ব্রেকিং নিউজ

চুয়েটে বৃষ্টির পানি সংরক্ষণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

27625318_1726797064026563_3139319317444468743_o

রাফাত হাসান দিগন্তঃ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) আজ ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে ‘রেইন ওয়াটার হার্ভেস্টিং’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। চুয়েটের পুরকৌশল বিভাগ (সিভিল ইঞ্জিনিয়ারিং) আয়োজিত কর্মশালাটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ মইনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এই কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রহমান ভূঁইয়া, ওয়াটার এইড বাংলাদেশের পরিচালক ড. এম.এ লিয়াকত আলী, রেইন ফোরামের প্রেসিডেন্ট প্রকৌশলী সৈয়দ আজিজুল হক প্রমুখ। এতে স্বাগত বক্তব্য রাখেন প্রোগ্রাম সমন্বয়ক ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. আসিফুল হক। সঞ্চালনায় ছিলেন পুরকৌশল বিভাগের প্রভাষক নাফিসা তাবাস্সুম। ওয়াটার এইড বাংলাদেশ এবং রেইন ফোরামের যৌথ সহযোগিতায় দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমান সময়ে দ্রুত নগরায়ন ও শিল্পায়নের ফলে ক্রমশ বিশুদ্ধ পানির সঙ্কট দেখা দিয়েছে। বিশেষ করে উপকূলীয় অঞ্চল ও গ্রামীণ জনপদে আর্সেনিক ও দূষণ সমস্যা প্রকট আকার ধারণ করেছে। তাছাড়া চট্টগ্রাম ও পার্বত্য অঞ্চলের পাহাড়ি জনপদে ভূ-গর্ভস্থ পানি উত্তোলন যেমন কষ্টসাধ্য তেমনি নিরাপদ ও জীবাণমুক্ত পানি পাওয়া দুরহ। উপরন্তু জলাবদ্ধতা সমস্যার কারণে চট্টগ্রাম নগরীতে বিশুদ্ধ পানির অভাব মারাত্মক পর্যায়ে পৌঁছেছে। যে কারণে এ অঞ্চলের স্যানিটেশন ব্যবস্থাও হুমকির সম্মুখীন হচ্ছে।
তিনি আরো বলেন, চট্টগ্রাম অঞ্চলে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়। সেক্ষেত্রে বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে এই সঙ্কট নিরসন করা সম্ভব। আর ‘রেইন ওয়াটার হার্ভেস্টিং’ পদ্ধতিটা এই অঞ্চলের মানুষের কাছে নতুন নয়। এটি বরং বিশুদ্ধ পানি সংরক্ষণের একটি সহজ ও বৈজ্ঞানিক উপায়। তাই ঢাকা ও চট্টগ্রাম মহানগরের ক্রমবর্ধমান বিশুদ্ধ পানির সঙ্কট দূরীকরণে ‘রেইন ওয়াটার হার্ভেস্টিং’ পদ্ধতিকে গুরুত্ব সহকারে বিবেচনা করা যেতে পারে।

কর্মশালায় ওয়াটার এইড বাংলাদেশের ওয়াশ প্রোগ্রামের টেকনিক্যাল উপদেষ্টা জনাব আবদুল্লাহ আল মুয়ীদ ‘Potential support on Rain Water Harvesting (RWH) in Bangladesh’ বিষয়ে এবং রেইন ফোরামের সাধারণ সম্পাদক মোঃ আশরাফুল আলম ‘The Importance, Global Perspectives & Policies for RWH in Bangladesh’ বিষয়ে এবং রেইন ফোরামের সভাপতি সৈয়দ আজিজুল হক ‘RWH Component & Basic Design of Rain Water Harvesting’ বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে চুয়েটের পুরকৌশল বিভাগের প্রায় অর্ধশত শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এসময় ওয়াটার এইডের পক্ষ থেকে চুয়েটের উপাচার্যকে ক্রেস্ট প্রদান করা হয়।
তারিখঃ ০৮/২/২০১৮ ইং