ব্রেকিং নিউজ

ফেনী ইউনিভার্সিটিতে সেমিনার এবং রোবট প্রদর্শনী

received_1082823058483153

লাইন অনুসরণকারী রোবট সম্পর্কে ধারণা দিচ্ছেন ডুয়েটের দল নিউট্রিনো এর সদস্যরা

চুয়েটনিউজ২৪ ডেস্ক:

বেসরকারি বিশ্ববিদ্যালয় ফেনী ইউনিভার্সিটির তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের উদ্যোগে  গত ২৫ নভেম্বর একটি জাতীয় পর্যায়ের সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারের আলোচ্য বিষয় ছিল, বাংলাদেশের টেকসই উন্নয়নে ন্যানো প্রযুক্তি এবং সৌরশক্তি বিষয়ে গবেষণার গুরুত্ব।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ডঃ মোহাম্মদ ফসিউল আলম। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা সভাপতি জনাব আবদুস সাত্তার এবং বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ অধ্যাপক তায়বুল হক। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গ্লাস ও সিরামিক প্রকৌশল বিভাগের অধ্যাপক ডঃ এ কে এম আবদুল হাকিম। এতে তিনি ন্যানো প্রযুক্তির অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে ধারণা দেন। এছাড়াও সেমিনারে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক ডঃ জাহিদ হাসান মাহমুদ এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডঃ মোঃ মহিউদ্দিন। তারা সৌরশক্তির বৈশিষ্ট্য, এর প্রয়োজনীয়তা ও উৎপাদন প্রক্রিয়া এবং বাংলাদেশে সৌরশক্তি নিয়ে গবেষণার বর্তমান চিত্র তুলে ধরেন।

পরে বিকাল ৩টা থেকে শুরু হয় রোবট প্রদর্শনী। এতে অংশ নেয় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) রোবট ও মহাকাশ গবেষণা সংস্থা অ্যাসরো ,ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) দল নিউট্রিনো এবং সাউর্দান ইউনিভার্সিটির একটি দল। তারা লাইন অনুসরণকারী রোবট , ঘূর্ণায়মান ডিসপ্লে, এন্ড্রয়েড নিয়ন্ত্রিত রোবট এবং হাত দ্বারা নিয়ন্ত্রিত রোবট প্রদর্শন করেন। এই প্রদর্শনীতে ফেনী ইউনিভার্সিটির শিক্ষার্থীদের পাশাপাশি ফেনী জেলার অন্যান্য স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন ।

২৮/১১/২০১৬ইং