ব্রেকিং নিউজ

চুয়েটে ‘গ্রীন ডে’ উপলক্ষ্যে বণার্ঢ্য আয়োজন

DSC_3592

চুয়েটনিউজ২৪ডেস্ক:

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) আজ বৃহস্পতিবার বণার্ঢ্য আয়োজনে ‘গ্রীণ ডে’ পালিত হয়। চুয়েটের পরিবেশবাদী সংগঠন গ্রিস ফর পিস দ্বিতীয়বারের মতো এই উৎসবের আয়োজন করে। এবারের গ্রিন ডে এর অন্যতম আকর্ষন ছিলো ‘মুক্তিবৃক্ষ’ রোপন কর্মসূচি। মুক্তিযোদ্ধাদের সম্মানে ’জীবন্ত স্থাপত্য’ হিসেবে চুয়েট ক্যাম্পাসে বৃক্ষরোপণ করা হয়। চুয়েট গ্রিন ফর পিস এর সভাপতি এস এম মানরুল ইসলাম জানান,‘ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ৩০লক্ষ বৃক্ষরোপণের উদ্দেশ্যে একটি সবুজায়ন কার্যক্রম হচ্ছে ’মুক্তিবৃক্ষ’। ‘মুক্তিবৃক্ষ’ অতীত-বর্তমান-ভবিষ্যতের যোগসূত্র হিসেবে আমাদের বংশধরদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা প্রবাহমান রাখবে বলে আশা করা হচ্ছে।’
সকাল সাড়ে ১০টায় বর্ণিল শোভাযাত্রা মাধ্যমে উৎসব শুরু হয়। শোভাযাত্রাটি চুয়েট কেন্দ্রীয় মিলনায়তনের সামনে থেকে শুরু হয়ে চুয়েট মেডিকেল সেন্টারের সামনে শেষ হয় । এরপর সকাল ১১ টায় চুয়েট মেডিকেল সেন্টার চত্বরে একটি কৃষ্ণচূড়া গাছ লাগিয়ে ’মুক্তিবৃক্ষ’ রোপন কার্যক্রমের উদ্বোধন করেন চুয়েটের উপার্চায অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম । এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, চুয়েট গ্রিন ফর পিস এর সমন্বয়ক অধ্যাপক ড. মোঃ রিয়াজ আকতার মল্লিক।
কর্মসূচীর অংশ হিসেবে দুপুর ১২টায় কেন্দ্রীয় মিলনায়তনে পরিবেশক বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটির উদ্দেশ্য ছিলো বাংলাদেশের তরুন সমাজ কে গ্রিন কনসেপ্টে পরিচিত করা। সেমিনারটিতে বিশেষ অতিথি ছিলেন গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলী (অতিরিক্ত) তারিক মাঈনুল ইসলাম।
এছাড়া গ্রিন ডে উপলক্ষে অন্যান্য আয়োজনের মধ্যে ছিল রক্তদান কর্মসূচী, মৎস্য চাষ, গ্রিন অলিম্পিয়াড ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজকেরা জানান এবারের রক্তদান কর্মসূচিতে চুয়েটের ৪০ জন শিক্ষার্থী রক্তদান করেন।