ব্রেকিং নিউজ

বিশ্বের সাথে তাল মিলিয়ে চুয়েটে ‘আরডুইনো ডে’। ফিচার

সৈয়দ তাহমিদ হোসেনঃ

পৃথিবী জুড়ে প্রতি বছর পালিত হয় ‘আরডুইনো ডে’। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কমিউনিটি ও সংগঠন কর্তৃক আয়োজিত এ উৎসবের মাধ্যমে শিক্ষার্থী ও গবেষকেরা তাদের অভিজ্ঞতা বিনিময় করেন এবং পাশাপাশি ‘ওপেন সোর্স প্লাটফর্ম’ সম্পর্কেও ধারনা লাভ করেন। এবছর সারা বিশ্বে ১০৬ টি দেশে ৬৫৯ টি ইভেন্টে দিবসটি পালিত হয়! গুগল ম্যাপ এ রয়েছে প্রত্যেকটি ইভেন্টের পিন লোকেশন।

এক্ষেত্রে পিছিয়ে নেই বাংলাদেশও! বিশ্বের শ’ খানেক দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও উৎসবমুখর পরিবেশে পালিত হয়েছে দিবসটি। আর হ্যাঁ,দেশের ১৮ টি বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দ্বিতীয়বারের মতো এর আয়োজন করেছে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) রোবোটিক্স গবেষণা বিষয়ক সংগঠন ‘রোবো মেকাট্রনিক্স এসোসিয়েশন, আর এম এ ‘।

১৬ ই মার্চ দিনব্যাপী আয়োজিত ‘আরডুইনো ডে-২০১৯ ‘ বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে পালিত হয়। সকালে এক বর্ণাঢ্য শোভাযাত্রার দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময় শিক্ষার্থীদের হাতে রঙ্গীন প্লেকার্ডের পাশাপাশি অফিসিয়াল আরডুইনো ডে এর ব্যানারও ছিল।

দুপুরে ‘আরডুইনো ডে’ এর উপর পরিচিতিমূলক এক আলোচনা সভার আয়োজন করা হয়। ‘ইন্ট্রোডাকশন টু আরডুইনো ডে ‘ ও ‘দা পাওয়ার অব আরডুইনো ‘ শিরোনামে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন চুয়েটের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মারজান শুভ ও ইফতেখার হোসেন।

‘আরডুইনো ও আই ও টি ‘ এর উপর বক্তব্য রাখেন আর এম এ এর সভাপতি চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাহেদ মেহবুব। আলোচনা পর্বের পর শুরু হয় প্রজেক্ট শো ও কুইজ কন্টেস্ট। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ লক্ষ্য করা যায়।কুইজে বিজয়ী হন প্রথম বর্ষের শিক্ষার্থী মো. তাহমিদ হোসাইন ও জাহিদ হাসান।

অনুষ্ঠানের সার্বিক বিষয় নিয়ে জানতে চাইলে আর এম এ সভাপতি বলেন, –
আর্ডুইনো-ডে পালনের মাধ্যমে আমরা রোবো মেকাট্রনিক্স এসোসিয়েশনের পক্ষ থেকে প্রতিবছর চেষ্টা করি সারা বিশ্বের ওপেনসোর্স টেক-কমিউনিটির চর্চা চুয়েটের সবার মধ্যে ছড়িয়ে দিতে। আমরা চাই বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো চুয়েটও এভাবে ওপেনসোর্স টেকনোলজি নিয়ে কাজ করুক এবং সকলের মধ্যে এই জ্ঞান ছড়িয়ে দিক।