ব্রেকিং নিউজ

চুয়েটে চার কোটি টাকা ব্যয়ে নতুন গবেষণাগার

25551502_1180242252108078_962781419_o-1

চুয়েটনিউজ২৪ ডেস্কঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগে ‘নবায়নযোগ্য জ্বালানী ল্যাব’ নামের নতুন একটি গবেষণাগার উদ্বোধন করা হয়েছে। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম গবেষণাগারটি উদ্বোধন করেন। এতে খরচ হয়েছে চার কোটি পচিশ লক্ষ টাকা।

এই উপলক্ষে গতকাল বিশ্ববিদ্যালয়ের যন্ত্রকৌশল বিভাগের সেমিনার কক্ষে ‘ফ্যাব্রিকেশন অব থিন ফিল্মস এন্ড সোলার সেল’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। এতে অতিথি ছিলেন মালেশিয়ার কেবাংসান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নওশাদ আমিন। সেমিনারে বক্তব্য দেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) গ্লাস ও সিরামিক কৌশল বিভাগের অধ্যাপক ড. একেএম আব্দুল হাকিম এবং বাংলাদেশ শিল্প ও বিজ্ঞান গবেষণা পরিষদের জ্যৈষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা মাশহুদুর রহমান।

এই ব্যাপারে গবেষণাগারটির প্রকল্প পরিচালক এবং বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের অধ্যাপক ড. মাহমুদ আব্দুল মতিন ভূঁইয়া বলেন, এই গবেষণাগারে দ্বিতীয় প্রজন্মের সৌরকোষ নির্মাণ প্রযুক্তি সংযোজিত হয়েছে। পাশাপাশি বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত সৌরকোষের কর্মদক্ষতাও এই গবেষণাগারে পরিমাপ করা যাবে।

তারিখঃ ১৯/১২/২০১৭ ইং

2554 Total Views 1 Views Today