগেও এসেছি। কিন্তু ছাত্র-ছাত্রীদের সামনে খালি হাতে আসতে চাইনি। তাই আজ কিছু নিয়ে এসেছি। ডিজিটাল বাংলাদেশ গড়ার হাতিয়ার হিসেবে ল্যাপটপ নিয়ে এসেছি। এই ল্যাপটপ দিয়ে বিশ্বজয় করা কোন উদ্ভাবন উপহার দেয়ার জন্য আমি ছাত্র-ছাত্রীদেরকে অনুরোধ জানাচ্ছি। আমরা গরীব দেশের মানুষ। আমরা দ্রুত পরিশ্রম করে উন্নত ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছি। পড়াশোনা করে নিজের ভাগ্য উন্নয়নই আমাদেরলক্ষ্য নয়। দেশের জন্য দায়িত্ব ও কর্তব্যও আমাদের মনে রাখতে হবে।
এদিকে প্রতিমন্ত্রী চুয়েটের পাঁচ একর জমিতে ৮৯ কোটি টাকা ব্যয়ে দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর স্থাপনের ঘোষণা দেন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয় সংলগ্ন প্রায় ৩০০ একর জায়গায় আইটি ভিলেজ প্রতিষ্ঠা, বাংলা ভাষা প্রসেসিং গবেষণাগার নিমার্ণে ১০ লাখ টাকা বরাদ্দ, কেন্দ্রীয় লাইব্রেরিকে ডিজিটাল লাইব্রেরিতে রূপান্তর, উদ্ভাবনী কাজের অর্থায়ন, চুয়েটের ছাত্র-ছাত্রীদের মাঝে ১০০০টি ল্যাপটপ প্রদান, ভিএলএসআই (ঠখঝও) ল্যাবের জন্য সফটওয়্যারের লাইসেন্স ফি প্রদান এবং আইটি পার্ক নির্মাণ, ইনফরমেশন একসেস সেন্টার স্থাপন, হাইস্পিড ইন্টারনেট সংযোগ সুবিধাদি স্থাপন, অ্যানিমেশন এন্ড মোবাইল অ্যাপস গবেষণাগার স্থাপন, রোবোটিক্স গবেষণাগার স্থাপন, বিগ ডাটা ও ক্লাউড কম্পিউটিং গবেষণাগার স্থাপন, ২০০ উচ্চ ক্ষমতা সম্পন্ন কম্পিউটার বিশিষ্ট গবেষণাগার স্থাপনের ঘোষণা দেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি চুয়েটের উপাচার্য অধ্যাপক মো. ড. জাহাঙ্গীর আলম হিসেবে উপস্থিত ছিলেন। কম্পিউটার কৌশল বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক সভাপতিত্বে অনুষ্ঠানটিতে আরও বক্তব্য রাখেন চুয়েটের সহ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মাহমুদ আবদুল মতিন ভূঁইয়া, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস. এম. আশরাফুল ইসলাম, ইনফো-সরকার এর প্রকল্প পরিচালক মো. সাইফুল ইসলাম, এক্সিম ব্যাংকের সিনিয়র সহসভাপতি ও রিজিওনাল ম্যানেজার মো. মঈন উদ্দিন।
তারিখ: ১০.৪.১৬