ব্রেকিং নিউজ

চুয়েটে ‘উইমেন ইন ইঞ্জিনিয়ারিং’ এর উদ্যোগে বিশ্ব নারী দিবস উদযাপন

চুয়েটনিউজ২৪ডেস্কঃ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ তড়িৎ প্রকৌশলীদের সমন্বয়ে গড়া বিশ্বের সর্ববৃহৎ পেশাজীবী সংগঠন ‘ইন্সটিটিউট অফ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার্স আইইইই- এর উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রুপের আয়োজনে বিশ্ব নারী দিবস উদযাপিত হয়েছে। এবারের শিরোনাম ছিল ‘উমেন্স ডে সেলেব্রেশন থ্রো টেক এক্টীভিটিজ’।

এ উপলক্ষ্যে ১৯ মার্চ দুপুরে বিশ্ববিদ্যালয়ের ইএমই ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা বের করা হয়। এতে নেতৃত্ব দেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এ সময় যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ এবং ‘আইইইই’ ও ‘ডাব্লিউ আই ই’ চুয়েট শাখার সদস্যবৃন্দ র‌্যালিতে অংশগ্রহণ করেন। র‌্যালিটি ইএমই ভবন থেকে শুরু হয়ে পুরকৌশল ভবন ও পুরনো প্রশাসনিক ভবন হয়ে পশ্চিম গ্যালারির সামনে এসে শেষ হয়।

পরে দুপুর ১২ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের পশ্চিম গ্যালারিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, একটি দেশকে এগিয়ে নিতে হলে দেশের নারী জনগোষ্ঠীকে কাজে লাগাতে হবে। বর্তমানে সারাবিশ্বে তথ্যপ্রযুক্তির বিপ্লব চলছে। চুয়েটে বর্তমানে প্রায় পাঁচ শতাধিক নারী প্রকৌশলী অধ্যায়নরত রয়েছে। প্রতিবছর নারী শিক্ষার্থী ভর্তির হার বাড়ছে। এটা অবশ্যই আশাব্যঞ্জক।

অনুষ্ঠানের শুরুতে উইমেন ইন ইঞ্জিনিয়ারিং এফিনিটি গ্রুপের চেয়ারপারসন শিমন মেহজাবীন প্রযুক্তিতে আইইইই-এর মাধ্যমে নারীদের অবদান বিষয়ে একটি ভিডিওচিত্র উপস্থাপন করেন। পরে বিকালে একটি টেকনিক্যাল সেশন এবং আইডিয়া ভিত্তিক পোস্টার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

STH, 19/3/19