ব্রেকিং নিউজ

চুয়েটে যথাযত মর্যাদায় মহান শহীদ দিবস পালিত

সম্রাট চৌধুরীঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) যথাযত মর্যাদায় ও ভাবগাম্ভীর্যপূর্ণভাবে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (২১শে ফেব্রুয়ারি) সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং মানবিক বিভাগের প্রভাষক নাহিদা সুলতানা চৈতীর সঞ্চালনায় অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এছাড়া বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রণজিৎ কুমার সূত্রধর, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. কৌশিক দেব, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোঃ মশিউল হক প্রমুখ। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও বিভিন্ন বিভাগের বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন।

আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় সারা বিশ্বে এখন ভাষা দিবস পালন করা হয়। বাংলা এখন কেবল একটি ভাষাই নয়, এটি প্রতিবাদেরও ভাষা। তিনি আরো বলেন, উচ্চ শিক্ষায় বিশেষ করে গবেষণাপত্রে বাংলা ভাষার ব্যবহারে চুয়েট চেষ্টা চালিয়ে যাচ্ছে।

দিবসটি উপলক্ষ্যে দিনের প্রথম প্রহরে ( সকাল সাড়ে ৭ টায় ) উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের গোলচত্ত্বর হতে শহীদ মিনার পর্যন্ত প্রভাত ফেরির মাধ্যমে দিনব্যাপী কর্মসূচীর শুরু হয়। পরে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে উপাচার্য ও রেজিস্ট্রারের সমন্বয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর একে একে চুয়েটের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠন, চুয়েট স্কুল এন্ড কলেজের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া দিনব্যাপী নানা অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, দেশাত্মবোধক গান প্রভৃতি।

তারিখঃ ২১.০২.২০১৮