ব্রেকিং নিউজ

চলাচলে নিরাপত্তার দাবিতে তৃতীয় দিনের মত ক্লাস বর্জন চুয়েট শিক্ষার্থীদের

রাফাত হাসান দিগন্তঃ
চট্টগ্রাম নগরীতে নিরাপদ চলাচলের দাবিতে আজ টানা তৃতীয় দিনের মতো ক্লাস বর্জন কর্মসূচী অব্যাহত রেখেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গত রবিবার রাতে নগরীর অক্সিজেন মোড়ে স্থানীয়দের হামলায় তিন চুয়েট শিক্ষার্থী আহত হবার প্রেক্ষিতে সোমবার থেকে তারা ক্লাস বর্জন করে আসছে।

প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, ১৯ নভেম্বর সাড়ে নয়টা নাগাদ ক্যাম্পাসগামী চুয়েটের কর্ণফুলী বাসের হেলপারের সাথে গাড়ি সাইড দেয়া নিয়ে স্থানীয় এক লোকের বাকবিতণ্ডা হয় । এ সময় লোকটি হেলপারের গায়ে হাত তুললে শিক্ষার্থীরা এগিয়ে আসে । এরপর ঐ লোকসহ কয়েকজনের সাথে শিক্ষার্থীদের হাতাহাতি শুরু হয় । সেখানে একজন চুয়েট শিক্ষার্থী আঘাতপ্রাপ্তও হন। পরবর্তীতে তিনটি বাসের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নেয় ।পরে শিক্ষকদের অনুরোধে শিক্ষার্থীরা তাদের ব্যারিকেড খুলে দিয়ে ক্যাম্পাসে ফিরে যাবার প্রাক্কালে চট্টগ্রাম জেলা ট্রাক ও কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি আবদুর নবী লেদু এসে শিক্ষার্থীদের সাথে দুর্ব্যবহার করেন এবং ২ জন শিক্ষার্থীদের গালে চড় মারেন ।এর প্রেক্ষিতে চুয়েটের শিক্ষার্থীদের সাথে তার কথা কাটাকাটি হয় এবং সংঘর্ষ বাধে । এতে চুয়েটের তিন শিক্ষার্থী আহত হয় । এছাড়াও এতে আবদুর নবী লেদু এবং তার কয়েকজন অনুসারীও আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। পরবর্তীতে বায়েজিদ থানার পুলিশ এসে ঘটনাস্থল নিয়ন্ত্রণ নিলে পরিস্থিতি শান্ত হয় ।

পরদিন সোমবার হামলার প্রতিবাদে চুয়েটে মানববন্ধন ও ক্লাস বর্জন করেন শিক্ষার্থীরা । মঙ্গলবার ও ক্লাস বর্জন অব্যাহত রেখে অবস্থান কর্মসূচি পালন করে তারা । এরই ধারাবাহিকতায় আজও ক্লাস স্থগিত রাখা হয়েছে । তবে কোন ধরনের মানববন্ধন বা অবস্থান কর্মসূচী পালন করেনি শিক্ষার্থীরা । এর কারন জানতে চাইলে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মনীষী রায় বলেন, চুয়েটের প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমে প্রেক্ষিতে আজ অবস্থান কর্মসূচী স্থগিত রাখা হয়েছে।

এদিকে নিরাপত্তাজনিত কারনে সোমবার থেকে চুয়েট বাস শহরের উদ্দেশ্যে ছেড়ে যায় নি। প্রথম বর্ষের ভর্তি কার্যক্রমও চলছে শান্তিপূর্ণভাবে ।

ভর্তি কার্যক্রম সম্পর্কে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ডঃ মোঃ সাইফুল ইসলাম বলেন, আমাদের স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। নির্ধারিত সময় পর্যন্তই এ ভর্তি চলবে। আজ ও আগামীকালের ভর্তির ভিত্তিতে প্রথম অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হবে।

তারিখঃ২২/১১/২০১৭ ইং