ব্রেকিং নিউজ

চুয়েটে হাল্ট প্রাইজের সেমিফাইনাল সম্পন্ন

চুয়েটনিউজ২৪ডেস্ক:

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ২০২০-২১ সালের হাল্ট প্রাইজের অন-ক্যাম্পাস রাউন্ডের সেমিফাইনাল পর্ব সম্পন্ন হয়েছে। গত ২৭শে নভেম্বর (শুক্রবার) দিনব্যাপী অনলাইনে সেমিফাইনালের আইডিয়া উত্থাপন করা হয়।

প্রাথমিকভাবে প্রায় ৩৫৬ জন শিক্ষার্থীর ১০৫ টি দল আইডিয়া সাবমিশন পর্বে অংশ নেয়। অংশগ্রহণকারী দলগুলি ৩৫০ শব্দের মধ্যে তাদের স্টার্টাপকে ব্যাখ্যা করে আইডিয়া সাবমিট করে। প্রথম রাউন্ডের পরে শীর্ষ ৩২ টি আইডিয়া নিয়ে অনুষ্ঠিত হয় দ্বিতীয় পর্ব। এই পর্বে অংশগ্রহণকারীরা ৩ মিনিটের পিচিং ভিডিও সাবমিট করে যেখানে তারা তাদের স্টার্টাপটি কীভাবে উপার্জন করবে এবং কীভাবে তারা একটি বিশাল আর্থ-সামাজিক প্রভাব তৈরি করতে সক্ষম হবে তা ব্যাখ্যা করে। শেষ পর্যন্ত, সেরা ১৮টি দল সেমিফাইনাল রাউন্ডে লড়াইয়ের জন্য নির্বাচিত হয়। 

সর্বশেষে সেরা ১৮ টি দল গত ২৭শে নভেম্বর (শুক্রবার) সেমিফাইনাল রাউন্ডে লড়াই করে চূড়ান্ত পর্বের জন্য ৬টি দল নির্বাচিত হয়। নির্বাচিত দলগুলো হচ্ছে – টিম টিউবারোসাম, টিম লানচিওন, টিম এমিনো-হাইস্ট, টিম টপ এন্ড ড্রপ, ইনভিজিয কো, টিম নিউট্রিফাওয়ার।

সেমিফাইনাল পর্বে বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ফয়সাল আদনান রাব্বি (এডভাইসর – লিয়াইজন), আদনান খান (হেড অফ ট্রাক অপারেশনস, টিকেট এন্ড রাইড, সহজ),এ. কে. এম সাইফুল ইসলাম (এসোসিয়েট ম্যানেজার, লিন্ডে বাংলাদেশ লিমিটেড, পার্টনার, ইরান্তে রেস্টুরেন্ট এন্ড রুফটপ লাউঞ্জ), মোহাম্মদ ইসমাইল (ম্যানেজার, ইলেক্ট্রিকেল এন্ড অটোমেশন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড), রুবায়েত ফয়সাল (ডিরেক্টর, জেনুইন টেকনোলজি এন্ড রিসার্চ লিমিটেড),ইঞ্জি. মো. শহীদুজ্জামান কিরন, সিএসসিএম (চিফ এডমিনিস্ট্রেটর, কে ডট কো, টোটাল মেইন্টেনেন্স সার্ভিস), আহমেদ ফাইজ (ডিরেক্টর, ফিন্যান্স এন্ড প্ল্যানিং, চিলক্স)।ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ডে থাকা সত্ত্বেও বিজনেস বিষয়ক চুয়েটের শিক্ষার্থীদের প্রতিটি আইডিয়াই বেশ প্রশংসাজনক বলে মনে করেন তারা। অবশেষে অনেক যাচাই বাছাই করে সেরা ৬টি টিম নির্বাচিত হয় চূড়ান্ত পর্বের জন্য।

এ ব্যাপারে চুয়েটের হাল্ট প্রাইজের অন-ক্যাম্পাস রাউন্ডের ক্যাম্পাস ডিরেক্টর শিহাব আর্-রাসাদ জানান, কভিড -১৯ মহামারীটি অনেকগুলি ক্যাম্পাসের কার্যক্রম বন্ধ করে দিয়েছে, কিন্তু আমরা ইভেন্টগুলির অনলাইনে স্থানান্তর করার মাধ্যমে চিত্তাকর্ষকভাবে তরুণ শিক্ষার্থীদের মনযোগ আকর্ষণ করতে সক্ষম হয়েছি । অভিজ্ঞ কর্পোরেট ব্যাক্তিত্ব ও উদ্যোক্তাদের দ্বারা পরিচালিত বেশ কয়েকটি গ্রুমিং সেশনের মাধ্যমে অন-ক্যাম্পাস ইভেন্ট শুরুর পর থেকেই শিক্ষার্থীরা নিজেদেরকে প্রস্তুত করে চলেছে। তিনি আরও জানান, অন-ক্যাম্পাস প্রোগ্রামের বিজয়ী দল হাল্ট প্রাইজ এর যেকোনো একটি  রিজিওনাল সামিটের আন্তর্জাতিক মঞ্চে চুয়েট ও বাংলাদেশ এর প্রতিনিধিত্ব করবে।

চুয়েটে হাল্ট প্রাইজের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে আগামী ১১ই ডিসেম্বর। চুয়েটের এবারের হাল্ট প্রাইজের সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে ১২ই ডিসেম্বর, ২০২০ যার মধ্য দিয়ে পর্দা নামবে শিক্ষার্থীদের নোবেল পুরষ্কারখ্যাত এই আন্তর্জাতিক অনুষ্ঠানের।

উল্লেখ্যঃ ক্লিনটন ফাউন্ডেশনের সহযোগিতায় হাল্ট প্রাইজ একটি বছরব্যাপী প্রতিযোগিতা যেখানে বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীরা ভিন্নধর্মী সামাজিক উন্নয়নমুখী স্টার্টআপ আইডিয়া নিয়ে অংশগ্রহন করে। এবছর ৩০,০০০ এর বেশি শিক্ষার্থীকে নিয়ে এই সম্মানজনক প্রতিযোগিতাটি ১২১ টি দেশের প্রায় ২০০০ এরও বেশি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে।