ব্রেকিং নিউজ

চুয়েটে স্নাতক গণিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত

23715178_1162422447223392_1580722485_o

চুয়েটনিউজ২৪ ডেস্কঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ’৯ম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড-২০১৭’ এর চট্টগ্রামের আঞ্চলিক পর্ব আজ অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সহযোগিতায় চুয়েটের গণিত বিভাগ এই অলিম্পিয়াডের আয়োজন করে।

শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে অলিম্পিয়াডের উদ্বোধন করেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। পরে অলিম্পিয়াড় উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড.রফিকুল আলম বলেন,গণিতের উৎকর্ষের মধ্যেই বিজ্ঞানের অগ্রযাত্রা নিহিত। ফলিত গণিতের চর্চা বর্তমান বিজ্ঞান ও প্রযুক্তিকে সফলতার শিখরে পৌঁছে দিয়েছে। যে কারণে শিক্ষার্থীদের গণিত ভীতি দূর করে গণিতপ্রেম জাগিয়ে তুলে সৃজনশীলতার বিকাশ ঘটাতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েটের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, বুয়েটের গণিত বিভাগের অধ্যাপক ড. আব্দুল আলীম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক ড. মোঃ শওকত আলী। চট্টগ্রাম পর্বের গণিত অলিম্পিয়াডের আহবায়ক এবং চুয়েটের গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ ইয়াকুব আলী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে সঞ্চালনা করেন চুয়েটের গণিত বিভাগের সহকারী অধ্যাপক কামরুল হাসান চৌধুরী।

এরপর সাড়ে এগারটায় অলিম্পিয়াডের মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের ১২০ শিক্ষার্থী অংশ নেয় ।বিকেলে গণিত বিষয়ক প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। প্রশ্নোত্তর পর্ব শেষে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করেন চট্টগ্রাম পর্বের গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন কমিটির আহবায়ক এবং চুয়েটের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. উজ্জল কুমার দেব।

অলিম্পিয়াডে প্রথম স্থান অর্জন করেন চুয়েটের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের শিক্ষার্থী নাজিম উদ্দিন। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেন একই বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের ফয়সাল আহমেদ এবং পুরকৌশল বিভাগের মোঃ মাহাবুব আলম। পরে বিজয়ী প্রথম ১০ শিক্ষার্থীদের মাঝে প্রাইজমানি ও সনদপত্র বিতরণের মধ্য দিয়ে অলিম্পিয়াডটি শেষ হয়।

তারিখঃ ১৭/১১/২০১৭ ইং