ব্রেকিং নিউজ

চুয়েটে উচ্চশিক্ষার প্রস্তুতি বিষয়ক সেমিনার আয়োজন

মোঃ গোলাম রাব্বানী শান্ত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট)  তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের আয়োজনে প্রথমবারের মতো “ওয়েরাবলস উইথ এআই-রিসার্চ ট্রেন্ডস অ্যান্ড প্রিপেয়ারিং ফর হ্যায়ারস্টাডি” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ জানুয়ারি) সকাল ১০.৩০ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও যন্ত্র কৌশল ভবনের সেমিনার কক্ষে আয়োজিত সেমিনারে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব মেম্পিস এর তড়িৎ ও কম্পিউটার কৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড.বাশীর আই.মোরশেদ।

এছাড়া সেমিনারে উপস্থিত ছিলেন চুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের সহকারী অধ্যাপক জয়প্রকাশ চক্রবর্তী, একই বিভাগের প্রভাষক ই.এম.কে.ইকবাল আহমেদ,মোহাম্মদ মাহমুদুল হাসান তারেক,ফাহিম মাহমুদ’সহ বিভাগের অন্যান্য শিক্ষকমণ্ডলী।

সহকারী অধ্যাপক জয়প্রকাশ চক্রবর্তীর উপস্থাপনায় সেমিনারে পোষ্টার প্রদর্শনীর মাধ্যমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে বাস্তব জীবনের সাথে সংযুক্ত হচ্ছে এর কার্যকারীতা এবং চিকিৎসা ক্ষেত্রে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার আলোচনা করেন রিসোর্স পার্সন।পোষ্টার প্রদর্শনীর ২য় পর্বে রিসার্স পেপার লেখার পদ্ধতি,প্রকাশনা এবং উচ্চ শিক্ষার জন্য কিভাবে একজন সদ্য গ্রাজুয়েট নিজেকে তৈরি করবে তার নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এরপর ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. রবিউল আলম রিসোর্স পার্সনের হাতে ক্রেস্ট তুলে দেন এবং সেমিনারের পরিসমাপ্তি ঘোষণা করেন।

এদিকে আয়োজিত সেমিনারের উদ্দেশ্য ও সফলতা সম্পর্কে জানতে চাইলে সহকারী অধ্যাপক জয়প্রকাশ চক্রবর্তী বলেন, একজন শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য কিভাবে কোন পদ্ধতিতে আগালে ফলপ্রসূ হবে এবং সাথে  যারা গবেষণামুখী নানা কাজ করতে ইচ্ছুক তারা এই সেমিনারের মাধ্যমে নানাবিধ বিষয়ে বিস্তারিত জানতে পারছে। এছাড়া বায়োমেডিক্যালে চিকিৎসার যন্ত্র,হার্ট সার্জারি,ব্লাড প্রেসারিং মেশিন,ইসিজিতে ইলেকট্রনিক ম্যাটেরিয়াল এর ব্যবহার সম্পর্কিত রিসার্চ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। শিক্ষার্থীরা এধরনের সেমিনারের মাধ্যমে খুবই উপকৃত হবে বলে মনে করছি।