ব্রেকিং নিউজ

চুয়েটে রোবোমেকাট্রনিকস এসোসিয়েশনের ব্যতিক্রমী কেইস সলভিং প্রতিযোগিতা

চুয়েটনিউজ২৪ডেস্ক:

মহামারী করোনাভাইরাসের এই অচল সময়কে শিক্ষার্থীদের জন্য যথোপযুক্তভাবে কাজে লাগানোর উদ্দেশ্যে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর রোবটিক্স গবেষণা সংগঠন রোবোমেকাট্রনিকস এসোসিয়েশন (আরএমএ) আয়োজন করেছে ব্যতিক্রমী এক আয়োজন।

উক্ত সংগঠন কর্তৃক দেশে প্রথম বারের মতোন আয়োজিত হতে যাচ্ছে ‘টেকনিক্যাল কেইস সলভিং কম্পিটিশন’, ‘ইনসাইট-ব্রেক দ্যা ভল্ট’।

প্রতিযোগিতার ব্যাপারে আরএমএ এর সভাপতি সৌরভ রক্ষিত রিদন বিস্তারিত জানান, ‘ইনসাইট-ব্রেক দ্যা ভল্ট’, টেকনিক্যাল কেইস সলভিং কম্পিটিশনে প্রদত্ত কেইসটি হচ্ছে একটি ভল্টের দূর্বলতা ও নিরাপত্তা বিষয়ক খুটিনাটি নিয়ে। যেখানে একটা ভল্টের বাহ্যিক ও অভ্যন্তরীন গঠন ও খুটি নাটি দেয়া রয়েছে যেগুলো বিশ্লেষণের মাধ্যমে একজন শিক্ষার্থী সিস্টেম এনাইলাইসিস ও ট্রাবল শ্যুটিং এর সাথে পরিচিত হতে পারবে এবং ঐ সিস্টেম বা ভল্টের দূর্বলতা খুঁজে বের করতে পারবে এবং ব্রেকআউট করতে পারবে।  একই সাথে দূর্বল ভলটটিকে কিভাবে আরো সিকিউরড করা যায় সেই উদ্দেশ্যে নিজের কাস্টোমাইজ করা ভল্ট এর নকশা, গঠন তৈরী করতে পারবে। অতঃপর ভিডিও প্রেজেন্টেশনের উপর ভিত্তি করে সর্বমোট ১০০ নম্বরের উপর একটি যাচাইমূলক পরীক্ষার মাধ্যমে ৫ টি দলকে চূড়ান্ত হিসেবে ঘোষণা করা হবে।

ইভেন্টটির রেজিষ্ট্রেশন পর্ব শুরু হয়েছে সেপ্টেম্বর মাসের ২৯ তারিখ থেকে এবং রেজিস্ট্রেশন এর সময় সীমা ৬ই অক্টোবর রাত ৮টা এবং ফাইনাল সাবমিশন ডেট ৮ই অক্টোবর দুপুর ১১.৫৯ মিনিটে নির্ধারণ করা হয়েছে।

পরদিন ভার্চুয়াল পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিচারক হিসেবে থাকবেন যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক  ড. সজল চন্দ্র বণিক, আরএমএ এর সাবেক সভাপতি প্রদীপ্ত সাহা এবং মোহাম্মদ রাসেল।

সেইসাথে শিক্ষার্থীদের অনুপ্রেরণায় থাকছে ‘ ওয়েবিনার অন ইন্ট্রাপ্রেনিউরশিপ ইন দ্যা ফিল্ড অব রোবোটিকস এন্ড অটোমেশন’। যেখানে স্পীকার হিসেবে থাকছেন আরএমএ এর প্রতিষ্ঠাকালীন সভাপতি ও ইউনিপোলার অটোমেশন টেকনোলজিস এর ফাউন্ডার হুমায়ূন কবির রাজু। ওয়েবিনারটি অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর (শুক্রবার) সন্ধ্যে ৬ ঘটিকায়।