ব্রেকিং নিউজ

‘আত্ম অন্বেষণে সাহিত্য উৎসব-২০২০’ এর সমাপনী অনুষ্ঠান এবং ফলাফল ঘোষণা

ফাইল ফটো

চুয়েটনিউজ২৪ডেস্ক:

মেহেরীন ইসলাম নামক এক অসুস্থ শিক্ষার্থীর চিকিৎসা সহায়তার নিমিত্তে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ভাষা-সাহিত্য বিষয়ক সংগঠন  ‘ভাষা ও সাহিত্য সংসদ’ এর আয়োজনে ‘আত্ম অন্বেষণে সাহিত্য উৎসব-২০২০’ নামক সাহিত্য প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান সম্পূর্ণ হয়ছে। সাহিত্যের অংশ হিসেবে কবিতা, আবৃত্তি, ছোটগল্প, প্রবন্ধ রচনা ও বুক-মুভি রিভিউ,ভ্রমণকাহিনী, ম্যাগাজিন ডিজাইন সহ সাতটি ক্যাটাগরিতে প্রতিযোগিতার আয়োজন হয় এবং কঠোর বিচার বিশ্লেষণের মাধ্যমে চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়।

গতকাল ২৮ আগস্ট রোজ শনিবার ভার্চুয়াল সমাবেশের মাধ্যমে এ ফলাফল ঘোষিত হয়। কবিতা ক্যাটাগরিতে প্রথম হয়েছেন চুয়েটের মোঃ ওবাইদুল হাসান,২য় স্থান অর্জন করেন উম্মেকার দত্ত জয় এবং তৃতীয় হয়েছেন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্সে) মাহির চৌধুরী।

আবৃত্তি ক্যাটাগরিতে প্রথম হয়েছেন ঢাবির ফারজিয়া হক ফারিন, ২য় হয়েছেন সুনামগঞ্জ সরকারি কলেজের তাইবা তারান্নুম সিনথিয়া, তৃতীয় হয়েছেন জাবির খাদিজাতুল কোবরা স্বর্ণা।

ছোটগল্প ক্যাটাগরিতে প্রথম হয়েছেন বুয়েটের সৌপ্তিক রায়,২য় হয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের নাঈম খান শাহরিয়ার, তৃতীয় হয়েছেন ঢাবির মাহমুদ নেওয়াজ জয়।

প্রবন্ধ/ রচনা ক্যাটাগরিতে প্রথম হয়েছেন চুয়েটের ফাতেমা ইসলাম তানিয়া, ২য় হয়েছেন চবির হিমেল সরকার,  তৃতীয় হয়েছেন পাবনা মেডিকেল কলেজের শুভ্র বসাক।

বুক/মুভি রিভিউ ক্যাটাগরিতে প্রথম হয়েছেন বুয়েটের হাসিন আফসার প্রান্ত, ২য় হয়েছেন চুয়েটের অদিতি বড়ুয়া, তৃতীয় হয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইফতেখার জাহান ভূইয়া।

ভ্রমন কাহিনী/স্মৃতিচারণ ক্যাটাগরিতে প্রথম হয়েছেন বাকৃবির মাশশারাত মালিহা, ২য় হয়েছেন মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আব্দুল্লাহ আল জুবায়ের, তৃতীয় হয়েছেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সৌরভ আহমেদ।

ম্যাগাজিন কাভার ডিজাইন ক্যাটাগরিতে প্রথম হয়েছেন খুবির তিয়ান্না আশিক প্রাপ্তি, ২য় হয়েছেন চুয়েটের সুমাইয়া সোমা, তৃতীয় হয়েছেন কুয়েটের শাহরিয়ার আজিজ।

আবৃত্তি,কবিতা,রচনা,ছোটগল্প, বুক রিভিউ, ভ্রমণকাহিনী এবং ম্যাগাজিন কাভার ডিজাইন ক্যাটাগরিতে চ্যাম্পিয়নদের জন্য থাকবে আকর্ষণীয় পুরষ্কার,সার্টিফিকেট এবং রিকগনিশন সহ অংশগ্রহণকারী প্রত্যেক প্রতিযোগি পাবে অফিসিয়াল সার্টিফিকেট। ম্যাগাজিন কাভার ডিজাইনে ১ম স্থান অধিকারী ম্যাগজিনকে ভাষা ও সাহিত্য সংসদ, চুয়েট এর চলতি বছরের ম্যাগাজিনের জন্য কাভার হিসেবে নির্বাচিত করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৫ জুলাই থেকে আরম্ভ এই প্রতিযোগিতায় চুয়েট,বুয়েট,কুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সহ দেশের প্রায় ৪৬ টি বিশ্ববিদ্যালয় এবং  স্কুল ও কলেজ থেকে ১১০ জন শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল।