ব্রেকিং নিউজ

চুয়েটে উচ্চশিক্ষার্থে যুক্তরাষ্ট্র শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

চুয়েটনিউজ২৪ডেস্ক:

মহামারী করােনা ভাইরাসের কার্যত লকডাউনের এই দুঃসময়ে ঘরে বসে উচ্চশিক্ষার্থে বিদেশ যাত্রা সম্পর্কিত জ্ঞান অর্জন এবং পুরকৌশল বিভাগের সফল সাবেক শিক্ষার্থীদের সাথে যােগাযােগের সুযােগ একই সাথে এনে দিয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) কংক্রিট গবেষণাভিত্তিক সংগঠন ‘এসিআই
স্টুডেন্ট চ্যাপ্টার।

শনিবার (২৭শে জুন)  রাত ৮ ঘটিকা থেকে শুরু করে আড়াই ঘণ্টা যাবত অনুষ্ঠিত হয়, “Higher Study in USA for Civil Engineers” শীর্ষক চতুর্থ ওয়েবিনার।

উক্ত ওয়েবিনারে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন পুরকৌশল ‘০৩ ব্যাচের সাকিব বিন রেজা, যিনি  কম্পিউটেশনাল ইঞ্জিনিয়ারিং এর উপর পারডু ইউনিভার্সিটিতে গবেষণারত আছেন। উপস্থিত ছিলেন একই ব্যাচের হাফিজুল আলম,যিনি প্রফেশনাল ইঞ্জিনিয়ার হিসেবে যুক্তরাষ্ট্রে বেশ কিছু টানেল প্রজেক্টে কাজ করেছেন।

উপস্থিত ছিলেন পুরকৌশল ‘০৫ ব্যাচের দেবাশীষ দাস সৌরভ,যিনি সিনিয়র স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার হিসেবে  হিরানি ইঞ্জিনিয়ারিং এন্ড ল্যান্ড সার্ভেয়িং কোম্পানিতে চাকুরীরত রয়েছেন। উপস্থিত ছিলেন একই ব্যাচের মোঃ সাইফুদ্দিন সেতু, যিনি প্রজেক্ট ইঞ্জিনিয়ার হিসেবে মেরিডিয়ান বায়োটেক কোম্পানিতে কর্মরত রয়েছেন।

এছাড়া উপস্থিত ছিলেন পুরকৌশল ‘০৭ ব্যাচের মাহবুবা খান মৌরি,যিনি টেক্সাস সাউদার্ন ইউনিভার্সিটি থেকে ট্রান্সপোর্টেশন প্ল্যানিং এন্ড ম্যানেজমেন্ট থেকে মাস্টার্স করেছেন। এছাড়া পুরকৌশল ‘১০ ব্যাচের আহাদ হাসান তানিম, যিনি বর্তমানে ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলিনাতে পিএইচডি গবেষণারত আছেন।   

ওয়েবিনার -এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক  এবং এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার, চুয়েট এর অনুষদ উপদেষ্টা ড. জি এম সাদিকুল ইসলাম। স্বাগত বক্তব্যে তিনি বলেন, “বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মাঝে মেলবন্ধন তৈরির প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার। এই ধরনের অনলাইন ইনফরমেশন শেয়ারিং সেশন কয়েক বছরের মধ্যে বিপুল শিক্ষার্থীকে বিদেশে উচ্চশিক্ষার জন্য পাঠাতে কার্যকরী ভূমিকা রাখবে বলে আমি মনে করি।”

প্রায় আড়াই ঘণ্টাব্যাপী বিরামহীন এই ওয়েবিনারে পুরকৌশলের এই ছয়জন শিক্ষার্থী তাদের অভিজ্ঞতা সম্পর্কে বলেন।  বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসরদের সাথে কাজ করার জন্য ইমেইল লেখার ধরণ ও এটিকেট, বিদেশে যাওয়ার সময় ধাপে ধাপে কাজ করার সময়কার বাধা-বিপত্তি, সমস্যা, সাফল্য ইত্যাদি নিয়েও আলোচনা করেন। কম সিজিপিএ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে থাকা নানারকম সংশয় দূর করেন। দুই ঘণ্টা যাবত ফরমাল সেশন চলার পর, সেটি রূপ নেয় প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের আড্ডায় সাথে নিয়মিত যুক্ত ছিলেন অধ্যাপক সাদিকুল ইসলামও। তিনিও তাঁর ব্যক্তিগত জীবনের নানা রকমের অম্ল-মধুর অভিজ্ঞতার কথা তুলে ধরেন। প্রশ্নোত্তর পর্ব শেষে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ে এরকম আরো কয়েকটি সেশন আয়োজনের ইচ্ছাপোষণ করেন আয়োজকেরা।
       
এসিআই স্টুডেন্ট চ্যাপ্টার, চুয়েট এর সভাপতি মোঃ জোবায়ের হোসেন তাকির সঞ্চালনায় অনুষ্ঠিত এই ওয়েবিনারে দুই শতাধিক শিক্ষার্থী, শিক্ষক এবং পেশাজীবী বিনামূল্যে নিবন্ধনের মাধ্যমে অংশগ্রহণ করেন। ওয়েবিনারটি “Zoom Cloud Meeting” সফটওয়্যারের মাধ্যমে অনুষ্ঠিত হয়।