ব্রেকিং নিউজ

একশনএইড-প্রথম আলো বন্ধুসভা জাতীয় বিতর্ক উৎসবে চ্যাম্পিয়ন চুয়েটডিএস

চুয়েটনিউজ২৪ডেস্কঃ

একশনএইড বাংলাদেশ ও প্রথম আলো বন্ধুসভার যৌথ আয়োজনে দেশব্যাপী আয়োজিত ‘একশনএইড-প্রথম আলো বন্ধুসভা জাতীয় বিতর্ক উৎসব-২০১৯’ এর চট্টগ্রাম বিভাগীয় পর্যায়ে বিজয়ী হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ডিবেটিং সোসাইটির একটি দল। বিজয়ী দলের হয়ে প্রতিনিধিত্ব করেন চুয়েট ডিবেটিং সোসাইটির রাদি রহমান, সৌম্য স্বরাজ এবং শিহাব আর রাসাদ।

১৩ ডিসেম্বর (শুক্রবার) চট্টগ্রাম চারুকলা ইন্সটিটিউটে বেলুন উড়িয়ে বিতর্ক উৎসবের শুভউদ্বোধন ঘোষণা করেন চারুকলা ইন্সটিটিউটের পরিচালক প্রণব মিত্র চৌধুরী। এবারের প্রতিযোগিতার প্রতিপাদ্য বিষয় ছিল ‘গৃহস্থালির সেবামূলক কাজের মূল্যায়ন, আনবে সমতা, করবে উন্নয়ন’।

এরপর সংক্ষিপ্ত উদ্বোধনী আলোচনায় বিতার্কিক ও অংশগ্রহণকারিদের স্বাগত জানান বন্ধুসভার সভাপতি সাইদুজ্জামান রওশন। বক্তারা নারীদের গৃহস্থালি কাজের সামাজিক ও অর্থনৈতিক স্বীকৃতির প্রতি গুরত্বারোপ করেন।

শুক্রবার দিনব্যাপী চলমান বিতর্ক উৎসবে ১২টি  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিতর্কের মাধ্যমে গৃহস্থালির সেবামূলক কাজের মূল্যায়ন, স্বীকৃতি ও পুনর্বন্টন সম্পর্কে যুক্তি তর্ক উপস্থাপন করেন। 

দিনব্যাপী বিতর্ক শেষে চূড়ান্ত পর্বে প্রতিদ্বন্দ্বিতা করে সরকারি দল চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ডিবেটিং সোসাইটি এবং বেসরকারি দল প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। চূড়ান্ত পর্বে বিতর্কের আলোচ্য বিষয় ছিল ‘এই সংসদ মনে করে, তরুনদের সচেতনতাই পারে গৃহস্থালী সেবামূলক কাজে নারী-পুরুষের বৈষম্য দূর করতে’। চূড়ান্ত পর্বে ৫-০ ব্যালটে সরকারি দল চুয়েট ডিবেটিং সোসাইটি জয়লাভ করে।

প্রতিযোগিতা শেষে বিজয়ী দলের হাতে পুরষ্কার তুলে দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার।

ফাইনাল রাউন্ডে শ্রেষ্ঠ বক্তা হয়েছেন চুয়েটডিএস এর সদস্য শিহাব আর রাসাদ। আজকের এই আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, ডিবেটার অফ দা ফাইনাল হতে পারাটা আসলেই বেশ গর্বের একটি বিষয়। তবে কখনো এসব বিষয়গুলো নিয়ে আলাদাভাবে মাথা ঘামানো হয়না, বিতর্ক যখন করি, সর্বোচ্চ চেষ্টা করি নিজের সেরাটা দেয়ার এবং দিনশেষে আমাদের অর্জনটি একটি দলগত অর্জন। প্রত্যেকের অবদানই এখানে সমান গুরুত্বপূর্ণ। সামনের দিনগুলোতেও আমরা এই ধারাবাহিকতা বজায় রাখতে পারবো ইনশাল্লাহ।

চুয়েটডিএস এর প্রেসিডেন্ট তানভীর আহমেদ লরেল জানান, এ বছর আয়োজিত গত কয়েকটি প্রতিযোগিতায় ধারাবাহিক ভাবে সাফল্য অর্জন করেছে চুয়েটডিএস। সামনের দিনগুলোতেও আমাদের সদস্যরা তাদের জয়যাত্রা অব্যাহত রাখবে বলে আমার বিশ্বাস।