ব্রেকিং নিউজ

বর্ণাঢ্য আয়োজনে চুয়েটে মহান বিজয় দিবস উদযাপন

আতাহার মাসুম তারিফ:

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের ১৬ ডিসেম্বর (সোমবার) সকালে বিভিন্ন অনুষদের ডীন ও রেজিস্ট্রারকে সাথে নিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এরপর একে একে চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পার্ঘ্য অর্পণের পর পর শুরু হয় বিভিন্ন সংগঠনের দিনব্যাপী নানান কর্মসূচি।

প্রশাসনঃ

পুষ্পার্ঘ্য অর্পণের পরপর শহীদ মিনারের পাদদেশে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে বিভিন্ন অনুষদের ডীনবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব)অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী উপস্থিত ছিলেন। এসময় উপাচার্য বলেন-দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের একমাত্র প্রকৌশল বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে চুয়েট একাডেমিক এক্সিলেন্স অর্জন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এছাড়া দিনব্যাপী অনুষ্ঠানমালা মধ্যে বৈশাখী মঞ্চে শিশু-কিশোরদের অংশগ্রহণে ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

গ্রিন ফর পিসঃ

মহান বিজয় দিবস উপলক্ষে সকালে শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরে সন্ধানী চমেক শাখার সহযোগিতায় রক্তদান কর্মসূচির আয়োজন ও বৃক্ষরোপণ কার্যক্রম এর উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

ভাষা ও সাহিত্য সংসদঃ

মহান বিজয় দিবস উপলক্ষে ভাষা ও সাহিত্য সংসদ চুয়েট এর ইভেন্ট ‘স্মারকে জয়’ নামক কুইজ প্রতিযোগিতা এবং ‘বিজয় সমীপে’ নামক দেয়ালিকা প্রদর্শনীর আয়োজন করে। দেয়ালিকায় শিক্ষক, শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ ও বিজয় দিবস নিয়ে তাদের উন্মুক্ত চিন্তাধারা তুলে ধরেন।  এছাড়া মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে আয়োজিত কুইজে সর্বোচ্চ নাম্বারধারী তিনজন বিজয়ীকে পুরস্কৃত করা হয়।

চুয়েট স্পোর্টস ক্লাবঃ

মহান বিজয় দিবস উপলক্ষ্যে চুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারে সংগঠনের উপদেষ্টা ও মডারেটর বৃন্দকে সাথে নিয়ে সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পন করে। পরবর্তীতে সকাল ১০ ঘটিকায় চুয়েট স্পোর্টস ক্লাব বিজয় দিবস উপলক্ষ্যে ” বিজয় শোভাযাত্রা” হিসেবে একটি সাইকেল র‍্যালী বের করে। শোভাযাত্রায় ছাত্রদের পাশাপাশি ছাত্রীরাও অংশগ্রহণ করে। শোভাযাত্রাটি পুরো বিশ্ববিদ্যালয় প্রাঙ্গন প্রদক্ষিণ করেছে। বিকালে বিজয় দিবস উপলক্ষ্যে শিক্ষক একাদশ বনাম ছাত্র একাদশের প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। এতে চুয়েট স্পোর্টস ক্লাব অংশগ্রহণ করে।

চুয়েট ক্যারিয়ার ক্লাবঃ

বিজয় দিবস উপলক্ষে চুয়েট ক্যারিয়ার ক্লাবের উদ্যোগে “মহান বিজয় দিবস কুইজ প্রতিযোগিতা ২০১৯” এর আয়োজন করা হয়। পরে বিজয়ী ও রানার্সআপকে পুরষ্কৃত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

জয়ধ্বনিঃ

বিজয়ের দিনে পুষ্পার্ঘ্য অর্পণের পর পর প্রতি বছরের ন্যায় এবারও জয়ধ্বনির পক্ষ থেকে সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন ছিল। আবৃত্তি এবং বিজয় গানে মুখরিত ছিল বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনার। গিটারের সুর আর আবৃত্তির মূর্চ্ছনায় শহীদ মিনার প্রাঙন প্রাণবন্ত ছিল।