ব্রেকিং নিউজ

অধ্যাপক জামিলুর রেজার মৃত্যুতে চুয়েট উপাচার্যের শোক

চুয়েটনিউজ২৪ডেস্ক:

জাতীয় অধ্যাপক, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, দেশের প্রকৌশল জগতের কিংবদন্তী ব্যক্তিত্ব, বিশিষ্ট প্রকৌশল শিক্ষাবিদ অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর গৌরবময় অবদানের কথা উল্লেখ করে এক শোকবাণীতে চুয়েট উপাচার্য বলেন, “একুশে পদক পাওয়া এই পুরকৌশলী বাংলাদেশে গত কয়েক দশকে যেসব বড় বড় ভৌত অবকাঠামো হয়েছে, তার প্রায় সবগুলোতেই কোনো না কোনোভাবে যুক্ত ছিলেন। ১৯৯৩ সালে যাঁদের হাত দিয়ে বাংলাদেশের ইমারত বিধি তৈরি হয়েছিল, জামিলুর রেজা চৌধুরী তাঁদের একজন। দেশের প্রথম মেগা প্রকল্প বঙ্গবন্ধু সেতু নির্মাণে পাঁচ সদস্যের বিশেষজ্ঞ প্যানেলের চেয়ারম্যান ছিলেন তিনি। এখন দেশের সবচেয়ে বড় যে পদ্মা সেতু তৈরি হচ্ছে, সেই প্রকল্পের আন্তর্জাতিক পরামর্শক প্যানেলেরও নেতৃত্ব দিয়ে আসছিলেন তিনি। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেলসহ চলমান নানা উন্নয়ন প্রকল্পেও বিশেষজ্ঞ প্যানেলের নেতৃত্ব দিয়ে আসছিলেন অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।”

চুয়েট পরিবারের পক্ষ থেকে শ্রদ্ধা জানিয়ে উপাচার্য শোকবাণীতে আরো বলেন, “অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী ছিলেন এই প্রতিষ্ঠানের একজন অতি আপনজন। তিনি সাবেক বিআইটি, চট্টগ্রাম (বর্তমান চুয়েট) এর গভর্নিং বডির চেয়ারম্যান হিসেবে গৌরবময় ভূমিকা পালন করেন। চুয়েট-এর অগ্রযাত্রায়ও তিনি শুভাকাঙ্ক্ষী হিসেবে আমৃত্যু সবসময় পাশে ছিলেন। এই প্রতিষ্ঠানের প্রতি তাঁর অবদান চুয়েট পরিবার চিরদিন কৃতজ্ঞচিত্তে ম্মরণ করবে।”

চুয়েটের উপাচার্য পরম করুণাময় আল্লাহপাকের নিকট অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরীর আত্নার শান্তি মাগফেরাত কামনা করেন। একইসঙ্গে মরহুমের শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।