ব্রেকিং নিউজ

চুয়েটে ‘স্টুডেন্ট টু স্টার্টআপ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত

সাঈদ চৌধুরী:

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ শিরোনামে উদ্ভাবনী ভাবনা খোঁজার প্রত্যয়ে অনুষ্ঠিত হয়েছে জাতীয় পর্যায়ের ‘স্টুডেন্ট টু স্টার্টআপ: চ্যাপ্টার টু’ প্রতিযোগিতার আসর।

শুক্রবার (২৭  সেপ্টেম্বর) সেন্টার ফর রিসার্চ ইনফরমেশন (সিআরআই), ইয়ং বাংলা ও  আইসিটি ডিভিশনের আইডিয়া প্রকল্পের আয়োজনে চুয়েটের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে সকাল ১০টায় প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। যেখানে অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে নিজেদের নতুন নতুন আইডিয়া নিয়ে হাজির হয় শিক্ষার্থীরা।

প্রতিযোগীতার শুরুতে বক্তব্য রাখেন চুয়েটের মানবিক বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান। উপস্থিত ছিলেন আইডিয়া প্রজেক্ট এর সহকারী প্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক ও  যন্ত্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. আরাফাত রহমান রানা।  পরে দিনব্যাপী প্রতিযোগীতায় ১৫৩টি দলে বিভক্ত হয়ে বিচারকদের সামনে আইডিয়া উপস্থাপন করেন শিক্ষার্থীরা। সেখান থেকে বাছাই করা কমপক্ষে সেরা ৩টি আইডিয়া জাতীয় পর্যায়ে যাওয়ার সুযোগ পাবে। প্রতিযোগীতায় বিচারকের আসনে অধিষ্ঠিত ছিলেন সিআরআই এর সহকারী সমন্বয়ক রাকিব হক, স্টুডেন্ট স্টার্ট আপ কো-অর্ডিনেশন সেলের ইন্টার্ন অর্ণব চক্রবর্তী।

রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে ১৫ই সেপ্টেম্বর উদ্ভোধন এবং সমন্বয় কর্মশালা শেষে ইতোমধ্যে ইয়ং বাংলার ক্যাম্পাস অ্যাম্বাসেডররা সারাদেশের ১০০টি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পেইন শুরু করেছে। গতবারের মত এবারও ১-৩ সদস্য বিশিষ্ট দল গঠন করে অংশগ্রহণ করছে স্কুল, কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। তবে শর্ত হলো প্রতি দলে কমপক্ষে একজন বাংলাদেশী থাকতে হবে যার বয়স হবে ১৮ বছর।

ইয়ং বাংলার চুয়েট ক্যাম্পাস অ্যাম্বাসেডর জান্নাতুল বাসার মিমু ও ইফফাত হক নিশান জানান, প্রজেক্ট উপস্থাপনের জন্য ঢাকা থেকে বিচারকরা দেশের ৮টি বিভাগের ২৫টি ভেন্যুতে যাবেন। শিক্ষার্থীরা এই ২৫টি ভেন্যুর মধ্যে পছন্দমতো যেকোন ভেন্যুতে নিবন্ধন করে সেখানে উপস্থিত থেকে প্রতিযোগীতায় অংশগ্রহণ করে তাদের আইডিয়াগুলো উপস্থাপন করতে পারবে। প্রতিটি ভেন্যু থেকে কমপক্ষে ৩টি করে মোট ৭৫টি দল জাতীয় স্টার্টআপ ক্যাম্প টু’তে অংশগ্রহণ করার সুযোগ পাবে। এই পর্যায়ে ২দিন ব্যাপী উপস্থাপনার পর চুড়ান্ত ৩০টি দল যাবে ফাইনাল রাউন্ডে। যেখান থেকে ১০টি দলকে সরাসরি ১০ লক্ষ টাকা করে মোট ১কোটি টাকার অনুদান দেয়া হবে। অপর ২০টি দল পাবে আইডিয়া প্রকল্প থেকে বিশেষভাবে গ্রুমিং এর সুযোগ।

তারিখঃ ২৮.০৯.২০১৯