ব্রেকিং নিউজ

চুয়েটে কাল শুরু হচ্ছে পুরকৌশল বিষয়ক আšর্তজাতিক সম্মেলন

ICACE 2014 COVER PHOTO

আগামীকাল শুক্রবার থেকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(চুয়েট) শুরু হচ্ছে  পুরকৌশল বিষয়ে আšর্তজাতিক সম্মেলন। চুয়েট পুরকৌশল বিভাগ দ্বিতীয় বারের মত তিনদিনব্যাপী ‘পুরকৌশল বিষয়ে অগ্রসরমাণ প্রযুক্তি-২০১৪’ শীর্ষক এ সম্মেলন আয়োজন করছে।এ সম্মেলনে ১১ টি দেশের মোট ১৬৩ টি গবেষণা পত্র উপস্থাপিত হবে। এছাড়াও থাকছে ৪টি কি-নোট ও ২৪ টি টেকনিক্যাল সেশন।
সম্মেলনে ভূমিকম্প ও স্থাপনা কৌশল,যোগাযোগ,পরিবেশ,পানিসম্পদ,ভূতত্ত্বকৌশল এবং টেকসই কৌশল ও ব্যবস্থপনা ক্ষেত্রে গবেষণাপত্র আহ্বান করা হয়েছিলো। এ আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে আয়োজক কমিটির পক্ষ থেকে চুয়েটের পুরকৌশল বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. রিয়জ আক্তার মল্লিক বলেন,‘ পুরকৌশল বিষয়ের সর্বশেষ গবেষণাগুলো মানবকল্যানে সফল ব্যবহারের ও পরবর্তী ফলাফল সম্পর্কে সবাইকে অবহিত করাই এ সম্মেলনের মূখ্য উদ্দেশ্য।’ সম্মেলনে বাংলাদেশ ছাড়াও আরো ১০টি দেশের গবষকগণ অংশগ্রহণ করছেন।
আগামীকাল নিবন্ধনের মধ্যে দিয়ে সকাল নয়টায় দিনব্যাপী কার্যক্রম শুরু হবে । এরপর দশটায় ভারত থেকে আগত ভারতের শিল্প গবেষক অধ্যাপক ড. বি.বি. পান্ডের একটি কি-নোট সেশন অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় চুয়েটের কেন্দ্রীয় মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানে  প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাননীয় চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী। সম্মানী অতিথি হিসেবে চুয়েট উপাচার্য অধ্যাপক ড. জাহাঙ্গীর আলম এবং বিশেষ অতিথি হিসেবে চুয়েট উপ-উপাচার্য অধ্যাপক মো. রফিকুল আলম অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে জাপানের অধ্যাপক ড. তামন ওয়েদার একটি কি-নোট এবং ৪টি টেকনিক্যাল সেশন।