ব্রেকিং নিউজ

আত্ম অন্বেষণে-সাহিত্য উৎসবের বাকি আর মাত্র দুইদিন

চুয়েটনিউজ২৪ডেস্ক:

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট ) ভাষা ও সাহিত্যচর্চা বিষয়ক সংগঠন হাউজ অব ল্যাঙ্গুয়েজ অ্যান্ড লিটারেচার আয়োজিত ‘আত্ম অন্বেষণে সাহিত্য উৎসব ২০২০’ এর রেজিস্ট্রেশনের বাকি রয়েছে আর মাত্র দুইদিন। গত ১৫ জুলাই থেকে শুরু হওয়া এই অনলাইন উৎসবে রেজিস্ট্রেশন ও সাবমিশনের সর্বশেষ তারিখ ২৮জুলাই মঙ্গলবার।

শুরু থেকে মোট ৭টি ক্যাটাগরিতে এই অনলাইন উৎসব শুরু হয়। এতে ছোটগল্প, কবিতা, প্রবন্ধ/রচনা, আবৃত্তি, ভ্রমণকাহিনী/স্মৃতিচারণ, ম্যাগাজিন কাভার ডিজাইন ও বুক/মুভি রিভিউ ক্যাটাগরিতে বাংলাদেশের বিভিন্ন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। প্রতি ক্যাটাগরিতে রেজিস্ট্রেশন ফি ৫০টাকা। উক্ত প্রতিযোগিতা থেকে প্রাপ্ত অর্থ সরাসরি মেহরিনের চিকিৎসা তহবিলে প্রেরন করা হবে ।

মেহেরিন ইসলাম হাজী মোহাম্মদ মহসীন কলেজের শিক্ষার্থী। তার চুয়েটে পড়ার সুযোগ মিলেছিল। কিন্তু ভর্তির তারিখের ঠিক কয়েকদিন আগে তার জীবনে নেমে আসে এক অশনীবার্তা। বিশ্ববিদ্যালয়ের সিড়িতেও পা ফেলার ঠিক কয়েকদিন আগে তার স্বপ্ন থমকে গেছে কিডনি ফেইলিউর-এর কাছে। তার দুটো কিডনিই স্বাভাবিকের চেয়ে অনেক ছোট।

কিডনি ফেইলর সমস্যায় আক্রান্ত হওয়ার ফলে তার জীবন আজ সংকটাপন্ন। সবকিছু মিলিয়ে প্রায় ৪০ লাখ টাকা খরচ হবে তার চিকিৎসা বাবদ। ইতোমধ্যে তার বাবা একটা কিডনি দান করবেন বলে খবর পাওয়া গেছে।

তার এ চিকিৎসা সহায়তার উদ্দেশ্যে এগিয়ে আসেন চুয়েটের ভাষা ও সাহিত্য সংসদ। তারা মেহেরিনের কিডনি ট্রান্সপ্লান্টের জন্য ফান্ড রাইজিং এর কাজ করছে ।

এই ব্যাপারে সংগঠনটির সভাপতি ফরহাদ শাহী আফিন্দি বলেন, প্রতিষ্ঠিতা কমিটি হিসেবে আমরা প্রথম সাহিত্য উৎসবের আয়োজন করছি। এতে চুয়েটসহ দেশের ৪০টির বেশি কলেজ-বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। ভবিষ্যতেও ভাষা ও সাহিত্য প্রেমীদের অন্যতম প্লাটফর্ম হিসেবে আমাদের সংগঠন কাজ করতে প্রতিজ্ঞাবদ্ধ থাকবে। ইভেন্টটি শেষ হওয়ার পর রেজিস্ট্রেশনের সম্পূর্ণ অর্থ মেহেরিন এর পরিবারের হাতে আমরা তুলে দিবো।

তিনটি ধাপে বিচারিক কার্যক্রম পরিচালিত হবে। সংগঠনটির বিচারিক কমিটি, পাবলিক রিভিউ এবং শিক্ষকদের মধ্য থেকে করা কমিটির মাধ্যমে চূড়ান্ত বিজয়ীদের নির্বাচিত করা হবে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী এবং বিজয়ীদের জন্য রয়েছে ভাষা ও সাহিত্য সংসদ এর অফিসিয়াল সার্টিফিকেট ও আকর্ষনীয় পুরষ্কার।

এই অনলাইন উৎসবের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে চুয়েটনিউজ২৪.কম ।

রেজিস্ট্রেশন লিংকঃhttps://forms.gle/rVJWDprA2cVs9Kq88

তারিখঃ ২৭ /০৭ /২০২০