ব্রেকিং নিউজ

চুয়েটে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ক সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণকারীদের একাংশ।

রাফাত হাসান দিগন্তঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কম্পিউটার কৌশল (সিএসই) বিভাগের উদ্যোগে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং প্রাকটিস ইন ইন্ডাস্ট্রিজ শীর্ষক এক দিনব্যাপী সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ ২৩ ফেব্রুয়ারী শনিবার বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে আয়োজিত এই অনুষ্ঠানটিতে ইন্ডাস্ট্রি পার্টনার হিসাবে Systems Solutions & Development Technologies Ltd (এসএসডি-টেক) অংশগ্রহন করে।

আইটি শিল্প প্রতিষ্ঠানটির চীফ টেকনিক্যাল অফিসার (সিটিও) মুহাম্মদ ইফতেখার উদ্দিন চৌধুরী সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি যে সকল ধাপ অনুসরন করে একটি সফটওয়্যার প্রোডাক্ট বাস্তবক্ষেত্রে তৈরী করতে হয় তা বিস্তারিত উপস্থাপন করেন। তিনি টেলিকম শাখায় যে সকল সার্ভিস সফটওয়্যার চলছে তার কয়েকটি উদাহরণ প্রদান করেন। মানসম্মত প্রকৌশলী গড়তে ইন্ডাস্ট্রি-একাডেমির মধ্যে একটি কার্যকর সংযোগ স্থাপন করা জরুরী বলে সেমিনারে তিনি অভিমত দেন।

কর্মশালাটিতে এসএসডি-টেক এর ম্যানেজার প্রকৌশলী আহসান হাবিব এবং সিনিয়ার প্রকৌশলী রাহাত হোসাইন সামিত উপস্থিত ছিলেন। তাঁরা কোড লেবেল ইন্টারনেট প্রেগামিং এর ওপর শিক্ষার্থীদের বাস্তব প্রশিক্ষণ প্রদান করেন।

দিনব্যাপী উক্ত অনুষ্ঠানের শেষ পর্যায়ে অংশগ্রহনকারী পেশাজীবি প্রতিষ্ঠানের প্রকৌশলীগণ এবং চুয়েট-সিএসই বিভাগের সমাপনী বর্ষের শিক্ষার্থীদেরকে সার্টিফিকেট প্রদান করেন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. সামসুল আরেফিন।

সেমিনারে অংশগ্রহণকরী ইন্ডাস্ট্রি এক্সপার্টকে সার্টিফিকেট প্রদান করছে চুয়েট সিএসই বিভাগের বিভাগীয় প্রধান।

অনুষ্ঠানটির সমন্বয়কের দায়িত্ব পালন করেন বিভাগের সহকারী অধ্যাপক মীর মু. সাক্বী কাওসার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মির্জা মাইশা মালিহা। প্রোগ্রাম আয়োজনের সহযোগিতায় ছিলেন সিএসই বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী রাশেদুর রহমান, সারল্য রায়, সামনুন ইবনে আহমদ, রাজু আহমদ, মাহবুবা হোসেন সাকুরা, মারুফুর রহমান, মুবিনুল ইসলাম, প্রমূখ।

তারিখঃ ২৩/০২/২০১৯ ইং।