ব্রেকিং নিউজ

চুয়েটে শিক্ষার্থীদের ধারণায় রোবট তৈরী


ছবিঃ রোবটের ধারণা প্রদানকারী বিজয়ী শিক্ষার্থী এবং আমন্ত্রিত অতিথিবৃন্দ

মনির হোসেন সাব্বিরঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ ২৭শে জানুয়ারি রবিবার ‘জিপিএইচ ইস্পাত-এসো রোবট বানাই’ প্রতিযোগিতার তৈরীকৃত রোবটের ধারণা প্রদানকারী বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়েছে।

গত ২০শে জানুয়ারি থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটিতে চুয়েট ছাড়াও দেশের বেশ কয়েকটি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০জন প্রতিযোগী তাদের রোবট বানানোর ধারণা প্রদান করে।

পরিবেশ রক্ষা করা,বধির মানুষের যোগাযোগ সহজ করা,কৃষি ও শিল্পক্ষেত্রের কাজকে সহজ করার মতো ধারণা ছিলো। এর ভিত্তিতে রোবো মেকাট্রনিক্স এসোসিয়েশন বাংলাদেশের সদস্যরা রোবটগুলা তৈরী করে এবং সেখান থেকে সেরা পাঁচটি ধারণা বাছাই করে শিক্ষার্থীদের পুরুষ্কৃত করা হয়।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক কাজী দেলোয়ার হোসাইনের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

উক্ত অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করে জিপিএইচ ইস্পাত ও চ্যানেল আই। অনুষ্ঠানের এক পর্যায়ে উক্ত পৃষ্ঠপোষকদ্বয়ের পক্ষ থেকে রোবো মেকাট্রনিক্স এসোসিয়েশন বাংলাদেশের চুয়েট শাখাকে ২৫ হাজার টাকা অনুদান দেওয়া হয়।

অনুষ্ঠানটি চুয়েটের বাস্কেটবল সংলগ্ন মাঠে আয়োজিত হয় এবং রাতে বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান ও ব্যান্ড বে অব বেঙ্গলের কনসার্টের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়েছে।

তারিখ-২৭.০১.২০১৯