ব্রেকিং নিউজ

চুয়েটে জমকালো আয়োজনে ‘ইউআরপি ডে’ উদযাপিত

মনির হোসেনঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মধ্যদিয়ে আয়োজিত হলো ‘ইউআরপি ডে-২০১৮’। গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী দিবসটির আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ।

অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ।‘আমাদের নগর,আমাদের স্বপ্ন’ শিরোনামে এবার দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি পালন করেছে বিভাগটি।

দিবসটি উপলক্ষ্যে ইউআরপি বিভাগের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে নানা রঙের ব্যানার ও ফেস্টুন সহযোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থী,কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করে।

‘ইউআরপি ডে-২০১৮’ উপলক্ষে পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম ।

বিশেষ অতিথি ছিলেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ডীন অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম,ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড.মোহাম্মদ মশিউল হক এবং ইনস্টিটিউট অফ প্ল্যানার্স এসোসিয়েশন বাংলাদেশের সাধারণ সম্পাদক ড.আদিল মোহাম্মদ খান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘ইউআরপি ডে-২০১৮’ এর কনভেনর ও ইউআরপি বিভাগের সহকারী অধ্যাপক ড.এটিএম শাহজাহান। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রাশিদুল হাসান । শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন বিদায়ী ব্যাচের শিক্ষার্থী মনীষী রায়।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয় টেকসই উন্নয়ন।আর টেকসই উন্নয়নের অন্যতম নিয়ামক হচ্ছে প্রযুক্তিনির্ভর সুষ্ঠু পরিকল্পনা। আমাদের একইসাথে নগর উন্নয়নের পাশাপাশি গ্রামের উন্নয়নের দিকেও পর্যাপ্ত গুরুত্ব দিতে হবে। তবেই সেটা সুষম এবং টেকসই উন্নয়ন পরিগণিত হবে।

এছাড়া ইউআরপি ডে-২০১৮ উদযাপন উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্যে ছিল-বিদায়ী ব্যাচের সম্মাননা,টেকনিক্যাল সেমিনার,প্রীতি ক্রিকেট ম্যাচ,ফায়ারওয়ার্কস,সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্ট।